This Article is From Jul 20, 2019

এ বছর অমরনাথ যাত্রায় মৃত্যু হয়েছে ২২ জন তীর্থযাত্রীর, ১৫ অগাস্ট যাত্রা শেষ

Amarnath Yatra 2019: মৃত ২২ জনের মধ্যে ১৮ জন তীর্থযাত্রী রয়েছেন যাঁরা যাত্রায় রওনা হয়েছিলেন, তবে তাঁদের সঙ্গে সঙ্গে ২ জন স্বেচ্ছাসেবক ও ২ জন নিরাপত্তারক্ষীরও মৃত্যু হয়

এ বছর অমরনাথ যাত্রায় মৃত্যু হয়েছে ২২ জন তীর্থযাত্রীর, ১৫ অগাস্ট যাত্রা শেষ

Amarnath Yatra 2019: প্রায় ২.৫ লক্ষ তীর্থযাত্রী সামিল হন এবারের অমরনাথ তীর্থযাত্রায়

শ্রীনগর:

অমরনাথ যাত্রায় (Amarnath Yatra) প্রত্য়েকবার সামিল হন লক্ষ লক্ষ মানুষ। জম্মু ও কাশ্মীরের (Jammu & Kashmir) অত্যন্ত দুর্গম এই তীর্থযাত্রায় প্রতিবছরই মৃত্যু হয় বেশ কয়েকজন তীর্থযাত্রীর। এ বছর সেই সংখ্যাটা ২২ ছুঁয়েছে (22 Pilgrims Have Died) বলে শনিবার জানালেন এক আধিকারিক। জানা গেছে, এর মধ্যে গত ৪ দিনেই মৃত্যু হয়েছে ৬ জন তীর্থযাত্রীর। "শ্রী অমরনাথজির দর্শনের জন্যে যাত্রা করা তীর্থযাত্রীদের মধ্যে নানা কারণে মৃত্যু হয়েছে  ৬ তীর্থযাত্রীর", জানিয়েছেন ওই আধিকারিক। তবে এ বছরের অমরনাথ যাত্রায় এখনও পর্যন্ত মৃত ২২ জনের মধ্যে ১৮ জন তীর্থযাত্রী (Pilgrim) রয়েছেন যাঁরা যাত্রায় রওনা হয়েছিলেন, তবে তাঁদের সঙ্গে ২ জন স্বেচ্ছাসেবক ও ২ জন নিরাপত্তারক্ষীরও মৃত্যু হয় বলে জানা গেছে। এছাড়াও কমপক্ষে ৩০ জন তীর্থযাত্রী যাত্রা চলাকালীন পথের মধ্যে থাকা বিভিন্ন পাথরের ঘায়ে আহত হয়েছেন বলেও খবর মিলেছে। ১ জুলাই থেকে শুরু হওয়া এবারের অমরনাথ যাত্রায় আরও বেশ কয়েকজন অন্য নানা কারণে অসুস্থ হয়েছেন বলেও জানান ওই আধিকারিক।

অমরনাথ যাত্রা শুরু হলো আবার! বন্যা সতর্কতা অব্যাহত

বহু বছর ধরে চলে আসা এই তীর্থযাত্রায় দেখা যায় বেশিরভাগ ক্ষেত্রেই অক্সিজেনের অভাবে হৃদরোগে আক্রান্ত হয়ে বহু তীর্থযাত্রীর মৃত্যু হয়ে থাকে। অমরনাথ যাত্রার পরিচালন কমিটি যদিও নিয়মিত তীর্থযাত্রীদের শারীরিক পরীক্ষা-নিরিক্ষা করে থাকে বলে জানা যায়। তারপরেও উচ্চতা জনিত কারণে এড়ানো যায় না এই মৃত্যুগুলি।

অমরনাথের তাঁবুতে মহিলার স্নানের ভিডিও তুলে গ্রেফতার পুলিশ কর্মী, মামলা দায়ের

নিয়ম অনুযায়ী, ৩,৮৮৮ মিটার উচ্চতায় অমরনাথ যাত্রা করার আগে চিকিৎসকদের কাছ থেকে প্রত্যেক তীর্থযাত্রীর ফিটনেস সার্টিফিকেট নিয়ে আসতে হয়। প্রায় প্রতিবছরই অসংখ্য তীর্থযাত্রী অমরনাথ যাত্রায় অংশগ্রহণ করেন। চলতি বছর ১৯ দিন ধরে চলা এই তীর্থযাত্রায় সামিল হয়েছেন প্রায় ২.৫ লক্ষ তীর্থযাত্রী।

এই বছরের অমরনাথ যাত্রা শেষ হবে আগামী ১৫ অগাস্ট।

.