Read in English
This Article is From Mar 17, 2019

মাঝ সমুদ্রে নাবিকের প্রাণ বাঁচালো একটি জিন্সের প্যান্ট

নিজের জিন্সের প্যান্ট দিয়ে সাময়িকভাবে এক ধরনের লাইফ জ্যাকেট তৈরি করে ফেলেন, যার সাহায্যে তিনি তিন ঘন্টা ওই সমুদ্রে ভেসেছিলেন।

Advertisement
ওয়ার্ল্ড

জিন্সের প্যান্টটিকে প্রাণ বাঁচানোর পুরো কৃতিত্ব দিয়েছেন মুর্কে

Highlights

  • নৌকা উল্টে মাঝসমুদ্রে পড়ে যান দু’ভাই
  • নিজের জিন্স দিয়ে লাইফ জ্যাকেট বানিয়ে প্রাণ বাঁচান মুর্কে
  • ওই জ্যাকেটের সাহায্যে তিনি তিন ঘণ্টা ভেসেছিলেন

একটি জিন্সের প্যান্টই বাঁচিয়ে দিল এক ব্যক্তির প্রাণ। নিউজিল্যান্ডে উন্মত্ত সমুদ্রে এক জার্মান নাবিকের প্রাণ বাঁচালো তার উপস্থিত বুদ্ধি। তিনি নিজের জিন্সের প্যান্ট দিয়ে সাময়িকভাবে এক ধরনের লাইফ জ্যাকেট তৈরি করে ফেলেন, যার সাহায্যে তিনি তিন ঘন্টা ওই সমুদ্রে ভেসেছিলেন। পরে উদ্ধারকারী দল পৌঁছে তাকে উদ্ধার করে। ৩০ বছর বয়সী আর্নে মুর্কে নিজের ভাই তোলাগা বে'র সঙ্গে নিউজিল্যান্ডের উত্তর উপকূলে ভেসে পড়েছিলেন মার্চ মাসের ৬ তারিখ। হঠাৎই তাদের নৌকা উল্টে যায়, দুজনেই জলে পড়ে যান। তোলাগা ভাইয়ের দিকে লাইফ জ্যাকেট ছুড়ে দিলেও স্রোতে ভেসে যাওয়ায় মুর্কে সেটিকে ধরতে পারেননি।

মদ্যপ অটোচালকের নির্যাতন, আতঙ্কে চলন্ত অটো থেকেই ঝাঁপ দিল তরুণী

মুর্কে বলেন, ‘‘কপালজোড়ে জিন্স দিয়ে লাইফ জ্যাকেট বানানোর কায়দাটা জানতাম।'' নিউজিল্যান্ডের হেরাল্ড খবরের কাগজকে মুর্কে বলেন, ‘‘জিনস্টা না থাকলে আজ হয়তো আমি বেঁচেই থাকতাম না। সত্যি ওটাই আমার প্রাণ বাঁচালো।''

 
 

 

Advertisement

মুর্কে জিন্সের দু'টি পায়ের শেষ প্রান্তে গিঁট বাঁধেন এবং সেই দু'টোকে বাতাসে ভর্তি করেন এরপর অন্য প্রান্তটি আটকে বায়ু ভরা লাইফ জ্যাকেটের মতো তৈরি করে ফেলেন। উদ্ধারকারী হেলিকপ্টার প্রায় তিন থেকে সাড়ে তিন ঘন্টা পরে তাকে চিহ্নিত করে। তখনও দেখা যায় মুর্কে জলে ভাসছেন। তার সেই ভেসে থাকার ছবি দ্রুতই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায়।

শেষ মুহূর্তে ইস্তেহার প্রকাশ করা যাবে না: নির্বাচন কমিশন

Advertisement

উদ্ধারকারী দলের সিনিয়র সার্চ অ্যান্ড রেসকিউ কো-অর্ডিনেটর ক্রিস হেনসো বলেন, ‘‘ওদের নৌকোতে ভিএইচএফ রেডিও এবং ইমার্জেন্সি বেকন-দুটোই থাকায় আমরা সঙ্কেত পেয়েছিলাম। যদি সঙ্কেত না পেতাম তা হলে হয়তো ওকে বাঁচানো যেত না।''

খবরের কাগজ সূত্রে জানা গিয়েছে, ওই দুই ভাই আদতে নিউজিল্যান্ডে বেড়াতে গিয়েছিলেন। তারা ইয়াহু থেকে ব্রাজিলে নৌকাটি পৌঁছে দেওয়ার বরাত নিয়েছিলেন।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
Advertisement