Read in English
This Article is From Nov 12, 2018

ইন্টারনেট কী? জানেনই না পাকিস্তানের 69 শতাংশ মানুষ!

পাকিস্তানী নারীরা পুরুষের চেয়ে 43 শতাংশ কম ইন্টারনেট ব্যবহার করেন। ভারতে ইন্টারনেট ব্যবহারে লিঙ্গবৈষম্য 57 শতাংশ এবং বাংলাদেশে 62 শতাংশ।

Advertisement
ওয়ার্ল্ড

ইন্টারনেট ব্যবহারকারীদের মধ্যে, পাকিস্তানে শহর-গ্রামের প্রভেদ মাত্র 13 শতাংশ

ইসলামাবাদ :

এই 2018 সালেও পাকিস্তানের 15 থেকে 65 বছর বয়সের প্রায় 69 শতাংশ মানুষ জানেনই না ইন্টারনেট কি! এমনই তথ্য প্রকাশ পেয়েছে তথ্য যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) -ভিত্তিক একটি সমীক্ষায়। শ্রীলঙ্কায় অবস্থিত আইসিটি গবেষণা পরিচালনাকারী লিরনেএশিয়া থিঙ্ক ট্যাঙ্ক সোমবার এই তথ্য জানিয়েছে।

এই সমীক্ষাটি পাকিস্তানের 2,000 পরিবারের উপর ভিত্তি করে তৈরি। লিরনেএশিয়া দাবি করে যে, নমুনা পদ্ধতিটি জাতীয় পর্যায়ে 15 থেকে 65 বছর বয়সী 98% জনসংখ্যাকে লক্ষ্য করেই তৈরি করা হয়েছিল। 2017 সালে অক্টোবর থেকে ডিসেম্বর মাসে পরিচালিত এই সমীক্ষায় দেখা হয় ব্যবহারকারীরা কীভাবে আইসিটি পরিষেবাদি ব্যবহার করেছেন বা ব্যবহার করেননি।

"পাকিস্তান টেলিকমিউনিকেশন অথরিটি (পিটিএ) ওয়েবসাইটে উল্লিখিত 152 মিলিয়ন সক্রিয় সেলুলার গ্রাহক সিম রেজিস্ট্রেশন সিস্টেম গ্রাহকদের সম্পর্কে কিছুই জানায় না। সে গ্রাহক পুরুষ হোক বা নারী, ধনী বা দরিদ্র” জানিয়েছেন লিরনেএশিয়ার সিইও হেলানি গালপায়ায়।

Advertisement

গবেষণাটি ইঙ্গিত করে যে, ইন্টারনেট সচেতনতার অভাব পাকিস্তান সহ এশিয়ার দেশগুলির মধ্যে একটি উল্লেখযোগ্য সমস্যা, যেখানে 15-65 বছর বয়সের মাত্র 30% জনসংখ্যা ইন্টারনেট সচেতন (তাঁদের জিজ্ঞাসা করা হয় যে তাঁরা 'ইন্টারনেট' ব্যবহার করেন কিনা! এ কী জিনিস তা ব্যাখ্যা না করলেও চলবে)।

প্রায় 17 শতাংশ দাবি করেছেন যে তাঁরা ইন্টারনেট ব্যবহার করেছিল। অব্যবহারকারীদের বড় অংশ জানিয়েছে ইন্টারনেট ব্যবহার না করার মূল কারণ হল এর সম্পর্কে সচেতনতার অভাব।

Advertisement

ইন্টারনেট ব্যবহারকারীদের মধ্যে, পাকিস্তানে শহর-গ্রামের প্রভেদ বরং তুলনামূলকভাবে কম - মাত্র 13 শতাংশ। এই প্রভেদ এশিয়ার দেশগুলির মধ্যে সর্বনিম্ন।

পাকিস্তানী নারীরা পুরুষের চেয়ে 43 শতাংশ কম ইন্টারনেট ব্যবহার করেন। ভারতে ইন্টারনেট ব্যবহারে লিঙ্গবৈষম্য 57 শতাংশ এবং বাংলাদেশে 62 শতাংশ। এই সমীক্ষায় দেখা গেছে 25 শতাংশ মানুষের ফোনে ইন্টারনেট সুবিধা রয়েছে। বাকি 53 শতাংশের ফোনে ইন্টারনেটের ব্যবস্থাপনাই নেই।

Advertisement

পাকিস্তান টেলিকমিউনিকেশন অথরিটি (পিটিএ) অবশ্য এই সমীক্ষারর ফলাফল বিষয়ে কোনও প্রতিক্রিয়া জানায়নি।



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
Advertisement