This Article is From Dec 31, 2018

Happy New Year 2019: এবার দুর্গা পুজোয় ছুটি 'কম'!

নতুন বছর আসার আগেই এসে পৌঁছল মন খারাপ করা খবরটা। এবার  দুর্গা পুজোয় ছুটি কম! শুধু তা নয় ২০১৯ সালে লম্বা  ছুটির সংখ্যাও এবারের থেকে কম।

Happy New Year 2019: এবার দুর্গা পুজোয় ছুটি 'কম'!

ছুটির তালিকায় সবচেয়ে বড়  ‘ধাক্কা’ দিতে চলেছে দুর্গা পুজো।

হাইলাইটস

  • শনি এবং রবিবার পড়ায় সপ্তমী এবং অষ্টমীর ছুটি নষ্ট
  • ২০১৯ সালে লম্বা ছুটির সংখ্যাও এবারের থেকে কম
  • ছুটির তালিকায় সবচেয়ে বড় ‘ধাক্কা’ দিতে চলেছে দুর্গা পুজো
নিউ দিল্লি:

নতুন বছর আসার আগেই এসে পৌঁছল মন খারাপ করা খবরটা। এবার  দুর্গা পুজোয় ছুটি কম! শুধু তা নয় ২০১৯ সালে লম্বা  ছুটির সংখ্যাও এবারের থেকে কম। শেষ হতে চলা ২০১৮ সালে মোট ১৬ বার টানা ছুটি কাটানোর  সুযোগ পাওয়া গিয়েছিল। কিন্তু ১৯ সালে সেই সংখ্যাটা দশের বেশি নয়। আর এই দশটির মধ্যেও  স্বাভাবিক ভাবেই এমন কয়েকটি ছুটি আছে যেগুলি ‘সেকশানাল হলি ডে'। মানে সবার ছুটি থাকবে না। তবে কয়েকটি ক্ষেত্রে সিএল একটু বুদ্ধি করে খরচ করলে অবশ্য টানা ছুটি উপভোগ  করার সুযোগ থাকছে। তার মানে কবে কবে  ছুটি আছে তা এখন থেকেই জেনে নেওয়া জরুরি।

ছুটির তালিকায় সবচেয়ে বড়  ‘ধাক্কা' দিতে চলেছে দুর্গা পুজো। সারা বছর ওই চারটে দিনের অপেক্ষায় বসে থাকা বাঙালি নতুন  বছরের ক্যালেন্ডার হাতে পেলেই আগে  পুজোর দিনটা দেখে নেয়। এবার সেটা করলে  একটু হতাশ হওয়ার সম্ভবনা আছে। সরকারি, বে- সরকারি সব আফিসেই সপ্তমী থেকে পুজোর ছুটি পড়ে। এবার সেটা পড়েছে  ৫ অক্টোবর শনিবার। অনেকের এমনই ছুটি থাকে। পরদিন অষ্টমী রবিবার। মানে  দু'দিন ছুটির আশা ছাড়তেই হবে!

তবে বছরের শেষের দিকে  এসে যে ধাক্কা  লাগতে চলেছে তার কিছুটা আগে থেকে পুষিয়ে নেওয়া যেতে পারে। আর তার জন্য মার্চ এবং অগাস্ট মাসকে পাখির চোখ করা জরুরি। মার্চের চার তারিখ মহা শিবরাত্রি। সেদিন ছুটি থাকলে আগের দুটো দিনও ছুটি পাওয়া যাবে। আবার ওই মাসেরই ২১ তারিখ হোলি। সেদিন বৃহস্পতিবার। মানে শুক্রবার ছুটি নিলেই হাতে  চার দিন সময় পাওয়া যাচ্ছে। এবার আসুন অগাস্ট মাসে। ওই মাসের ১২ তারিখ  সোমবার পড়েছে।  সেদিন বখরি ইদ। শনিবার থেকে  পরপর  তিন দিন ছুটি পাওয়ার সুযোগ থাকছে।  আর স্বাধীনতা দিবস  পড়েছে  বৃহস্পতিবার। তার মানে ওই সপ্তাহেও  শুক্রবার একটা সিএল  নিতে পারলে টানা চার দিন ছুটি!  

.