Read in English
This Article is From May 08, 2018

ধুলোর ঝড় দিল্লী সহ অন্যান্য শহরকে গ্রাস করতে চলেছে, 20 টি রাজ্যে সর্তকতা জারি

সোমবার মধ্যরাতের আগেই ভয়াবহ ঝড় গ্রাস করে রাজধানীকে. আজ ঝকঝকে মঙ্গলবারে নেমে আসতে পারে বজ্রপাত. রাত 11 টা নাগাদ গুড়গাঁওতে ঝড়ের দাপট শুরু হয়ে গেছিল.

Advertisement
অল ইন্ডিয়া Posted by

Highlights

  • দুপুরে স্কুল গুলি বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে, পুলিশদের সতর্ক থাকতে বলে
  • দিল্লী ও গুড়গাঁও বাসীরা শক্তিশালী ঝড়ের ভিডিও পোস্ট করেছে
  • ঘন্টায় 50 থেকে 70 কিমি.বেগে ঝড় আসার সম্ভাবনা আছে
নিউ দিল্লী: সোমবার মধ্যরাতের আগেই ভয়াবহ ঝড় গ্রাস করে রাজধানীকে. আজ ঝকঝকে মঙ্গলবারে নেমে আসতে পারে বজ্রপাত. রাত 11 টা নাগাদ গুড়গাঁওতে ঝড়ের দাপট শুরু হয়ে গেছিল. তামিলনাড়ু ও কেরলাতেও ঝড়ের প্রকপ দেখা যাওয়ার সম্ভবনা আছে. পুলিশদের সতর্ক থাকে বলা হয়েছে এবং স্কুল গুলিকে তাড়াতাড়ি ছুটি দিতে বলা হয়েছে. দিল্লী মেট্রোর তরফ থেকে বলা হয়েছে যদি, ঝড়ের গতিবেগ 90 কিমি.-র বেশি হয় তাহলে অতিরিক্ত সতর্কতা অবলম্বন করতে হবে. গত সপ্তাহে যে ধুলোর ঝড় দেখা গেছিল তাতে করে 20 টি রাজ্য সতর্কতা জারি করা হয়েছে. 

ড. প্রধান এনডিটিভি-কে বলেছেন, 'ঝড়ের সময় গাড়ির ভেতরে বসে কোনো গাছের নিচে দাঁড়াবেন না.' ভারতের আবহাওয়া দপ্তরের বিজ্ঞানী ড. প্রধান এনডিটিভিকে আরও বলেছেন যে, চণ্ডীগড়ে ভারী বৃষ্টিপাত দেখা যাচ্ছে উত্তরাখণ্ডের চমলীতে দুজন তীর্থযাত্রী আহত হয়েছে. দিল্লী সরকার সতর্কতা অবলম্বনের জন্য আজ দুপুরেই স্কুল বন্ধের নির্দেশ দিয়েছ. দিল্লীর  প্রতিটি জেলায় অনুসন্ধান ও উদ্ধারকারী দলগুলি স্ট্যান্ডবাইতে রাখা হয়েছে. দিল্লী পুলিশ সতর্কতা অবলম্বন করেছে.  

দিল্লী মেট্রো ট্রেন চলাকালীন চরম সতর্কতা অবলম্বনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে, "যদি বাতাসের গতি ঘণ্টায় 90 কিলোমিটার উপরে হয় তবে ট্রেনগুলি প্ল্যাটফর্মে রাখা হবে. কোনও ট্রেন 15 কিলোমিটার গতির ওপরে প্ল্যাটফর্মে প্রবেশ করবে না.''

Advertisement
প্রতিবেশী রাজ্য হরিয়ানার বিদ্যালয়গুলি বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে. আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী হরিয়ানা সরকার সব পৌরসভার কর্মকর্তাদের ছাড়পত্র বাতিল করেছে, ফায়ার ব্রিগেড এবং অন্যান্য জরুরি পরিষেবাগুলিকেও সতর্ক থাকতে বলা হয়েছে.উত্তর প্রদেশ, ঝাড়খন্ড, সিকিম, ওড়িশা, তেলঙ্গানা, পাঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লী, বিহার, আসাম, মেঘালয়, পশ্চিমবঙ্গ, নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম, ত্রিপুরা, উত্তর প্রদেশ, ঝাড়খণ্ড, উত্তর কর্ণাটক, তামিলনাড়ু এবং কেরালা প্রভৃতি রাজ্যে বায়ুর গতি প্রতি ঘন্টায় 50 থেকে 70 কিলোমিটারের মধ্যে থাকার সম্ভাবনা রয়েছে. 

জম্মু ও কাশ্মীর, হিমাচল প্রদেশ এবং উত্তরাখণ্ডে ঝড় আসার সম্ভাবনা আছে. আজ রাজস্থান ও মধ্যপ্রদেশের কিছু অংশে ধুলোর ঝড় হওয়ার সম্ভাবনা আছে. অধিকাংশ রাজ্যের খারাপ আবহাওয়া বুধবার পর্যন্ত থাকে পারে. গত সপ্তাহে ধুলোর ঝড়, ঝড় ও বাজের কারণে কমপক্ষে 120  জন মানুষ নিহত হয়েছে এবং 300 জনেরও বেশি লোক আহত হয়েছে. তবে ঝড়ের প্রকপ এই সপ্তাহে কম হওয়ার সম্ভাবনা আছে. 

Advertisement
(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
Advertisement