Read in English
This Article is From Jan 28, 2019

২০১৪ থেকে মোদির উপহার পাওয়া পাগড়ি, শাল, জ্যাকেট নিলামে বিকোচ্ছে দিল্লিতে

নিলামে ওঠা এই সামগ্রীগুলির মধ্যে রয়েছে তরোয়াল, বাদ্যযন্ত্র, পাগড়ি, শাল, ঐতিহ্যবাহী জ্যাকেট, ধনুক এবং ঐতিহাসিক ও রাজনৈতিক ব্যক্তিত্বের ফটোগ্রাফ

Advertisement
অল ইন্ডিয়া

নয়া দিল্লির ন্যাশনাল গ্যালারি অফ মডার্ন আর্টে নিলামে প্রদর্শিত হচ্ছে মোদির উপহার

নিউ দিল্লি :

নানা সময়ে নানা স্থানে গিয়ে বিভিন্ন উপহার পেয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ২০১৪ সাল থেকে উপহার হিসেবে পাওয়া সেসব স্মারক, পাগড়ি, শাল ও অন্যান্য প্রায় ১৮০০ সামগ্রী নিলাম হচ্ছে দিল্লিতে। আজ নয়া দিল্লির ন্যাশনাল গ্যালারি অফ মডার্ন আর্টে এই নিলাম হচ্ছে। নিলাম থেকে আয় হওয়া টাকা নির্মল গঙ্গা প্রকল্পের জাতীয় মিশনের জন্য ব্যবহার করা হবে জানিয়েছেন আয়োজকরা।

দেশের বৈচিত্র্যময় সংস্কৃতির নানা ক্ষেত্র থেকেই উপহার পেয়েছেন মোদি। নিলামে ওঠা এই সামগ্রীগুলির মধ্যে রয়েছে তরোয়াল, বাদ্যযন্ত্র, পাগড়ি, শাল, ঐতিহ্যবাহী জ্যাকেট, ধনুক এবং ঐতিহাসিক ও রাজনৈতিক ব্যক্তিত্বের ফটোগ্রাফ। রেলমন্ত্রী পীয়ুষ গোয়েলও নিলামের অংশ হয়েছেন।

কচ্ছপ বিক্রি করতে গিয়ে পুলিশের হাতে গ্রেফতার এক ব্যক্তি

Advertisement

প্রধানমন্ত্রীর কার্যালয় এবং সংস্কৃতি মন্ত্রণালয় কর্তৃক নির্ধারিত মূল্যের প্রেক্ষিতেই বিক্রি হচ্ছে সামগ্রীগুলি। তিন মাসের দীর্ঘ প্রদর্শনীর পর লাইভ নিলাম শুরু হয়।

এনজিএমএর মহাপরিচালক অদ্বৈতা গদানায়েক বলেন, “প্রাথমিকভাবে ২০১৮ সালের অক্টোবরে নিলামের প্রস্তাব দেওয়া হয়েছিল, তা পিছিয়ে যায়।" ১,৮০০ টি সামগ্রীর মধ্যে, নিলামের প্রথমার্ধেই ১০০ টিরও বেশি নিলাম হয়ে যায়।

Advertisement

সর্বোচ্চ দামে মানুষ কিনেছেন এমন কয়েকটি স্মৃতিস্মারকগুলির মধ্যে রয়েছে থংকা ওয়াল হ্যাঙ্গিং (১২,৫০০ টাকা), স্ট্যাচু অফ ইউনিটির ছোট্ট সংস্করণ (১১,০০০ টাকা) এবং মহাত্মা গান্ধী, স্বামী বিবেকানন্দ, সর্দার বল্লভভাই প্যাটেল এবং নরেন্দ্র মোদির একটি ছবি যা ৯ হাজার টাকায় কিনেছেন মানুষ।

মাদার টেরেজা 'ভারতরত্ন' পেলেন, একজন সাধু পেলেন না এই সম্মান, বললেন রামদেব

Advertisement

এই নিলামে ক্রয়ের ক্ষেত্রে কোনও ক্রেতাকে প্রিমিয়াম এবং জিএসটি দিতে হচ্ছে না। প্রধানমন্ত্রীর উপহার পাওয়া গৌতম বুদ্ধর মূর্তিটি বিক্রি হয়েছে ১০ হাজার টাকায়, রুপোর মোড়ক দেওয়া সাতটি ঘোড়ায় টানা রথের ভাস্কর্য ৫৫০০ টাকায় বিক্রি হয়েছে। এখানেই শেষ নয় ‘নবরস নায়ক' নামের একটি ছবি, যাতে মোদিকেই নয়টি ভিন্ন অবতারে দেখা যাচ্ছে, তাও সাড়ে পাঁচ হাজারেই বিক্রি হয়েছে।

দিল্লির শিখ গুরুদুয়ারা ব্যবস্থাপনা কমিটির দ্বারা প্রধানমন্ত্রী মোদিকে উপহার দেওয়া বাবা বান্ডা সিং বাহাদুর (১৭১০খ্রি) কর্তৃক জারি করা মুদ্রার প্রতিলিপি বিক্রি হয়েছে ৫৫০০ টাকায়।

Advertisement

সোমবার পর্যন্ত এই লাইভ নিলাম চলবে। বাকি জিনিসের সঙ্গে আরও ব্যয়বহুল সামগ্রীগুলির একটি ই-নিলাম মঙ্গলবার থেকে বৃহস্পতিবার www.pmmementos.gov.in এ আয়োজিত হবে।

Advertisement