Read in English
This Article is From Jun 22, 2020

পুরীর রথযাত্রা স্থগিতের নির্দেশের বিরুদ্ধে করা আবেদন শুনতে সম্মত সুপ্রিম কোর্ট

"করোনা আবহে রথযাত্রার অনুমতি দিলে স্বয়ং জগন্নাথও আমাদের ক্ষমা করবে না", স্থগিতের নির্দেশ দিয়ে এমনই মন্তব্য করেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি

Advertisement
অল ইন্ডিয়া Edited by

Jagannath rath yatra: ২৩ জুন রথযাত্রার আয়োজন করা যাবে না, নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট

Highlights

  • ১৮ জুন সুপ্রিম কোর্ট নির্দেশ দেয় যে, চলতি বছরে পুরীর রথযাত্রা হবে না
  • করোনা সংক্রমণের পরিস্থিতিতে বড় জনসমাগম এড়াতেই এই নির্দেশ
  • শীর্ষ আদালতের নির্দেশ পুনর্বিবেচনার আবেদন করেছে কেন্দ্র এবং ওড়িশা সরকার
নয়া দিল্লি:

করোনা ভাইরাস (Coronavirus) দেশে যেভাবে দ্রুতহারে ছড়াচ্ছে সেই পরিস্থিতি বিবেচনা করেই এবছরে পুরীর রথযাত্রা (Lord Jagannath rath yatra) আয়োজনে স্থগিতাদেশ জারি করে সুপ্রিম কোর্ট। কিন্তু ভগবান জগন্নাথের রথযাত্রা (Puri Rath Yatra) স্থগিতের বিরুদ্ধে দেশের সর্বোচ্চ আদালতে জমা পড়ে আবেদন। সোমবার সেই আবেদনের শুনানিতে রাজি হয়েছে আদালত (Supreme Court)। সুপ্রিম কোর্ট রথযাত্রা স্থগিতের নির্দেশ দেওয়ার পরেই নড়েচড়ে বসে কেন্দ্র এবং ওড়িশা সরকার। দুই সরকারই সোমবার শীর্ষ আদালতকে জানিয়েছে যে তারা নির্দিষ্ট বিধিনিষেধ মেনেই পুরী রথযাত্রার আয়োজন করতে চায়। "কয়েক শতাব্দী ধরে যে রীতিনীতি চলে আসছে তাতে হস্তক্ষেপ করা ঠিক হবে না। যাঁরা করোনা ভাইরাসে আক্রান্ত নন এবং যাঁরা ভগবান জগন্নাথের মন্দিরে কাজ করেন শুধুমাত্র তাঁরাই এই রথযাত্রা এবং আচারের অংশ হতে পারবেন", কেন্দ্রের তরফ থেকে আদালতকে বলেন সলিসিটার জেনারেল তুষার মেহতা। এই আবেদন মেনেই সুপ্রিম কোর্ট সোমবার এই মামলার শুনানি করবে।

জনস্বাস্থ্য নিশ্চিত করতে ২৩ জুন পুরীর রথযাত্রায় "না" সুপ্রিম কোর্টের

গত ১৮ জুন সুপ্রিম কোর্ট নির্দেশ দেয় যে, বর্তমান করোনা পরিস্থিতিতে পুরীর রথযাত্রার মতো এতো বড়ো জনসমাবেশের আয়োজন করা ঠিক হবে না, তাই এবছর এই রথযাত্রা স্থগিত থাক। ওইদিন শীর্ষ আদালতের প্রধান বিচারপতি বলেন, "ভক্তদের নিরাপত্তার কথা চিন্তা করেই এই সিদ্ধান্ত।" তিনি বলেন, "করোনা মহামারীর পরিস্থিতিে এত বিপুল সংখ্যক মানুষের জমায়েতে অনুমতি দেওয়া যাবে না। চিকিৎসকদের পরামর্শ মতো এখন সামাজিক দূরত্ব বজায় আর অপরের শ্বাসপ্রশ্বাসের ছোঁয়াচ এড়িয়ে চলাই বাঞ্ছনীয়। কেননা এই বিপুল জমায়েত এই স্বাস্থ্যবিধি লঙ্ঘন হতে পারে। তাই নাগরিক নিরাপত্তা ও জনস্বাস্থ্যের কথা মাথায় রেখে এবছর রথযাত্রায় নিষেধাজ্ঞা বহাল করা হল", বৃহস্পতিবার শুনানিতে জানায় শীর্ষ আদালত।

Advertisement

প্রধানমন্ত্রীর "ভেবেচিন্তে কথা বলা উচিত": লাদাখ কাণ্ড নিয়ে বললেন মনমোহন সিং

"করোনা আবহে রথযাত্রার অনুমতি দিলে স্বয়ং জগন্নাথও আমাদের ক্ষমা করবে না", এমনই মন্তব্য করেছেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এস এ বোবদে। দেশের শীর্ষ আদালত জানায়, ভিড় থেকে ছড়াতে পারে করোনা সংক্রমণ। তাই কোনও ভাবে রথযাত্রা করতে পারবে না মন্দির কর্তৃপক্ষ। মন্দির চত্বর এলাকায় রথযাত্রা সংক্রান্ত কোনও অনুষ্ঠানও করা যাবে না। পাশাপাশি রথযাত্রা সংক্রান্ত কোনও অনুমতি দিতে পারবে না রাজ্য সরকার। তবে এবার কেন্দ্রীয় সরকার এবং ওড়িশা সরকারের জোড়া আবেদনে সুপ্রিম কোর্ট তার নির্দেশ বদলায় কিনা এখন সেটাই দেখার।

Advertisement
Advertisement