Read in English
This Article is From Aug 17, 2019

প্যারেডে অংশ নিল ৭০ বছরের রুগ্ন হাতি! ধকলে গুরুতর অসুস্থ

হাতির মতো চেহারা একেবারেই নেই। আস্ত একটা কঙ্কাল-কাঠামো ছাড়া কিছুই বলা যাবে না তাকে। বয়সও নেহাত কম নয়, ৭০ বছর।

Advertisement
ওয়ার্ল্ড Translated By

রুগ্ন-বৃদ্ধ হাতিকে জোর করে প্যারেড করানোয় ক্ষুব্ধ পশুপ্রেমীরা

কলম্বো:

হাতির মতো চেহারা একেবারেই নেই। কঙ্কালসার ছাড়া কিছুই বলা যাবে না তাকে। বয়সও নেহাত কম নয়, ৭০ বছর (skeletal 70-year-old elephant)। এরকম একটি হাতিকে দিয়ে শুক্রবার জোর করে প্যারেড করানো হল শ্রীলঙ্কার (Sri Lanka) ঐতিহ্যপূর্ণ বৌদ্ধ ধর্মের এসালা পেরাহারা মিছিলে। সেই ঘটনা সোশ্যালে ছড়াতেই সমালোচনার (criticised) ঝড় বয়েছে নেট বিশ্বে। এই ধরনের নিষ্ঠুর আচরণের জন্য শ্রীলঙ্কা প্রশাসনকে ধিক্কার জানিয়েছেন পশুপ্রেমীরা। এদিকে, প্যারেডে অনেকটা রাস্তা হাঁটার ফলে অসুস্থ হয়ে পড়েছে রুগ্ন, বৃদ্ধ হাতিটি। প্রকৃত ঘটনা কী ঘটেছে জানতে এরপরেই তদন্তের আদেশ দেয় শ্রীলঙ্কা প্রশাসন।  

Sqawkzilla: অবিশ্বাস্য! ফসিল বলেছে বিশ্বে ১৫ পাউন্ড ওজনের টিয়াপাখি ছিল?

বন্যপ্রাণ সংরক্ষণ এবং পর্যটন মন্ত্রী জন অমরাতুঙ্গা জানিয়েছেন, তিকরি নামের ওই রুগ্ন, বৃদ্ধ হাতিকে কীভাবে জোর করে প্যারেডে অংশ নেওয়ানো হল, জানতে শুকু হয়েছে তদন্ত। সোশ্যালে হাতির ওই ভগ্নদশা দেখে অনুষ্ঠানের কর্তৃপক্ষকে একহাত নিয়েছেন পশুপ্রেমীরা। তাঁদের মতে, এটি অত্যাচার ছাড়া আর কিছুই নয়। তাঁদের প্রশ্ন, ঝকমকে, ভারী আবরণ চাপিয়ে ঐতিহ্যপূর্ণ বৌদ্ধ ধর্মের এসালা পেরাহারা মিছিলে হাতিটিকে হাঁটানো কি খুব প্রয়োজন ছিল? এরপরেই বুধবার গ্র্যান্ড ফিনালেয় হাতিটিকে হাঁটানোর পরিকল্পনা থেকে পিছিয়ে আসে কর্তৃপক্ষ।

Advertisement

এবিষয়ে বন্যপ্রাণ সংরক্ষণ মন্ত্রীর সংযোজন, "খবর পেয়েছি, এরপরেই নাকি অসুস্থ হয়ে পড়েছে হাতিটি।" তদন্তের রিপোর্ট হাতে পাওয়ার পর দোষীদের শাস্তি দেওয়া হবে বলেও আশ্বস্ত করেন তিনি। 

  .  

তিনি আরও বলেন, বন্যপ্রাণ সংরক্ষণ কর্তৃপক্ষকে তিনি নির্দেশ দিয়েছিলেন, বাকি বন্দি রুগ্ন হাতিদের সঙ্গে এই অমানবিক আচণের যেন পুনরাবৃ্ত্তি না ঘটে। এদিকে, টেম্পল অফ টুথ-এর কর্মকর্তাদের দাবি, সবটা জানার পরে সংস্থা টিকিরিকে বুধবারের সমাপ্তি অনুষ্ঠান থেকে বাদ দিয়ে দিয়েছে। এবং টিকিরি তাদের মন্দিরের হাতি নয়।  

Advertisement

এশিয়ান হস্তি বিশেষজ্ঞ জয়ন্ত জয়বর্ধনের মতে, প্রাণীটি অপুষ্টিতে ভুগছে। এখুনি ওর চিকিৎসার প্রয়োজন। যেকোনও সময় মৃত্যু ঘটবে তার। মালিকরা প্রসংশা কুড়োতে এমন হাতিকে মিছিলে হাঁটিয়েছেন। কী করে তাঁদের অনুমতি দেওয়া হল সেটা ভেবেই অবাক লাগছে।"

Watch Video: এও সম্ভব! নদীর বুকে ভাসতে ভাসতে যাচ্ছে গোটা পাঁচতলা বিল্ডিং!

Advertisement

সেভ এলিফ্যান্ট ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা লেক চেলার্টের দাবি,  টিকিরি কতটা দুর্বল তা দর্শক বুঝতে পারেননি। কারণ, তার সারা শরীর জমকালো পোশাকে ঢাকা ছিল। ফলে, তার কঙ্কালসার দেহ কারোর চোখে পড়েনি। কেউ তার চোখের জল দেখেনি। কারণ, তার মুখ ঢাকা ছিল বিশাল মুখোশে। কেই বুঝতেও পারেনি, বয়সের ভারে ছোট হয়ে যাওয়া পা ফেলে হাঁটতে কতটা কষ্ট হয়েছে তার। " 

প্রসঙ্গত, শ্রীলঙ্কায় টুথের মন্দির আয়োজিত এই মিছিল বৌদ্ধধর্মের একটি অন্যতম পবিত্র মিছিল। প্রতিবছরই এতে নৃত্যশিল্পী, ড্রামার আর হাতিরা অংশ নেয়। 

Advertisement

Advertisement