This Article is From Nov 22, 2018

কারখানার কর্মচারীর সন্তানই আজ ইন্দোনেশিয়ার সবথেকে বড় অনলাইন ব্যবসা টোকোপিডিয়ার কর্ণধার

"যারা আমাকে প্রত্যাখ্যান করেছিল তাঁরা কেবল আমার অতীত সম্পর্কে আমাকে জিজ্ঞেস করেছিল, যা আমি পরিবর্তন করতে পারিনি," ২০১৩ সালের এক সাক্ষাত্কারে বলেন তানুউইজাইয়া।

কারখানার কর্মচারীর সন্তানই আজ ইন্দোনেশিয়ার সবথেকে বড় অনলাইন ব্যবসা টোকোপিডিয়ার কর্ণধার

"যারা আমাকে প্রত্যাখ্যান করেছিল তাঁরা কেবল আমার অতীত সম্পর্কে আমাকে জিজ্ঞেস করেছিল, যা আমি পরিবর্তন করতে পারিনি," বলেন উইলিয়াম তানুউইজাইয়া

ইন্দোনেশিয়ার বৃহত্তম অনলাইন মার্কেটপ্লেস পিটি টোকোপিডিয়া, সফ্টব্যাঙ্ক সহ বিদ্যমান বিভিন্ন বিনিয়োগকারীদের কাছ থেকে ১ বিলিয়ন ডলার উত্তোলনের পর এই মুহূর্তে দেশের সবচেয়ে মূল্যবান স্টার্টআপ হয়ে উঠেছে।

একটি কারখানার কর্মচারীর ৩৭ বছর বয়সী সন্তান উইলিয়াম তানুউইজাইয়া এই স্টার্ট আপ কোম্পানির সহ-প্রতিষ্ঠাতা। দেশের দ্রুত স্মার্টফোনের মাধ্যমে অনলাইনে কেনাকাটা করার আগ্রহ বাড়িয়ে তোলার পিছনে যদি কারও কৃতিত্ব থেকে থাকে তবে তিনি উইলিয়াম। ইন্দোনেশিয়ার ইন্টারনেট অর্থনীতি দক্ষিণ-পূর্ব এশিয়ায় বৃহত্তম এবং দ্রুত বর্ধনশীল এবং ২০২৫ সালের মধ্যে ই কমার্স ছুঁতে চলেছে ৫৩ বিলিয়ন ডলার। এমনটাই জানিয়েছে গুগল এবং টেম্যাসেক হোল্ডিংস পিটিই এর একটি সাম্প্রতিক প্রতিবেদন।

২০০৯ সালে প্রতিষ্ঠিত টোকোপিডিয়া তাঁর প্রতিদ্বন্দ্বীদের জন্য আরও শক্তিশালী প্রতিযোগিতা তৈরি করতে চলেছে। চীনের আলিবাবা গ্রুপ হোল্ডিং লিমিটেড দক্ষিণ-পূর্ব এশিয়ায় তার লাজাদা ব্যবসা সম্প্রসারিত করছে। পিটি বুকালাপাক.কম অংশীদার হিসাবে হাজার হাজার দোকানকে জুড়ে ফেলেছে এবং সিঙ্গাপুরের সী লিমিটেডও ই-কমার্স সম্প্রসারণে ব্যাপকভাবে বিনিয়োগ করছে।

hakkhso8

বাজার গবেষক আইপ্রাইস গ্রুপের মতে টোকোপিডিয়া ইন্দোনেশিয়ার তৃতীয় কোয়ার্টারে ১ নম্বর স্থানে ছিল।

 

"সম্প্রতি টোকোপিডিয়া এই সময়ের একটি বড় শক্তি হিসেবে আবির্ভূত হয়েছে" বলছেন বেইন অ্যান্ড কোম্পানির জাকার্তা ভিত্তিক অংশীদার উসমান আখতার। তিনি আরও বলেন, "এটি অসামান্য অগ্রগতি করেছে এবং যে হারে নতুন এবং বড় তহবিল আসছে তার মানেই হল প্রধান বিনিয়োগকারীরা ভবিষ্যতে একত্রীকৃত বাজারে এর সমূহ সম্ভাবনা দেখতে পাচ্ছেন।"

টোকোপিডিয়ার প্রতিনিধি যদিও এই বিষয়ে মন্তব্য করতে অস্বীকার করেছে। সফটব্যাঙ্কও মন্তব্য করতে রাজি হননি এই বিষয়ে।

বাজার গবেষক আইপ্রাইস গ্রুপের মতে, টোকোপিডিয়া তৃতীয় কোয়ার্টারে ইন্দোনেশিয়ায় ১ নম্বর স্থানে ছিল। একই রকমের ওয়েব তথ্য ব্যবহার করে এই সংস্থা প্রতি মাসে ওয়েব পরিদর্শন করত। পরবর্তীতে বুকালাপাক, শোপে ও লাজাদাও একই পদ্ধতি অনুসরণ করে।

ঘর পরিষ্কার করতে গিয়ে মিলল পুরনো লটারির টিকিট…. তারপরই ঘরে এল ১.৮ মিলিয়ন ডলার

তানুউইজাইয়া আগে জানিয়েছেন সফটব্যাঙ্কের কোটিপতি প্রতিষ্ঠাতা মাসায়শির সনের সাথে তাঁর প্রথম বৈঠকই এই কোম্পানির জন্য টার্নিং পয়েন্ট ছিল। ইন্দোনেশিয়ার প্রথম অনলাইন শপিং হাব তৈরির ধারণাটির জন্য টাকা তুলতে ১১ টি পিচ করেন তিনি, ২০১৪ সালে।

"যারা আমাকে প্রত্যাখ্যান করেছিল তাঁরা কেবল আমার অতীত সম্পর্কে আমাকে জিজ্ঞেস করেছিল, যা আমি পরিবর্তন করতে পারিনি," ২০১৩ সালের এক সাক্ষাত্কারে বলেন তানুউইজাইয়া। তাঁর কথায়, "কিন্তু মাসায়শি সন আমার ভবিষ্যত সম্ভাবনার কথা দেখেন, তিনি আমার অতীত সম্পর্কে চিন্তিত ছিলেন না।"

টোকোপিডিয়া এর সামগ্রিক পণ্যদ্রব্য মূল্য (যা এই প্ল্যাটফর্মে বিক্রি করা সামগ্রীর মোট মূল্য বোঝায়) এই বছর তিনগুণ বেশি। কোম্পানি ইলেকট্রনিক্স, পোশাক এবং স্বাস্থ্যের যত্নের সামগ্রীগুলি সরবরাহ করে। ট্রেনের টিকিট কেনার জন্য এবং মোবাইল ফোন রিচার্জের মতো ওয়েবসাইটও পরিচালনা করে এই সংস্থা।

বিশ্বের আরও খবর পড়ুন এখানে 



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
.