This Article is From Mar 06, 2020

দিল্লিতে করোনা ভাইরাসে আক্রান্ত আরও ১, সব মিলিয়ে ৩১, আতঙ্কে বন্ধ স্কুল: ১০ তথ্য

Coronavirus: আগাম সতর্কতা স্বরূপ দিল্লিতে প্রাথমিক বিদ্যালয়গুলি আপাতত ৩১ শে মার্চ পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত ঘোষণা করেছে কেজরিওয়াল সরকার

দিল্লিতে করোনা ভাইরাসে আক্রান্ত আরও ১, সব মিলিয়ে ৩১, আতঙ্কে বন্ধ স্কুল: ১০ তথ্য

Coronavirus Outbreak: বিদেশ থেকে আসা সমস্ত যাত্রীদের স্ক্রিনিং করা হচ্ছে বিমানবন্দরেই, জানিয়েছে সরকার

হাইলাইটস

  • ক্রমেই ছড়িয়ে পড়ছে করোনা ভাইরাসের আতঙ্ক, ভারতে আক্রান্ত ৩১
  • দিল্লিতে সমস্ত প্রাথমিক বিদ্যালয় বন্ধ রাখার ঘোষণা করা হয়েছে
  • করোনা ভাইরাস রুখতে সতর্ক ভারত সরকার
নয়া দিল্লি: হু হু করে বাড়ছে দেশে করোনা ভাইরাসে আক্রান্তের (Coronavirus Outbreak) সংখ্যা। দিল্লির আরও এক ব্যক্তির শরীরে করোনা ভাইরাস থাকার প্রমাণ মিলেছে, ফলে বর্তমানে দেশে ওই মারণ ভাইরাসে (Coronavirus) আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩১ এ। পরিস্থিতি যা দাঁড়িয়েছে তাতে আগাম সতর্কতা স্বরূপ দিল্লিতে প্রাথমিক বিদ্যালয়গুলি আপাতত ৩১ শে মার্চ পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত ঘোষণা করেছে কেজরিওয়াল সরকার। মাধ্যমিক স্তরের পরীক্ষা শেষ হওয়ার পরে ওই বিদ্যালয়গুলিও বন্ধ রাখা হবে বলে সূত্রের খবর। এদিকে করোনা আতঙ্কের জেরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) আগামী সপ্তাহে নির্ধারিত ব্রাসেলস সফর স্থগিত করেছেন। ভারত ও ইউরোপীয় ইউনিয়নগুলির মধ্যে শীর্ষ সম্মেলন করতে বেলজিয়ামে যাওয়ার কথা ছিল তাঁর। তবে কেন্দ্রীয় বিদেশমন্ত্রক জানিয়েছে, এই অবস্থায় দুই দেশই এই সফর স্থগিত করার বিষয়ে একমত হয়েছে। এদিকে আন্তর্জাতিক বিমান সংস্থার বিমান পরিবহন সমিতি বা আইএটিএ জানিয়েছে যে, করোনা ভাইরাস যেভাবে ছড়িয়ে পড়ছে তার জেরে বিভিন্ন জায়গায় বিমান চলাচলে নিষেধাজ্ঞা জারি হওয়ায় এ বছর বিমান পরিবহন বাণিজ্য কমপক্ষে ১১৩ বিলিয়ন ডলারের ক্ষতির মুখ দেখবে বলে আশঙ্কা করা হচ্ছে।

  1. দিল্লিতেও ক্রমশই বাড়ছে করোনা ভাইরাসের আতঙ্ক। কিছুদিন আগে থাইল্যান্ড ও মালয়েশিয়া ঘুরে আসা এক ব্যক্তির শরীরেও মিলল করোনা ভাইরাসের আক্রমণের প্রমাণ। এর আগে গাজিয়াবাদে আরও এক ব্যক্তির শরীরেও করোনা ভাইরাস থাকার প্রমাণ মিলেছে বলে জানাল সংবাদসংস্থা প্রেস ট্রাস্ট অফ ইন্ডিয়া। তবে বর্তমানে দিল্লিতে থাকা ওই করোনা আক্রান্ত মূলত ছত্তিসগড়ের বাসিন্দা বলে জানা গেছে।

  2. করোনা ভাইরাস রুখতে দিল্লি সরকার রাজ্য সরকারের অধীনস্থ সমস্ত কার্যালয়, স্বায়ত্তশাসিত সংস্থা এবং পুরসভাগুলিতে কর্মীদের বায়োমেট্রিক হাজিরা দেওয়ার ব্যবস্থা আপাতত বন্ধ করে দিয়েছে। মণিপুর সরকারও বায়োমেট্রিক হাজিরা ব্যবস্থা স্থগিত করেছে।

  3. এদিকে বিমান পরিবহন বাণিজ্য সংস্থা আইএটিএ বলেছে যে করোনা ভাইরাস প্রাদুর্ভাব শুরু হওয়ার পর থেকে বিমানের শেয়ারের দাম প্রায় ২৫% হ্রাস পেয়েছে, যা "২০০৩ সালে সারস ভাইরাসের সঙ্কটের সময়ে হওয়া শেয়ার পতনের থেকে ২১ শতাংশ বেশি"।

  4. কংগ্রেস নেতা রাহুল গান্ধি টুইট করেন: স্বাস্থ্যমন্ত্রী বলেছেন যে ভারত সরকার # করোনা ভাইরাসের ছড়িয়ে পড়া নিয়ন্ত্রণে রাখতে সক্ষম, এ যেন টাইটানিকের সেই ক্যাপ্টেনের মতো কথা যিনি যাত্রীদের আতঙ্কিত না হওয়ার কথা বলেছিলেন কারণ তিনি ভাবতেন যে তাঁর জাহাজটি কখনোই ডুববে না। এখনই এই সঙ্কট মোকাবিলায় সরকারের নির্দিষ্ট পরিকল্পনা নিয়ে এগোনো উচিত এবং দেশের মানুষকে এই ভাইরাস সম্পর্কে সচেতন করা উচিত"।

  5. ইরানে প্রায় ১,০০০ জনের শরীরে করোনা ভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে, তার মধ্যে মৃত্যু হয়েছে কমপক্ষে ১০০ জনের। ওই দেশে বহু ভারতীয় আটকে পড়েছেন। এঁদের মধ্যে মৎস্যজীবী ও পড়ুয়ারাও রয়েছেন। যদি ইরান সরকার সহায়তা চায়, তাহলে সেখানে স্ক্রিনিংয়ের ব্যবস্থা করে দিতে পারে ভারত। এর ফলে যথাযথ স্ক্রিনিংয়ের মাধ্যমে ইরানে অবস্থিত ভারতীয়দের দেশে ফেরানে সম্ভব হবে।

  6. বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর বলেছেন, একটি ভারতীয় মেডিকেল টিম ইরানে পৌঁছাবে এবং কীভাবে সেদেশ থেকে ভারতীয়দের নিজেদের দেশে ফেরানো যায় তার জন্যে সবধরণের প্রস্তুতি চলছে।

  7. রাসায়নিক ও সার মন্ত্রী ডিভি সদানন্দ গৌড়া বলেন, কাঁচামাল বা ওষুধের অভাব নেই কারণ এই প্রকোপের ফলে সৃষ্ট চ্যালেঞ্জ মোকাবিলায় কেন্দ্র নানা উদ্যোগ নিয়েছে।

  8. এদিকে পিটিআই জানিয়েছে, করোনা ভাইরাস-আক্রান্ত ইতালি ও দক্ষিণ কোরিয়ায় ভ্রমণের ইতিহাস থাকা দু'জন ব্যক্তিকে আলাদা করে জম্মুর একটি সরকারি হাসপাতালের বিচ্ছিন্নতা ওয়ার্ডে রেখে তাঁদের শারীরিক পরীক্ষা করা হচ্ছিল, সেখান থেকে তাঁরা হঠাৎই সকলের নজর এড়িয়ে পালিয়ে যান। পরে অবশ্য তাঁদের ধরে আবার ওই হাসপাতালে ফিরিয়ে আনা হয়েছে।

  9. ফিলিস্তিনে, চার্চ অব নেটিভিটি, যা যীশু খ্রিস্টের জন্মস্থান বলে  বিশ্বাস করা হয়, করোনা ভাইরাসের কারণে আপাতত সেটিকে বন্ধ রাখা হয়েছে।

  10. করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার ভয়ে বৃহস্পতিবারই ভারতের আর্চারি অ্যাসোসিয়েশন (এএআই) ব্যাংককে আয়োজিত আসন্ন এশিয়া কাপ বিশ্ব র‌্যাঙ্কিং টুর্নামেন্ট থেকে নিজেদের নাম প্রত্যাহার করে নিয়েছে।



Post a comment
.