Read in English
This Article is From Nov 06, 2018

মেক্সিকোয় গণকবর থেকে উদ্ধার 400 থেকে 500 মৃতদেহ

মেক্সিকোর বৃহত্তম বন্দরগুলির অন্যতম ভেরাক্রুজ দুই প্রতিদ্বন্দ্বী ড্রাগ কার্টেল বা মাদক পাচারকারী দল জালিস্কো নিউ জেনারেশন এবং লস জেটাসের রক্তাক্ত নৃশংসতার কুখ্যাত স্থান।

Advertisement
ওয়ার্ল্ড

মেক্সিকোর ভেরাক্রুজের গণকবরে সেপ্টেম্বর মাসেই160 টি মানুষের মাথার খুলি পাওয়া যায়। (ছবি এ এফ পি)

ভেরাক্রুজ :

মেক্সিকো কর্তৃপক্ষ সোমবার ভেরাক্রুজের নতুন গণকবরে ফের মৃতদেহ উদ্ধার করেছে। এই সেই স্থান যার আশেপাশের এলাকা থেকে সাম্প্রতিক বছরে শয়ে শয়ে লাশ পাওয়া গেছে।

সোলেক্টিও কালেকটিভ নামে মায়েদের একটি দল রয়েছে। নিজেদের নিখোঁজ শিশুদের খোঁজার জন্যই সংগঠিত হয়েছিলেন মায়েরা। নানা শোনা কথার মধ্যে থেকেই এই জায়গাটি সম্পর্কে জানতে পারেন তাঁরা।

এই দলের মুখপাত্র রোসালিয়া কাস্ত্রো টস বলেন, "আমাদের কাছে তথ্য আছে যে 400 থেকে 500 টি মৃতদেহ থাকতে পারে। এটি একটি মৃত্যু শিবির, বা তার চেয়েও খারাপ কিছু হয়তো।"

এই কবরটি অন্য আরেকটি কবর থেকে প্রায় পাঁচ কিলোমিটার (তিন মাইল) দূরে অবস্থিত। অন্য এই কবর কলিনাস ডি সান্তা ফে-তে 296 টি মৃতদেহ পাওয়া গেছে।

Advertisement

মেক্সিকোর বৃহত্তম বন্দরগুলির অন্যতম ভেরাক্রুজ দুই প্রতিদ্বন্দ্বী ড্রাগ কার্টেল বা মাদক পাচারকারী দল জালিস্কো নিউ জেনারেশন এবং লস জেটাসের রক্তাক্ত নৃশংসতার কুখ্যাত স্থান। গভর্নর জেভিয়ার ডুয়ার্টের প্রশাসনের সময় দুর্নীতিগ্রস্ত কর্মকর্তারাও এই কার্টেলগুলির সঙ্গে জড়িত ছিল। বর্তমানে জেলে রয়েছেন এই প্রাক্তন গভর্নর।

ডুয়ার্টের প্রশাসন (2010-2016) ক্ষমতায় থাকাকালীন পুলিশ মৃত্যুদন্ড স্কোয়াডগুলি চালানোর অভিযোগ ওঠে শীর্ষ নিরাপত্তা কর্মকর্তাদের একটি বড় অংশের বিরুদ্ধে। মেক্সিকো গত বছর 28,711 খুনের ঘটনায় রেকর্ড করেছে। মূলত শক্তিশালী মাদক পাচারকারী দল দ্বারাই পরিচালিত এই হত্যাকাণ্ডগুলি।

Advertisement

2006 সাল থেকে সরকার মাদক পাচারের বিরুদ্ধে লড়াইয়ের জন্য সেনাবাহিনী নিয়োজিত করেছিল। তখন থেকে আজ পর্যন্ত 200,000 এরও বেশি মানুষের হত্যা হয়েছে। 30,000 মানুষ নিখোঁজ।

Advertisement