हिंदी में पढ़ें Read in English
This Article is From Jan 09, 2020

ছবিতে নাম উল্লেখ করতে হবে, 'ছপাক' নির্মাতাদের নির্দেশ আদালতের

তিনি এক ফেসবুকে দাবি করেন, "ছবি নির্মাতাদের তথ্য  দিয়ে চিত্রনাট্য তৈরিতে প্রথম থেকে সাহায্য করেছি। কিন্তু ছবির কৃতিত্বে কোথাও আমার নাম নেই।"

Advertisement
অল ইন্ডিয়া Edited by

লক্ষ্মী আগরওয়ালের চরিত্রে এই ছবিতে অভিনয় করেছেন দীপিকা পাদুকোন। (ইউ টিউব)

Highlights

  • দিল্লির একটি আদালতে আইনজীবী অপর্ণা ভাট মামলা দায়ের করেছেন
  • তাঁর নাম উল্লেখ করতে হবে, জানিয়েছে আদালত
  • ওই আইনজীবীর অভিযোগ, ছবির কৃতিত্বে তাঁর নাম নেই
নয়াদিল্লি:

'ছপাক' (Chhapaak) ছবির কৃতিত্বে লক্ষ্মী আগরওয়ালের আইনজীবী অপর্ণা ভাটের নাম জুড়তে হবে। সেই ছবির প্রযোজক ও পরিচালককে এমন নির্দেশ দিল দিল্লির এক আদালত। যে অ্যাসিড আক্রান্ত তরুণীর জীবনী ঘিরে ছপাক ছবি তৈরি, সেই লক্ষ্মী আগরওয়ালের আইনজীবী ছিলেন অপর্ণা ভাট। এযাবৎকাল লক্ষ্মী আগরওয়ালের (Laxmi Agarwal) আইনি লড়াইতে ছায়াসঙ্গী ছিলেন ওই আইনজীবী। কিন্তু বুধবার সেই বায়োপিক (Biopic) দেখার পর ওই আইনজীবী অসন্তোষপ্রকাশ করেন। তিনি এক ফেসবুকে দাবি করেন, "ছবি নির্মাতাদের তথ্য  দিয়ে চিত্রনাট্য তৈরিতে প্রথম থেকে সাহায্য করেছি। কিন্তু ছবির কৃতিত্বে (Credit) কোথাও আমার নাম নেই। তারপরেই বৃহস্পতিবার তিনি সেই একই অভিযোগ নিয়ে দিল্লির এক কোর্টের (Court) দ্বারস্থ হয়. পাশাপাশি তাঁর নাম উল্লেখ না করা পর্যন্ত ছবির মুক্তির উপর স্থগিতাদেশ দিক আদালত, এমন দাবিও করেছেন তিনি।

অবশ্য তাঁর দ্বিতীয় দাবি খারিজ করে দিয়ে এদিন বিচারক (Judge) পঙ্কজ শর্মা বলেন, "ছবি তৈরিতে ওর অবদান উল্লেখ করতে হবে। বাস্তবে তাঁর লড়াই সংক্রান্ত ছবি আর ভিডিও ফুটেজ দিয়ে লিখতে হবে, এখনও নারীদের বিরুদ্ধে হওয়া যৌন ও শারীরিক নির্যাতনের বিরুদ্ধে লড়ছেন আইনজীবী অপর্ণা ভাট। এভাবে কৃতিত্বে অবদান উল্লেখের পাশাপাশি আদালতের নির্দেশে এই অংশটি জোড়া হল, এটাও লেখা যেতে পারে।' 

  .  

বুধবার ওই আইনজীবী ফেসবুকে লেখেন, 'ছপাক দেখে আমি অত্যন্ত অসন্তুষ্ট। কোনওদিন নিজের কাজের জন্য প্রচার চাইনি। কিন্তু ছপাকের নির্মাতার আমাকে বাধ্য করল আইনি পদক্ষেপ (Legal step) নিতে।  আমি লক্ষ্মীর মামলা পাতিয়ালা হাউস কোর্টে দীর্ঘদিন লড়েছি। আজ  বড়পর্দায় কেউ আমার প্রতিনিধিত্ব করবে। কিন্তু আমার অবদান কোথাও থাকবে না। এটাই জীবনের বোরো রসিকতা।' তার সেই পোস্টার নীচে একাধিক নেটিজেনকে সর্মথন করে এগিয়ে আসতে দেখা গিয়েছে। 

  .  

সেই উদ্যোগকে স্বাগত জানাতে ওই আইনজীবী আরও একটা পৃথক পোস্ট করেন। তাতে লেখেন, "সবাইকে ধন্যবাদ আমার লড়াইয়ে পশে থাকার জন্য। বলিউডের প্রভাবশালী প্রযোজকদের সঙ্গে হয়ত আমি পেরে উঠবো না।  কিন্তু ভবিষ্যতে যাতে এই বঞ্চনা অন্য কারোর সঙ্গে না হয় সেটা নিশ্চিত করা জরুরি।' মেঘনা গুলজার পরিচালিত এই ছবি শুক্রবার, ১০ জানুয়ারি মুক্তি পাবে।  তার আগে এই ছবির অন্যতম সহ-প্রযোজক দীপিকা পাডুকোন পিটিআইকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছেন, এই ছবি লড়াইয়ের কাহিনী, বেঁচে থাকার কাহিনী। আমাদের সমাজে ক্রমাগত হয়ে চলা হিংসা, প্রতিহিংসার ঊর্ধ্বে উঠে বেঁচে থাকার কাহিনী। 

(PTI থেকে সংগৃহীত)

Advertisement
Advertisement