This Article is From May 01, 2020

Rishi Kapoor: ১০-টি সাদা কালো ছবিতে দেখে নিন 'চিন্টু' কাপুরের জীবনের ঝলক

ঋষি কাপুর (Rishi Kapoor) এই দুনিয়া ছেড়ে চলে যাওয়ার পর তাঁর পরিবারের লোকেদের মুখে একটাই কথা শোনা যায়, ''সবসময় হাসি ও আনন্দের মধ্যে দিয়েই স্মরণ করা হবে ঋষি কাপুরকে, চোখের জলে নয়।''

Rishi Kapoor: ১০-টি সাদা কালো ছবিতে দেখে নিন 'চিন্টু' কাপুরের জীবনের ঝলক

ঋষির জীবনের ১০ টি স্মরণীয় সাদা কালো ছবি

রঙিন দুনিয়ার মায়া কাটিয়ে চলে গেছেন ঋষি কাপুর, পিছনে ফেলে রেখে গেছেন তাঁর (Rishi Kapoor) পরিবার ও অসংখ্য চলচ্চিত্র অনুরাগীদের। স্বাভাবিকভাবেই ভারাক্রান্ত বলিউড ও সারা দেশের অসংখ্য ঋষি-প্রেমী। বেশ কিছু সময় ধরেই ভয়ঙ্কর কর্কট রোগ অর্থাৎ ক্যান্সারের সঙ্গে লড়াই করছিলেন অভিনেতা। তাঁর পরিবারের থেকেই জানা যায় যে, ওই দুরারোগ্য অসুখের সঙ্গেও হাসিমুখেই লড়াই চালিয়ে গেছিলেন ঋষি। তবে বৃহস্পতিবার তাঁর জীবনের ইনিংসে দাঁড়ি পড়ে যায়। সকলকে শোকস্তব্ধ করে দিয়ে বিদায় নেন 'অমর আকবর অ্যান্টনি' ছবির 'আকবর'। 'খেল খেল মে' ছবির মতো অসংখ্য ছবির অভিনেতা সারা জীবন কাটাতে চেয়েছিলেন হাসিমুখেই। তাঁর রসিক মন ও দরাজ হৃদয়ের প্রেমে পড়েননি এমন মানুষ প্রায় নেই বললেই চলে। তাঁর পরিবার জানিয়েছে, জীবনের শেষ ক্ষণ পর্যন্ত হাসি-রসিকতা দিয়েই তাঁর সুস্থ করার চেষ্টায় ব্যস্ত চিকিৎসকদের সঙ্গ দিয়ে গেছেন ঋষি কাপুর।কোনও দিন আর ঋষিকে রুপালি পর্দায় দেখা যাবে না, এমনটা বোধহয় এখনও বিশ্বাসই করে উঠতে পাচ্ছেন না তাঁর ভক্তরা। কখনও নিজের অভিনয় আবার কখনও সোশ্যাল মিডিয়াতে করা বিভিন্ন বক্তব্য বা ছবি শেয়ার করার জন্য সর্বদাই শিরনামে থাকতেন তিনি। সোশ্যাল মিডিয়াতে শেয়ার করে গেছেন জীবনের বিভিন্ন ঝলক। বেশ কিছু দিন ধরে কর্কট রোগে ভুগছিলেন তিনি, হাতে সময় কতটা ছিল তা হয়তো নিজেও ঠিক করে জানতেন না, তবে যাওয়ার আগে টুইটারে ছেড়ে গেছেন নিজের জীবনের বেশ কিছু স্মৃতি। আজ এই মহান অভিনেতাকে স্মরণের দিনে, আপনাদের সামনে তুলে ধরা হচ্ছে, তাঁরই জীবনের বেশ কিছু সাদাকালো ছবি।     

ছোটবেলা থেকে বড়বেলার এমন কিছু ছবি তিনি নিজেই টুইটারে শেয়ার করেছেন যা দেখে আজও যেকোনও মানুষ তাঁর প্রেমে পড়তে বাধ্য। সেই ছবির মধ্যে রয়েছে ছোট্ট ঋষির ছবি। এই ছবিতে ঋষি কাপুরকে লতা মঙ্গেশকরের কোলে দেখা যাচ্ছে। এই ছবিটি ঋষি কাপুর নিজেই সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছিলেন। ছোট্ট মিষ্টি ঋষি কাপুরকে নিজের কোলে নিয়ে রয়েছেন সঙ্গীত শিল্পী লতা মঙ্গেশকর।

২০১৮ সালে নিজের টুইটার একাউন্টে এই ছবিটি শেয়ার করেছিলেন স্বয়ং ঋষি।ছবির ক্যাপশনের সঙ্গে রয়েছে তাঁর জীবনের মিল, তাতে তিনি লিখেছিলেন সর্বদা চলতে থাকো। 

ঋষির শেয়ার করা এই ছবিতে দেখতে পাবেন বহু বলি তারকাকে। মাত্র কয়েকমাস আগেই এই ছবি শেয়ার করেছিলেন তিনি। ছবিতে ঋষির সঙ্গে রয়েছেন অনিল কাপুর, প্রযোজক বনি কাপুর, তাঁর খুড়তুতো ভাই আদিত্য রাজ্য কাপুর এবং প্রযোজক টুটু শর্মা।  

এই ছবিটিতে ঋষি কাপুরের সঙ্গে দেখা যাচ্ছে বলি জগতের অন্যতম জনপ্রিয় অভিনেতা প্রাণকে। ঋষি কাপুর এবং প্রাণ একসঙ্গে ৩০টির বেশি সিনেমাতে কাজ করেছেন।  ববি এবং অমর আকবর এন্টনি-র মতো জনপ্রিয় সিনেমাতেও তাঁদের দুজনকে এক সঙ্গে দেখা গিয়েছিল। 

১৯৭০ সালের জনপ্রিয় হিন্দি সিনেমা 'মেরে নাম জোকার'-এ বাবা রাজ কাপুরের সঙ্গে কাজ করতে দেখা গেছিল ছেলে ঋষি কাপুরকে। এই সিনেমায় জোকারের ভূমিকায় অভিনয় করেছিলেন তিনি।  

'মেরা নাম জোকার' সিনেমায় অভিনয় করার পর ঋষি কাপুর সর্বশ্রেষ্ঠ 'শিশু শিল্পী'-র রাষ্ট্রীয় পুরস্কার অর্জন করেন তিনি। 

১৯৭৭ সালে মুক্তি লাভ করেছিল 'দুসরা আদমি', এই সিনেমার প্রিমিয়ারের ছবি এটি। এই ছবিতে তিনি নিতু সিংহের সঙ্গে কাজ করেছিলেন এবং ১৯৮০ সালে বিয়ে হয় তাঁদের দুজনের। 

মাদার্স ডে-তে মা কৃষ্ণা কাপুরকে স্মরণ করে মায়ের সঙ্গে নিজের একটি সাদা কালো ছবি শেয়ার করেছিলেন তিনি। এই ছবিতে মা ও ছেলেকে একটি পার্টিতে নাচ করতে দেখা যাচ্ছে। 

'এক তারকার সঙ্গে যখন দেখা হয় আর এক তারকার', ২০১৭ সালের ২৯ নভেম্বর রাজেশ খান্নার স্মরণে ঋষি নিজের সঙ্গে রাজেশ খান্নার একটি সাদা কালো ছবি শেয়ার করেছিলেন। সেটি ছিল রাজেশ খান্নার প্রজন্মদিন। 

আরডি বর্মনের জন্মদিনের সাদা কালো একটি ছবি।এই ছবিটি শেয়ার করে ঋষি কাপুর লিখেছিলেন, এটা সেই রাতের ছবি যেদিন আশা ভোঁসলে নিজের হাতে আমাদের জন্য খাবার বানিয়েছিলেন।  

ঋষি কাপুর এই দুনিয়া ছেড়ে চলে যাওয়ার পর তাঁর পরিবারের লোকেদের মুখে একটাই কথা শোনা যায়, ''সবসময় হাসি ও আনন্দের মধ্যে দিয়েই স্মরণ করা হবে ঋষি কাপুরকে, চোখের জলে নয়।''

Click for more trending news


.