This Article is From Jul 06, 2020

কুয়েতে প্রবাসী কোটা বিলের খসড়ায় সংশোধন, সঙ্কটে ৮ লক্ষ ভারতীয়

দেশের প্রধানমন্ত্রীও কুয়েতের ওপর থেকে প্রবাসীদের চাপ কমাতে আবেদন জানান। ৭০% প্রবাসী থেকে ৩০% প্রবাসী করার পথে হাঁটবে কুয়েত

কুয়েতে প্রবাসী কোটা বিলের খসড়ায় সংশোধন, সঙ্কটে ৮ লক্ষ ভারতীয়

৪.৩ মিলিয়ন জনসংখ্যা কুয়েতের।

কুয়েত:

প্রবাসী কোটা বিলে (Expat quota bill in Kuwait) সংশোধন এনেছে কুয়েতের সংসদ। আর আইন এবং সংসদীয় কমিটি সেই সংশোধনে সায় দিয়েছে। এই সংশোধনী আইনে পরিণত হল প্রবাসী ভারতীয়দের আকাশে কালো মেঘ। কারণ এই বিলে বলা রয়েছে, দেশের জনসংখ্যার সর্বোচ্চ ১৫% হবে ভারতীয়দের সংখ্যা। ফলে প্রায় আট লাখ ভারতীয়কে উপসাগরীয় ওই দেশ ছাড়তে হবে। গাল্ফ নিউজ বলেছে, এই খসড়া এমন ভাবে তৈরি, তাকেই আইন হিসেবে প্রতিষ্ঠিত করতে মরিয়া আইন এবং সংসদীয় কমিটি। জানা গেছে, কুয়েতে প্রবাসী জনগোষ্ঠীর মধ্যে সর্বাধিক জনসংখ্যা ভারতীয়দের। প্রায় ১.৪৫ মিলিয়ন ভারতীয় জনগোষ্ঠী (1.45 million Indians in Kuwait)।

সে দেশের মোট জনসংখ্যা ৪.৩ মিলিয়ন। এবার খসড়া বিলের হিসেব মেনে ৩ মিলিয়ন ভারতীয়কে দেশে ফিরতে হবে। করোনা সংক্রমণের জেরে গোটা বিশ্বের সঙ্গে উপসাগরীয় দেশগুলোও প্রভাবিত। তাই কুয়েতের আর্থ-সামাজিক পরিস্থিতি স্থিতিশীল রাখতে প্রবাসী-বিরোধী মনোভাব নিয়েছে কুয়েত সরকার। বিশ্বজুড়ে যখন কড়া লকডাউন তখন উপসাগরীয় দেশে আটকে থাকা ভারতীয়দের দায় ঝেড়েছিল সংশ্লিষ্ট প্রশাসন। বারবার নাগরিকদের দেশে ফেরাতে তারা আবেদন করেছিল বিদেশ মন্ত্রকে। এবার আইনে সংশোধনী এনেই প্রবাসী বিতাড়নের পথে হাঁটছে কুয়েত সরকার। এমনটাই বিশেষজ্ঞদের দাবি।

দেশের প্রধানমন্ত্রীও কুয়েতের ওপর থেকে প্রবাসীদের চাপ কমাতে আবেদন জানান। ৭০% প্রবাসী থেকে ৩০% প্রবাসী করার পথে হাঁটবে কুয়েত।

.