This Article is From Jan 27, 2020

Coronavirus: কেরালা ও মুম্বইয়ের পরে এবার বিহারেও করোনার ভাইরাসের আতঙ্ক, আপনি সতর্ক তো?

China Virus: কেরালা এবং মহারাষ্ট্রে করোনা ভাইরাসে আক্রান্ত আশঙ্কায় শতাধিক রোগীকে বিশেষ চিকিৎসা পর্যবেক্ষণে রাখা হয়েছে

Advertisement
অল ইন্ডিয়া Edited by

Coronavirus: চিন ফেরৎ এক তরুণীকে ভর্তি করা হয়েছে আইসিইউতে

Highlights

  • চিন ফেরৎ এক তরুণীকে রাখা হয়েছে বিশেষ চিকিৎসা পর্যবেক্ষণে
  • করোনা ভাইরাসে আক্রান্ত হতে পারেন তিনি, করা হচ্ছে এই আশঙ্কা
  • তাঁকে ছাপড়া থেকে পাটনায় নিয়ে আসা হচ্ছে, রক্ত পরীক্ষা হবে পুনেতে
নয়া দিল্লি:

চিনে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে যখন একের পর এক মানুষ প্রাণ হারাচ্ছেন তখন ওই প্রাণঘাতী ভাইরাসের (Coronavirus) আতঙ্ক ছড়িয়ে পড়ল ভারতেও। পর্যটকদের দ্বারা বাহিত হয়ে ওই রোগ (China Virus) যাতে এ দেশে ছড়িয়ে না পড়ে তাই আগাম সতর্কতা হিসাবে আগেই মুম্বই সহ দেশের অধিকাংশ বিমানবন্দরেই নজরদারি চালানো হচ্ছে, চিন থেকে আসা কোনও ব্যক্তিকেই তাৎক্ষণিক স্বাস্থ্য পরীক্ষা না করে ছাড়া হচ্ছে না। এবার চিন ফেরৎ এক তরুণীকে করোনা ভাইরাসে (Wuhan Virus) আক্রান্ত সন্দেহে বিহারের ছাপড়ার একটি হাসপাতালে আইসিইউতে ভর্তি করা হয়েছে। সংবাদ সংস্থা এএনআইকে পাটনা মেডিকেল কলেজের সুপারিনটেনডেন্ট বিমল কারক জানিয়েছেন যে কিছু লক্ষণ দেখে তাঁকে ছাপরায় ভর্তি করা হলেও বর্তমানে তাঁকে পাটনায় আনা হচ্ছে। তিনি আরও জানান যে ওই মেয়েটিকে পাটনা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে আসার পর সেখান থেকে তাঁর রক্ত ​​পরীক্ষার জন্য পুনেতে পাঠানো হবে।

Coronavirus: ভারতে করোনা ভাইরাসে আক্রান্ত আশঙ্কায় কেরালার ৭ জন সহ ১১ জন পর্যবেক্ষণাধীন

পাটনা মেডিকেল কলেজের সুপারিনটেনডেন্ট বিমল কারক এই আশ্বাসও দেন যে এই ভাইরাস মোকাবিলায় সম্পূর্ণ প্রস্তুতি নেওয়া হয়েছে। অন্যদিকে, স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে যে নেপালে করোনার ভাইরাসে আক্রান্ত হওয়ার বিষয়ে নিশ্চিত খবর মিলেছে। এর পরিপ্রেক্ষিতে পশ্চিমবঙ্গ-নেপাল সীমান্তে নজরদাবি জোরদার করা হয়েছে। অন্যদিকে, বিমানবন্দর স্বাস্থ্য সোসাইটি জানিয়েছে যে বেঙ্গালুরু বিমানবন্দরে এখনও পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার একটিও উদাহরণও পাওয়া যায়নি। এখনও পর্যন্ত, চিন থেকে আসা মোট ৩৯২ জন যাত্রীকে পরীক্ষা করেই এ ব্যাপারে নিশ্চিত হওয়া গেছে।

Advertisement

এদিকে কেরালা এবং মহারাষ্ট্রে করোনা ভাইরাসে আক্রান্ত আশঙ্কায় শতাধিক রোগীকে বিশেষ চিকিৎসা পর্যবেক্ষণে রাখা হয়েছে। এখনও পর্যন্ত যা খবর, কেরালায় ৭ জন, মুম্বইয়ে ২ জন এবং বেঙ্গালুরু ও হায়দরাবাদে ১ জন করে ব্যক্তির শরীরে করোনা ভাইরাসের লক্ষণ দেখতে পাওয়া গেছে, ফলে চিকিৎসকদের পর্যবেক্ষণে রাখা হয়েছে তাঁদের। 

চিনের ভাইরাস আক্রান্ত উহান থেকে ভারতীয় পড়ুয়াদের ফেরানোর আর্জি ভারতের

Advertisement

এই ভাইরাসটির আক্রমণে চিনে ইতিমধ্যেই ৪১ জনের মৃত্যু হয়েছে এবং কমপক্ষে ১,৩০০ জনের মধ্যে এই রোগটি সংক্রামিত হয়েছে বলে খবর। করোনা ভাইরাসের আতঙ্ক এশিয়া মহাদেশের বেশ কয়েকটি দেশ সহ মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপেও ছড়িয়ে পড়েছে।

পর্যটকদের মাধ্যমে বাহিত হয়ে এই রোগ যাতে ভারতে ছড়িয়ে না পড়ে তা রুখতে দেশের বিমানবন্দরগুলিতে চিন এবং হংকং থেকে ভারতে ফিরে আসা ২০ হাজারেরও বেশি যাত্রীকে তাপীয় স্ক্রিনিং ব্যবস্থার সাহায্যে পরীক্ষা করে দেখা হচ্ছে।

Advertisement

তবে স্বাস্থ্য মন্ত্রকের এক আধিকারিকের মতে, এখনও পর্যন্ত এই দেশে করোনা ভাইরাসে আক্রান্ত বলে কারও শরীরে প্রমাণ মেলেনি, তবে সতর্কতা জারি রয়েছে গোটা দেশ জুড়ে।

Advertisement