This Article is From Jul 30, 2019

আইআইটি খড়গপুরে বাড়ছে বিদেশি পড়ুয়ার সংখ্যা, এবার জমা পড়েছে ২২০টি আবেদন

এই বছরে ২২০ জন বিদেশি ছাত্রছাত্রীর আবেদন জমা পড়েছে। বিভিন্ন ডিগ্রি কোর্সে ভর্তি হয়ে চেয়ে তারা আবেদন করেছে।

আইআইটি খড়গপুরে বাড়ছে বিদেশি পড়ুয়ার সংখ্যা, এবার জমা পড়েছে ২২০টি আবেদন

খড়গপুর আইআইটিতে বাড়ছে বিদেশি পড়ুয়া।

হাইলাইটস

  • বিদেশি পড়ুয়ার সংখ্যা বাড়ছে আইআইটি খড়গপুরে
  • এই বছরে ২২০ জন বিদেশি ছাত্রছাত্রীর আবেদন জমা পড়েছে
  • সারা পৃথিবী থেকেই পড়ুয়ারা পড়তে আসতে চায় এখানে

খড়গপুর আইআইটি (IIT Kharagpur) তাদের প্রতিষ্ঠানে বিদেশি পড়ুয়ার উপস্থিতি বাড়াতে বৃত্তির ব্যবস্থা করায় এই বছরে ২২০ জন বিদেশি ছাত্রছাত্রীর (Foreign Students ) আবেদন জমা পড়েছে। বিভিন্ন ডিগ্রি কোর্সে ভর্তি হয়ে চেয়ে তারা আবেদন করেছে। বিদেশি পড়ুয়ার সংখ্যা এই শিক্ষা প্রতিষ্ঠানে সব মিলিয়ে ৮ শতাংশ। এর মধ্যে ১১ জন পড়ুয়া ২০১৯-এর শিক্ষাবর্ষেই যোগদান করেছে বলে জানা যাচ্ছে খড়গপুর আইআইটির দেওয়া বিবৃতি থেকে। স্নাতকোত্তর ও গবেষণাধর্মী অধ্যয়নের জন্য তারা ভর্তি হয়েছে বলে জানা যাচ্ছে। প্রতিষ্ঠানের ডিন, আন্তর্জাতির সম্পর্ক, বিভাগের বৈদুর্য ভট্টাচার্য জানিয়েছেন, ‘‘আন্তর্জাতিকীকরণ আমাদের সংস্থার অন্যতম অগ্রাধিকার। বিশেষ করে যখন সাম্প্রতিক ঘোষিত বাজেটে এই বিষয়টিকে গুরুত্ব দেওয়ার কথা বলা হয়েছে।''

তিনি আরও বলেন, ‘‘প্রত্যেক বিদেশি পড়ুয়াকেই কঠোর মূ‌ল্যায়ন পদ্ধতির মধ্যে দিয়ে যেতে হয় এবং আমি অত্যন্ত আনন্দিত সম্প্রতি আইআইটি খড়গপুরে পড়তে আসা অসাধারণ বিদেশি ছাত্রদের সংখ্যা বাড়ার বিষয়টিতে।''

রাজ্যের নতুন রাজ্যপাল জগদীপ ধনকর, শপথগ্রহণ ৩০ জুলাই

প্রতিষ্ঠানের বৃত্তির অর্থ জোগাড় হয় এখানকার অ্যালুমনি, যার সঙ্গে যুক্ত হয় Indian Council for Cultural Relations এবং MHRD-র "Study in India" প্রদত্ত বৃত্তি।

‘সার্ক' গোষ্ঠীভুক্ত দেশগুলি অর্থাৎ আফগানিস্তান, বাংলাদেশ, ভুটান, নেপাল, শ্রীলঙ্কা থেকে অনেকেই পড়তে আসে খড়গপুরে। পাশাপাশি ভিয়েতনাম, ফিজি, লাওস এবং লাতিন আমেরিকার কলোম্বিয়া, ভেনেজুয়েলা থেকেও অনেকেই ভর্তি হয় এখানে। বিবৃতি থেকে তেমনটাই জানা যাচ্ছে।

এছাড়াও আফ্রিকার বিভিন্ন দেশ যথা মাদাগাস্কার, কেনিয়া, নাইজেরিয়া, জিম্বাবোয়ে, ইথিওপিয়া, রাওয়ান্ডা, অ্যাঙ্গোলা, সুদান এবং মধ্য এশিয়ার উজবেকিস্তান, মধ্য প্রাচ্যের ইরান, সিরিয়া, প্যালেস্তাইন এবং সৌদি আরব এছাড়া রাশিয়া ও দক্ষিণ কোরিয়া।

বৈদুর্যবাবু আরও জানাচ্ছেন, এই ভাবে বিদেশি পড়ুয়াদের আগমনের ফলে ক্লাসরুম, ল্যাবরেটরি ও অন্যত্র ক্যাম্পাসের পরিবেশে নতুন মাত্রা যোগ হয়েছে। ভবিষ্যতের ভারতের জন্য এই পরিবেশ উপকারী হবে বলেই তিনি মনে করেন বলে জানান।

তিনি আরও বলেন, অন্য অনেক দেশে বিদেশি পড়ুয়াদের অনেক বেশি অর্থ খরচ করতে হয় অধ্যয়নের জন্য। কিন্তু এখানে ন্যূনতম খরচেই পড়াশোনা করতে পারে বিদেশি পড়ুয়ারা।

এম টেক পড়তে আসা বিদেশি ছাত্ররা এবারের সেমিস্টারে ভর্তি হচ্ছে এয়ারোস্পেস ইঞ্জিনিয়ারিং, বায়ো টেকনোলজি, কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ও অন্যান্যতে।

এছাড়াও School of Medical Science-এ একজন ও Vinod Gupta School of Management-এ একজন বিদেশি ছাত্র ভর্তি হয়েছে এই সেমিস্টারে।

নন-ডিগ্রি প্রোগ্রামসের জন্য এপর্যন্ত এবছর পঞ্চাশটি আবেদন জমা পড়েছে। কানাডা, আমেরিকা, ব্রিটেন, জার্মানি, নরওয়ে, স্পেন, জাপান, ইরান প্রভৃতি দেশ থেকেই আবেদন জমা পড়েছে।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.