हिंदी में पढ़ें Read in English
This Article is From Dec 28, 2019

ক্ষতিপূরণ হিসাবে মুসলিমদের কাছ থেকে ৬ লক্ষ টাকার চেক মিলেছে: উত্তরপ্রদেশ সরকার

Uttar Pradesh: সংহিস বিক্ষোভ চলাকালীন মৃত ২১, অভিযোগ, পুলিশের গুলিতেই মৃত্যু হয়েছে তাঁদের, বিজনৌরে একজনের মৃত্যু বাদে বাকি অভিযোগ অস্বীকার পুলিশের

Advertisement
অল ইন্ডিয়া Edited by

Highlights

  • ৬.২৭ লক্ষ টাকার একটি চেক উত্তরপ্রদেশ সরকারের হাতে তুলে দিলেন মুসলিমরা
  • একটি সরকারি গাড়ি ধ্বংস করে দেয় বিক্ষোভকারীরা, অভিযোগ সরকারের
  • সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে বিক্ষোভ সহিংস রূপ পায় উত্তরপ্রদেশে
লখনউ:

বিক্ষোভের নামে ভাঙচুর রুখতে উত্তরপ্রদেশ সরকারের (Uttar Pradesh) কড়া পদক্ষেপে হাতেনাতে মিলল ফল। যোগী সরকারের তরফ থেকে একটি ভিডিও এবং লিখিত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে যে পশ্চিম উত্তরপ্রদেশের বুলন্দশহরের মুসলিম সম্প্রদায়ের বিশিষ্ট নাগরিকরা গত সপ্তাহে ওই শহরে ভাঙচুরের ঘটনার ক্ষতিপূরণ হিসাবে ৬ লক্ষ টাকার একটি চেক তুলে দিয়েছেন সরকারে হাতে। গত সপ্তাহে শুক্রবারের নমাজের পর সেখানে (Bulandshahr) সংশোধিত নাগরিকত্ব আইনের (Citizenship Amendment Act) বিক্ষোভের নামে সরকারি সম্পত্তি ভাঙচুর চলে। বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, পার্শ্ববর্তী জেলা মুজফফরনগরেও যে ব্যাপক সহিংসতার ঘটনা ঘটেছে তার জন্যেও স্থানীয় প্রশাসনের কাছে ক্ষমা চেয়েছেন তাঁরা। জানা গেছে, বিশিষ্ট মুসলিম সমাজের প্রতিনিধি দল সরকারের হাতে মোট ৬.২৭ লক্ষ টাকার একটি চেক তুলে দেন।

উত্তরপ্রদেশ সরকার বলেছে যে, গত শুক্রবার বুলন্দশহরে সহিংসতার জেরে প্রশাসনের একটি গাড়ি পুড়ে গেছে এবং বহু গাড়ি ক্ষতিগ্রস্থ হয়েছে। পুলিশ সহিংসতার অভিযোগে ২২ জন এবং আরও ৮০০ জন নামবিহীন ব্যক্তির বিরুদ্ধে তিনটি এফআইআর দায়ের করেছে। এই ঘটনার কথা উল্লেখ করে নিজেকে কাউন্সিলর হিসাবে পরিচয় দেওয়া হাজি আক্রম আলি, এক ভিডিও বিবৃতিতে বলেন," পুরো সম্প্রদায় একত্রিত হয়ে ওই তহবিল জোগাড় করেছে। আমরা পুরো সম্প্রদায়ের কাছ থেকে ওই টাকা সংগ্রহ করে সেটা সরকারের কাছে হস্তান্তর করেছি।"

"প্রত্যেক প্রতিবাদীকে উচিত শিক্ষা দেওয়া হয়েছে": যোগী আদিত্যনাথ

Advertisement

গত সপ্তাহে সহিংস বিক্ষোভের জেরে যোগী রাজ্যে মৃত্যু হয় ২১ জনের। অভিযোগ ওঠে যে উত্তরপ্রদেশ পুলিশের চালানো গুলিতেই মৃত্যু হয়েছে তাঁদের। যদিও বিজনৌরে ২০ বছরের এক তরুণের মৃত্যুর ঘটনা বাদে আর কোনও জায়গায় বিক্ষোভকারীদের উপর গুলি চালানোর কথা স্বীকার করেনি সরকার।

উত্তরপ্রদেশ পুলিশ জানিয়েছে যে তারা মোট ৪৯৮ জন লোককে সনাক্ত করেছে, যার মধ্যে শুরু মিরাটেই আছে ১৪৮ জন, যাদের ক্ষতিপূরণ দিতে বলা হবে। রাজ্য আধিকারিকরা এর আগেই জানান যে রামপুর সহ কয়েকটি জেলায় ইতিমধ্যেই অভিযুক্ত বিক্ষোভকারীদের সম্পত্তি বাজেয়াপ্ত করার পদক্ষেপ শুরু করা হয়েছে। বৃহস্পতিবার, পুলিশ আধিকারিকরা আরও জানান যে, সংশোধিত নাগরিকত্ব আইনের বিরোধিতায় বিক্ষোভের অভিযোগে রাজ্যের বিভিন্ন স্থান থেকে মোট ১,১১৩ জনকে গ্রেফতার করা হয়েছে।

Advertisement

"পাকিস্তানে চলে যান": নাগরিকত্ব আইনের বিরুদ্ধে হিংসা থামাতে গিয়ে খোদ পুলিশের নিদান!

১১ ডিসেম্বর সংসদে সংশোধিত নাগরিকত্ব আইন পাস হওয়ার পর থেকেই এর বিরুদ্ধে দেশ জুড়ে বিক্ষোভ-প্রতিবাদ শুরু হয়েছে। এই আইনের ফলে আফগানিস্তান, পাকিস্তান ও বাংলাদেশের হিন্দু, বৌদ্ধ, জৈন, শিখ খ্রিস্টান, পার্সি ও জৈন শরণার্থীদের এ দেশের নাগরিকত্ব দেওয়ার পথ প্রশস্ত হয়েছে। তবে এই তালিকা থেকে বাদ রাখা হয়েছে মুসলিম সম্প্রদায়ের মানুষদের। গোটা দেশের সঙ্গে ওই বিতর্কিত আইনের প্রতিবাদে সোচ্চার হয় উত্তরপ্রদেশও।

Advertisement

দেখে নিন এই খবরগুলোও:

  .  
Advertisement