Read in English
This Article is From Aug 29, 2019

3.8-Million বছরের পুরনো মাথার খুলি থেকে মানুষের বিবর্তনের গল্প জানা যাবে

3.8 million বছরের পুরনো ওই skull প্রমাণ করে যে ওই প্রজাতির লম্বা বাহু এবং শক্ত হাত থাকলেও দু'পায়েই হাঁটতো তাঁরা, এমনকি তাঁরা পর্বতারোহনেও সক্ষম ছিল

Advertisement
ওয়ার্ল্ড (c) 2019 The Washington PostTranslated By

Australopithecus anamensis নামে এই প্রজাতি প্রায় ৪.২ মিলিয়ন থেকে ৩.৮ মিলিয়ন বছর আগে পৃথিবীতে বাস করত

প্রায় ৩.৮ মিলিয়ন বছর আগে এই পৃথিবীতেই বাস করত মানুষের পূর্বপুরুষ। অন্তত আবিষ্কার হওয়া বহু বছরের পুরনো এক মাথার খুলিটি (skull) মানব প্রজাতিরই সঙ্গে সম্বন্ধিত বলে মনে করা হচ্ছে। এই খুলিটি একটি নদীর ব-দ্বীপে বালির মধ্যে কবর দেওয়া হয়েছিল, যা সময়ের সঙ্গে সঙ্গে শক্ত পাথর হয়ে যায়। বালিপাথরের মধ্যে এই খুলির জীবাশ্ম আবিষ্কার করেন বিজ্ঞানীরা, ২০১৬ সালে এই খুলিটি আবিষ্কার করে দারুণ আনন্দিত হন তাঁরা। ইথিওপিয়ার ওয়ারানসো-মিল্লেতে একটি বহু প্রাচীন নদী এবং হ্রদের কাছে খননকাজ চলার সময় সেখানে এই জীবাশ্ম খুঁজে পেয়েছিলেন নৃবিজ্ঞানীরা, মিলেছিল বহু প্রাচীন হাড় এবং খুলি। এই খুলিটিই  "আমাদের এখনও অবধি খুঁজে পাওয়া সবচেয়ে উল্লেখযোগ্য নমুনাগুলির মধ্যে একটি", বলেন জোহানেস হেইল-সেলেসি, যিনি ক্লেভল্যান্ডের যাদুঘরের প্রাকৃতিক ইতিহাসের নৃতাত্ত্বিক এবং মানুষের বিবর্তনবাদ (Humans' Evolution) নিয়ে অধ্যয়নরত আন্তর্জাতিক দলের সদস্য।

এই খুলিটি, সম্ভবত অস্ট্রেলোপিথেকাস অ্যানামেন্সিস নামে পরিচিত প্রজাতির এক পুরুষের, , হেইল-সেলেসি এবং তাঁর সহকর্মীরা নেচার জার্নালে এই তথ্যই জানিয়েছেন।  অন্যান্য প্রাচীন হাড়ের সাথে তুলনা করা হলে, এই মাথার খুলিটি পরিবর্তিত হয়ে ধীরে ধীরে আধুনিক মানুষের মাথার খুলিতে পরিণত হয়েছে বলে মনে করছেন নৃতাত্ত্বিকরা। এই ভাবেই নৃতাত্ত্বিকরা মানবসত্তার মাথার খুলির বিবর্তনের মতো একটি গুরুত্বপূর্ণ বিষয়কে দেখছেন।

মাকড়সার মুখে মানুষের আদল! ফিরছেন স্পাইডার ম্যান?

Advertisement

"আমার নিঃসন্দেহ যে এই নমুনাটি মানব বিবর্তনের প্রথম দিকের অন্যতম প্রতীকী নমুনা হিসাবে সাহায্য করবে," মানব বিবর্তনবাদ নিয়ে গবেষণায় যুক্ত সেন্ট লুইসের ওয়াশিংটন ইউনিভার্সিটির একজন বিশেষজ্ঞ চিকিৎসক ডেভিড স্ট্রেইট এ কথা বলেন।

অস্ট্রেলোপিথেকাস অ্যানামেন্সিস যাদের সংক্ষিপ্ত নাম আউ, এরা  প্রায় ৪.২ মিলিয়ন বছর থেকে ৩.৮ মিলিয়ন বছর আগে বসবাস করত এই পৃথিবীতে। আবিষ্কার হওয়া এই খুলি থেকে বোঝা যায় আদিম এবং মানবিক উভয় বৈশিষ্ট্যের মিশ্রণ ছিল এরা। এই প্রজাতি লম্বা এবং শক্ত হাত থাকলেও সেই হাত না ব্যবহার করে শুধু দু'পায়েই হাঁটতো। এমনকি তারা সক্ষম পর্বতারোহী ছিল বলেও বোঝা যাচ্ছে।

Advertisement

সারাক্ষণ ঘাড় গুঁজে মোবাইলে মগ্ন? সাবধান! ‘শিং' গজাবে আপনার মাথায়! বলছে গবেষণা

আপনিও এই আউ প্রজাতির সঙ্গে আরও পরিচিত হতে পারেন। ১৯৭৪ সালে আবিষ্কৃত অস্ট্রেলোপিথেকাস লুসি এই প্রজাতিরই সদস্য ছিল। প্রায় ৩.৯ মিলিয়ন থেকে ৩ মিলিয়ন বছর পূর্বে জীবাশ্মের রেকর্ডে এদের উপস্থিতি টের পাওয়া যায়। লুসি এবং তার আত্মীয়দের কঙ্কালের প্রায় প্রতিটি অংশেরই হাড় মিলেছে, এমনকি তাঞ্জানিয়ায় মেলা পায়ের ছাপ এই সম্ভাবনাকেও উস্কে দিয়েছে যে আমাদের বর্তমান মানব প্রজাতি সম্ভবত অস্ট্রেলোপিথেকাস থেকেই বিবর্তিত হয়ে এসেছে।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
Advertisement