This Article is From Aug 09, 2019

জম্মু ও কাশ্মীরের দুই কেন্দ্রশাসিত অঞ্চলে আধিকারিকদের বিভক্ত করতে প্যানেল গঠন

জম্মু ও কাশ্মীরকে দু’টি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার প্রস্তাব পাস হয়ে গিয়েছে। কেন্দ্র একটি কমিটি গঠন করতে চলেছে যারা মানবসম্পদের বিভাজন করবে ওই দুই কেন্দ্রশাসিত অঞ্চলে।

জম্মু ও কাশ্মীরের দুই কেন্দ্রশাসিত অঞ্চলে আধিকারিকদের বিভক্ত করতে প্যানেল গঠন

কয়েকদিন আগে জম্মু ও কাশ্মীরের ‘স্পেশাল স্ট্যাটাস’ তুলে নিয়ে তাকে দু’টি কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করেছে কেন্দ্র। (ফাইল ছবি)

নয়াদিল্লি:

৩৭০ ধারা বাতিল করে জম্মু ও কাশ্মীরকে (J&K) দু'টি কেন্দ্রশাসিত অঞ্চলে (Union territories) বিভক্ত করার প্রস্তাব পাস হয়ে গিয়েছে। কেন্দ্র একটি কমিটি গঠন করতে চলেছে যারা মানবসম্পদের বিভাজন করবে ওই দুই কেন্দ্রশাসিত অঞ্চল— জম্মু ও কাশ্মীর এবং লাদাখে। এর মধ্যে থাকবেন বর্ষীয়ান পুলিশ ও প্রশাসনিক আধিকারিকরাও। সূত্র জানিয়েছে NDTV-কে। এক বর্ষীয়ান সরকারি আধিকারিক NDTV-কে জানিয়েছেন, ‘‘ক্যাডার (বর্ষীয়ান আধিকারিকদের) বণ্টন এক বিপুল কাজ হতে চলেছে। বেশির ভাগ আধিকারিকরা চেয়েছেন জম্মু ও কাশ্মীরে থাকতে। সামান্য কয়েকজন লাদাখ লাদাখ ক্যাডার বেছেছে।'' NDTV-র তরফ থেকে যতজন আইপিএস ও আইএএস অফিসারদের সঙ্গে কথা বলা হয়েছে, দেখা গিয়েছে বেশির ভাগই চান জম্মু ও কাশ্মীরে থাকতে। দুর্গমতার কারণেই মূলত তাঁরা লাদাখে যেতে চাইছেন না। 

"বাস্তবকে মেনে নেওয়ার সময় এসেছে পাকিস্তানের" কাশ্মীর ইস্যুতে বলল ভারত

মোট আইএএস ও আইপিএস আধিকারিকের সংখ্যা ২৭৭ বলে জানাচ্ছেন এক সরকারি কর্মী। তিনি বলেন, ‘‘আধিকারিকদের কাছে জানতে চাওয়া হবে কোথায় তাঁরা থাকতে চান। কিন্তু বদলির সিদ্ধান্ত নেবেন লেফটেন্যান্ট গভর্নর।''

তিনি আরও বলেন, ‘‘কেন্দ্রীয় সরকারের হাতে ক্ষমতা রয়েছে যে কোনও নির্দেশকে পর্যালোচনা করার।''

সমঝোতার পর এবার থর এক্সপ্রেস, কাশ্মীর ইস্যুর প্রতিবাদে পাকিস্তানের পদক্ষেপ

কয়েকদিন আগে জম্মু ও কাশ্মীরের ‘স্পেশাল স্ট্যাটাস' তুলে নিয়ে তাকে দু'টি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার কথা বলা হয়। বলা হয় জম্মু ও কাশ্মীরে বিধানসভা থাকবে। কিন্তু লাদাখে কোনও বিধানসভা থাকবে না। সংসদে একথা জানায় সরকার।

জম্মু ও কাশ্মীরের পুনর্গঠন বিল অনুসারে আইএএস ও আইপিএস এবং অন্যান্য কেন্দ্রীয় আধিকারিকরা জম্মু ও কাশ্মীর ক্যাডারেই থাকবেন ও দু'টি কেন্দ্রশাসিত অঞ্চলে থাকবেন তাঁরা। নতুন নিয়োগের ক্ষেত্রে বণ্টনের দায়িত্বে ‘অরুণাচল‌ প্রদেশ, গোয়া, মিজোরাম এবং কেন্দ্রশাসিত অঞ্চল (AGMUT) ক্যাডার'।

পরিষেবা বিধি অনুসারে ৪০ বছরের কম বয়সি আধিকারিকরা লাদাখে কর্মরত দু'টি কাজের মরশুম ধরে।

স্বরাষ্ট্রমন্ত্রকের এক বর্ষীয়ান আধিকারিক জানাচ্ছেন, ‘‘কেন্দ্রকে এমন এক ফর্মুলা বের করতে হবে যাতে লাদাখকে অবহেলিত না মনে হয়।''

তাঁর মতে, পুলিশ বাহিনীর বণ্টন বেশ কঠিন হতে চলেছে। জম্মু ও কাশ্মীরের পুলিশ বিভাগে রয়েছেন ৮৪,০০০ কর্মী। এবং প্রায় ৪০,০০০ বিশেষ পুলিশ আধিকারিকরাও রয়েছেন।

বিশেষ পুলিশ আধিকারিক ও পুলিশ দু'টিই লাদাখে কম রয়েছে। কারণ লাদাখের জনসংখ্যা কম।

ওই আধিকারিক বলেন, ‘‘কিন্তু এখন আমাদের ভাবতে হবে কুড়ি বছর এগিয়ে। একটা পরিকল্পনা করতে হবে এটা মাথায় রেখে যে, চিন তাদের ঘাট উপত্যকার দ্রুত উন্নয়ন করছে।''

.