Read in English
This Article is From Mar 17, 2020

করোনা গুজব ছড়িয়ে গ্রেফতার ৩

বিশ্বের সঙ্গে করোনার (coronavirus) দাপটে কাঁপছে ভারতও। এই আতঙ্ক আরও গাঢ় হচ্ছে গুজবের (fake news) জেরে।

Advertisement
অল ইন্ডিয়া Edited by

গুজব ছড়িয়ে গ্রেফতার ৩ (প্রতীকী ছবি)

হায়দরাবাদ:

যতই বলুন গুজব ছড়াবেন না, গুজবে কান দেবেন না---শুনছে কে? একে বিশ্বের সঙ্গে করোনার (coronavirus) দাপটে কাঁপছে ভারতও। মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৩। আক্রান্তের সংখ্যাও এই মুহূর্তে ১২৫। এই আতঙ্ক দ্বিগুণ গুজবের (fake news) জেরে। সরকার এবং সেলেবরা একজোটে যতই গুজব ছড়াতে নিষেধ করুন, ইতিমধ্যেই সেই অপরাধে গ্রেফতার ৩ অভিযুক্ত।  জানিয়েছে তেলেঙ্গানা পুলিশ (Telangana Police)। প্রশাসন আরও জানিয়েছে, হোয়াটসঅ্যাপে ছড়ানো হচ্ছিল গুজব। গ্রুপের অ্যাডমিনসহ তিনজন ইতিমধ্যেই পুলিশি হেফাজতে। নকল ছবি ছড়িয়ে সোশ্যাল প্ল্যাটফর্মে ভুয়ো খবর ছড়িয়েছে তারা।

গত ২৪ ঘণ্টায় নতুন করে প্রায় ১৪ হাজার করোনা আক্রান্তের সন্ধান মিলেছে: হু

কীভাবে ছড়ানো হল গুজব? খবর, অভিযুক্তদের একজন হাসপাতালের বিছানায় শয্যাশায়ী এক রোগীর ছবি তুলে তাকে এডিট করে সোশ্যালে ছড়িয়ে দাবি করে, হায়দরাবাদের গান্ধি হাসপাতালে করোনা ভাইরাস থেকে মৃত্যু হয়েছে একজনের। সেই ছবি সোশ্যালে ছড়িয়ে পড়তেই ব্যাপক আতঙ্ক ছড়িয়ে পড়ে এলাকায়। মিথ্যা তথ্য এবং গুজব ছড়ানোর ১৮৯৭ সালে তৈরি এপিডেমিক ডিজিজ অ্যাক্ট অনুযায়ী মামলা রুজু হয়েছে। 

Advertisement

করোনা আক্রান্তদের চিহ্নিত করতে অভিনব পদক্ষেপ, লাগানো হবে "স্ট্যাম্প"

পাশাপাশি, সোমবারেই হায়দরাবাদের রাঁচাকান্দা প্রশাসন করোনা ভাইরাস নিয়ে গুজব ছড়ানোর অভিযোগে আটক করেছে আরেক অজ্ঞাতপরিচয়কে। অবিযুক্ত হোয়াটসঅ্যাপে একটি মেসেজ শেয়ার করে দাবি করে, তার এলাকার ৩ জন সিভিডি -১৯ এ আক্রান্ত। মেসেজটি ছড়াতেই আতঙ্কের পরিবেশ সৃষ্ট হয় এলাকায়। ভুয়ো মেসেজের খবর পেতেই তাকেও আটক করে পুলিশ। অভিযুক্তের বিরুদ্ধে মামলা দায়েরের পাশাপাশি পুলিশি হুঁশিয়ারি, গুজব ছড়ানোর দায়ে এক বছরের জন্য জেল হতে পারে।

Advertisement

Advertisement