This Article is From Feb 07, 2020

Fairness Creams: ফর্সা হওয়ার বিজ্ঞাপন দিলেই ৫ বছরের জেল ও ৫০ লক্ষ টাকা জরিমানা!

সরকার এবার এই ধরণের বিজ্ঞাপন বন্ধে খসড়া বিল আনলো, ওই বিলে বলা হয়েছে ৭৮ টি তালিকাভুক্ত রোগ-ব্যাধি নিরাময়ে জাদুর মতো কাজ হবে এই ধরণের বিজ্ঞাপন আর নয়

Fairness Creams: ফর্সা হওয়ার বিজ্ঞাপন দিলেই ৫ বছরের জেল ও ৫০ লক্ষ টাকা জরিমানা!

Ads for Fairness Products: ফেয়ারনেস ক্রিমের বিজ্ঞাপন দিলেই এবার কারাদণ্ড এবং আর্থিক জরিমানা হতে পারে

হাইলাইটস

  • এবার ফর্সা হওয়ার বিজ্ঞাপন দিলে কঠোর শাস্তির প্রস্তাব দেওয়া হল খসড়া বিলে
  • প্রাথমিকভাবে ১০ লক্ষ টাকা জরিমানা কিংবা দু’বছরের কারাবাস হতে পারে
  • দ্বিতীয়বার অপরাধে হবে ৫০ লক্ষ টাকা জরিমানা ও পাঁচ বছরের জেল
নয়া দিল্লি:

এই ক্রিম (Fairness Products) মাখলে রাতারাতি ফর্সা হতে পারবেন আপনি বা রোধ করতে পারবেন বার্ধক্য, ওই ওষুধ খেলে এক নিমেষেই বেড়ে যাবে আপনার যৌন ক্ষমতা, এই রকম নানা বিজ্ঞাপনের বাড়বাড়ন্ত এবার বোধহয় বন্ধ হতে চলেছে। কেননা ইতিমধ্যেই স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক এই ধরণের জাদু-প্রতিকারজনিত ওষুধের বিজ্ঞাপনের (Ads for Fairness Products) বিরুদ্ধে (আপত্তিজনক বিজ্ঞাপন আইন, ১৯৫৪) একটি খসড়া সংশোধনীর প্রস্তাব করেছে। ওই খসড়া প্রস্তাবে বলা হয়েছে, এই ধরণের বিজ্ঞাপন (Fairness Creams) দেখালে জন্য ৫ বছরের কারাদণ্ড এবং ৫০ লক্ষ টাকা পর্যন্ত জরিমানা হতে পারে। আসলে এখন যে কোনও প্রচার মাধ্যম খুললেই এরকম হরেক বিজ্ঞাপন নজরে আসে যেখানে বলা হয় কোনও কোনও ম্যাজিক ওষুধ যৌন কর্মক্ষমতা বাড়ায়, কোনও ওষুধ আবার ফর্সা করে, মহিলাদের মধ্যে বন্ধ্যাত্ব দূর করে, অকাল বার্ধক্য আটকায়, বা মস্তিষ্কের কর্মক্ষমতা বৃদ্ধি করে।

সরকারি মতে, এই ধরণের ওষুধের কোনও বৈজ্ঞানিক ভিত্তি নেই। অথচ ওই সব আকর্ষণীয় বিজ্ঞাপন দেখে প্রভাবিত হন সাধারণ মানুষ, গ্যাঁটের কড়ি খরচা করে কিনে ফেলেন সেই সব ওষুধ বা ক্রিম (Fairness Creams)।

পড়ুয়াদের ব্যাগের বোঝা কমাতে রাজ্য সরকারি বিদ্যালয়গুলিতে লকারের ব্যবস্থা

কেন্দ্রীয় সরকার এবার এই ধরণের বিজ্ঞাপন বন্ধে খসড়া বিল আনলো, ওই বিলে বলা হয়েছে ৭৮ টি তালিকাভুক্ত রোগ-ব্যাধি নিরাময়ে জাদুর মতো কাজ হবে এই ধরণের বিজ্ঞাপন আর নয়।

বর্তমান আইন অনুসারে এই ধরণের বিজ্ঞাপণ দিলে জরিমানা সহ ৬ মাসের জেল অথবা যে কোনও একটি শাস্তি হবে এবং দ্বিতীয়বার একই বিজ্ঞাপন দিলে এক বছরের পর্যন্ত কারাদণ্ডের বিধান দেওয়া আছে ৷ কিন্তু এই লঘু শাস্তির কারণে আখেরে লাভ হচ্ছে না কিছুই, ক্রমশই বাড়ছে এই ধরণের বিজ্ঞাপন। এবার তাই এই শাস্তিই আরও কড়া করতে চায় সরকার। স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রক অনুসারে সময় ও প্রযুক্তির পরিবর্তনকে মাথায় রেখে এই আইন সংশোধনের প্রস্তাব দেওয়া হয়েছে ৷ এছাড়া সংশোধনী প্রস্তাবে বিজ্ঞাপনের সংজ্ঞার পরিধিও বাড়ানো হয়েছে ৷

ট্যাক্সিতে উঠে CAA বিরোধী কথা বলায় যাত্রীকে সোজা পুলিশের হাতে তুলে দিলেন উবর চালক!

নতুন বিলে বলা হয়েছে, যৌন উত্তেজনা বর্ধক কোনও ওষুধের বিজ্ঞাপন, ফর্সা হওয়ার ক্রিম, হেয়ার কালার, বন্ধ্যাত্ব দূর করা ওষুধ, এইডস ও আনুষঙ্গিক রোগের ওষুধের বিজ্ঞাপন বন্ধ করতে হবে। কোনও তারকা এই বিজ্ঞাপন করলে অথবা  সেই পণ্য বা পরিষেবায় কোনও গলদ দেখা গেলে, কঠিন পদক্ষেপ নেওয়া হবে। প্রথম বার অপরাধ করলে ১০ লক্ষ টাকা জরিমানা কিংবা দু'বছরের কারাবাস কিংবা দু'টোই হতে পারে। দ্বিতীয় বার অপরাধ করলে এই পরিমাণ বেড়ে হবে ৫০ লক্ষ টাকা জরিমানা ও পাঁচ বছরের জেল।

.