हिंदी में पढ़ें
This Article is From Dec 06, 2019

দেওয়ালে ঝোলানো এই কলার দাম ৮৫ লক্ষ টাকা! জেনে নিন কেন?

পেরোটিন গ্যালারির মালিক ইমানুয়েল জানিয়েছেন, এই কলাটি বিশ্ব বাণিজ্য ও হাস্যরসের প্রতীক। 

Advertisement
অফবিট Edited by

ইতালির খ্যাতনামা শিল্পী মোরিজিও ক্যাটেলান এই কলার নাম দিয়েছেন ‘কৌতুক অভিনেতা’।

Highlights

  • দেওয়ালে কলাটি লাগানো রয়েছে একটি টেপ দিয়ে
  • শিল্পী মোরিজিও ক্যাটেলান এই কলার নাম দিয়েছেন ‘কৌতুক অভিনেতা’
  • এর মূল্য ৮৫ লক্ষ টাকা
নয়াদিল্লি:

দেওয়ালে টেপ দিয়ে লাগানো একটি কলা (Banana)। এই শিল্পকর্মটি সকলকে অবাক করে দিয়েছে। মিয়ামি সৈকতের আর্ট বাসেলে বিক্রি হয়েছে এটি। দাম জানেন? ১,২০,০০০ ডলার বা ৮৫ লক্ষ টাকা (A Banana Taped To A Wall Is Selling For Rs 85 Lakh)! ইতালির খ্যাতনামা শিল্পী মোরিজিও ক্যাটেলান এই কলার নাম দিয়েছেন ‘কৌতুক অভিনেতা'। সিএনএন-এর প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, বুধবার বুধবার প্যারিসের আর্ট গ্যালারি পেরোটিনে এক প্রদর্শনীতে ব্যবহৃত হয়েছিল এই কলার শিল্পকর্ম। অনলাইন প্ল্যাটফর্ম ‘আর্টসি' জানাচ্ছে, শিল্পীর অন্যান্য শিল্পকর্মের মতো এটিও কয়েকটি বিক্রি হয়ে গিয়েছে। এই শিল্পকর্মটিও এরই মধ্যে বিক্রি হয়েছে তিনটি। এই শিল্পকর্মে ব্যবহৃত কলাটি মিয়ামির এক মুদি দোকান থেকে কেনা। পেরোটিন গ্যালারির মালিক ইমানুয়েল সিএনএন-কে জানিয়েছেন, এই কলাটি বিশ্ব বাণিজ্য ও হাস্যরসের প্রতীক। 

গ্যালারির পক্ষে ইনস্টাগ্রামে এই ছবিটি শেয়ার করে লেখা হয়েছে, ‘‘এই শিল্পকর্মটি এটাই বোঝাচ্ছে যে আমরা কোনও বস্তুর মূল্য কীভাবে নির্ধারণ করি এবং কোনগুলিকে মূল্যবান হিসেবে ধরি।''

ওই পোস্টে এও বলা হয়েছে যে, শিল্পী চেয়েছিলেন একটি কলার ভাস্কর্য তৈরি করতে। এবং তা করার জন্য প্রতিবারই তিনি নিজের হোটেল থেকে একটি কলা নিয়ে যেতেন।

Advertisement

কলাটিকে বাস্তব রূপ দেওয়ার আগে তিনি কলা সম্পর্কিত অনেক কিছু তৈরি করেছেন। কিন্তু গত ১৫ বছরে কোনও আর্ট ফেয়ার তথা শিল্পমেলার জন্য তিনি এমন শিল্পকর্ম তৈরি করলেন।

এর আগে ক্যাটেলানের তৈরি এক সোনার টয়লেট  ব্রিটেন থেকে চুরি হয়ে যায়।

Advertisement
Advertisement