This Article is From May 12, 2020

১৪৯টি বিমানে ৩১টি দেশ থেকে ১৬-২২ মে'র মধ্যে ফিরবেন ভারতীয়রা: বিদেশ মন্ত্রক

জানা গিয়েছে, জুনের ১৫ তারিখের মধ্যে প্রায় ৫ লক্ষ নাগরিক দেশে ফিরবেন। আকাশপথ ছাড়াও জলপথে চলবে এই উদ্ধার অভিযান

১৪৯টি বিমানে ৩১টি দেশ থেকে ১৬-২২ মে'র মধ্যে ফিরবেন ভারতীয়রা: বিদেশ মন্ত্রক

প্রথম দফায় প্রায় ২ লক্ষ ভারতীয়কে দেশে ফেরানো হয়েছে।

নয়া দিল্লি:

বন্দে ভারত মিশনের (Vande Bharat) দ্বিতীয় দফায় ১৬ -২২ মে বিদেশে আটক ভারতীয়দের দেশে ফেরানো হবে। বিদেশ মন্ত্রক সূত্রে মঙ্গলবার এমন দাবি করা হয়েছে। জানা গিয়েছে, মোট ১৪৯টি বিশেষ বিমানে ৩১টি দেশ থেকে উদ্ধার করা হবে ভারতীয়দের। প্রথম দফার উদ্ধারকাজ ১৪ মে শেষ হবে। খবর, এখন পর্যন্ত প্রায় ২ লক্ষ ভারতীয়কে ইউএস (US), ইউকে, পূর্ব ইউরোপ ও উপসাগরীয় এলাকায় (Gulf Nation) থেকে ফেরানো হয়েছে। মুম্বই-সহ দিল্লি, আহমেদাবাদ, হায়দরাবাদের মতো শহরে ফিরেছেন নাগরিকরা। জানা গিয়েছে, জুনের ১৫ তারিখের মধ্যে প্রায় ৫ লক্ষ নাগরিক দেশে ফিরবেন। 

বাগ মানছে না করোনা, তাই ১৭ মে এর পরেও বাড়তে পারে লকডাউনের মেয়াদ: সূত্র

আকাশপথ ছাড়াও জলপথে চলবে এই উদ্ধার অভিযান। এদিকে, দেখতে দেখতে দেশে ৭০,০০০ পেরিয়ে গেলো করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা, কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের সাম্প্রতিক পরিসংখ্যান মতে, ভারতে এখন মোট আক্রান্ত ৭০,৭৫৬ জন। ওই মারণ ভাইরাস এদেশে প্রাণ কেড়েছে মোট ২,২৯৩ জন মানুষের। গত ২৪ ঘণ্টাতেই মারা গেছেন ৮৭ জন করোনা রোগী। পাশাপাশি নতুন করে ওই সংক্রামক রোগে আক্রান্ত হয়েছেন ৩,৬০৪ জন। এদিকে সরকারি সূত্র থেকে যা ইঙ্গিত মিলছে তাতে ১৭ মে তারিখের পরেও ফের একবার বাড়ানো হতে পারে লকডাউনের মেয়াদ। তবে এবার যদি লকডাউনের মেয়াদ বাড়ানোও হয় তবে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ নয় এমন অঞ্চলে কিছু কিছু বিধিনিষেধ আরও লাঘব করা হতে পারে, সোমবার NDTV-কে জানিয়েছে সরকারি সূত্রগুলো। জানা গেছে, সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে রাজ্যের মুখ্যমন্ত্রীদের বৈঠকে এনিয়েই বিস্তর আলাপ-আলোচনা হয়েছে।এদিকে দেশের মধ্যে সবচেয়ে বেশি করোনা আক্রান্ত রাজ্য মহারাষ্ট্রের পরিস্থিতির ক্রমেই অবনতি হচ্ছে।

ওই রাজ্যে করোনা ভাইরাসের আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ২৩,৪০১ জন। শুধু মাত্র সোমবার থেকে মঙ্গলবারের মধ্যে ওই রাজ্যে নতুন করে আরও ১,২৩০ জন ওই মারণ রোগে আক্রান্ত হয়েছে। মহারাষ্ট্রে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে মোট ৮৬৮ জনের। মহারাষ্ট্রের পরেই কোভিড- ১৯ সংক্রমণের বিচারে দ্বিতীয় স্থানে রয়েছে গুজরাট। ওই রাজ্যে এখনও পর্যন্ত ৮,৫৪১ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং মোট ৫১৩ জন মারা গেছে।

.