Read in English
This Article is From Jul 21, 2018

আট ফুটের অজগর, তিন ফুটের কোবরা উদ্ধার দিল্লির আবাসিক এলাকা থেকে

দুটি সাপকেই ছেড়ে দেওয়া হবে জঙ্গলে

Advertisement
অফবিট

দিল্লির দু'টি এলাকা থেকে একই দিনে উদ্ধার হয়েছে একটি রক পাইথন এবং একটি কোবরা

নিউ দিল্লি :

প্রচণ্ড বৃষ্টিতে আপনি গৃহবন্দী প্রায়। এমন সময় আপনার বন্দী দশার সঙ্গী হয় যদি বিষাক্ত কোনও সাপ? আঁতকে ওঠার মতো এমনই ঘটনা ঘটেছে দিল্লিতে। তাও আবার একই দিনে শহরের দু’জায়গায়। বৃহস্পতিবার দিল্লির একটি বন্যপ্রাণী এনজিওর দল গিয়ে দিল্লির দু’টি এলাকা থেকে এই অনাহূত অতিথিদের উদ্ধার করেছে।

24 ঘণ্টা একটি হেল্পলাইন পরিষেবা চালায় এই বন্যপ্রাণি এনজিওটি। বৃহস্পতিবার প্রথম ফোনটি তাঁরা হান তুঘলকাবাদ থেকে। ফোনে পাওয়া খবরে তাঁরা জানতে পারেন, লাল কুয়ার কাছে নর্দান বস্তিতে একটি সাপ পাওয়া গেছে। ঘটনাস্থলে পৌঁছে উদ্ধারকারীরা দেখেন আট ফুট লম্বা একটি ভারতীয় রক পাইথন লুকিয়ে রয়েছে ওই এলাকার একটি বাড়ির পাঁচিলের গর্তে। উদ্ধারকারীরা এসে সরিয়ে নিয়ে যায় ওই বিশাল পাইথনটিকে।

আট ফুট লম্বা পাইথনটি উদ্ধার করে দিল্লির একটি বন্যপ্রাণি এনজিও  

এরপর দ্বিতীয় ফোনটি আসে প্রহ্লাদপুর থেকে। সেখানে পৌঁছে তাঁরা দেখেন, রোহিনী এলাকার পথকুকুরদের আশ্রয়স্থলের কাছে একটি স্টাফ কোয়াটার্সের ভিতর প্রায় তিন ফুট দীর্ঘ কোবরা লুকিয়ে ছিল। উদ্ধারকারীরা পরে সেটিকে সরিয়ে নিয়ে যায়।

প্রহ্লাদপুরে রোহিনীর কাছে পথকুকুর দের একটি আশ্রয়স্থল থেকে উদ্ধার হয় কোবরাটি

বর্তমানে পাইথন এবং কোবরা দু’টিকেই পর্যবেক্ষণে রাখা হয়েছে। যদিও ভারতীয় রক পাইথনগুলি বিষাক্ত না হলেও, কোবরাগুলি ভারতের সবচেয়ে বিষাক্ত প্রজাতির সাপের তালিকায় রয়েছে। শীঘ্রই এদের জঙ্গলে ছেড়ে দেওয়া হবে।

কয়েক সপ্তাহ আগেও, দিল্লির বিভিন্ন অংশ থেকে তিনটি কোবরা উদ্ধার করা হয়েছিল

Advertisement
Advertisement