This Article is From Sep 06, 2018

'pure poison': নারকেল তেল 'বিশুদ্ধ বিষ', হার্ভার্ডের অধ্যাপিকার মন্তব্যের বিরোধিতা ভারতের

হার্ভার্ডের অধ্যাপিকা মাসখানেক আগে বলে বসলেন নারকেল তেল হল 'বিশুদ্ধ বিষ' (pure poison)।

'pure poison': নারকেল তেল 'বিশুদ্ধ বিষ', হার্ভার্ডের অধ্যাপিকার মন্তব্যের বিরোধিতা ভারতের

pure poison...নারকেল তেলকে 'বিশুদ্ধ বিষ' বলায় কারিন মিশেলের বিরোধিতা করল ভারত।

নিউ দিল্লি:

 

মহামারী-সংক্রান্ত রোগ বিশেষজ্ঞ ও হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপিকা কারিন মিশেল এই গ্রীষ্মে জার্মানিতে যখন বক্তৃতা দিচ্ছিলেন, তখন সম্ভবত ঘুণাক্ষরেও টের পাননি যে, তাঁর এই বক্তৃতার একটি ‘সামান্য’ অংশ কীভাবে আন্তর্জাতিক বিতর্কের সূত্রপাত ঘটিয়ে দিতে পারে। কিন্তু, আসলে ঘটেছে তা-ই। তিনি নারকেল তেলকে বলেছিলেন ‘বিশুদ্ধ বিষ’। তাঁর কথায়, “নারকেল তেল এবং নারকেল তেল যুক্ত খাবারগুলি হল আমাদের খাওয়া সবথেকে খারাপ খাদ্যগুলির মধ্যে একটা”। তাঁর এই মন্তব্যের পর ভারত সিদ্ধান্ত নেয় পাল্টা দেওয়ার। যে দেশের বিশেষ করে দক্ষিণ অংশে নারকেল তেল অন্যতম বিশেষ খাদ্যতালিকাযুক্ত, সেই দেশ যে এই মন্তব্যের প্রতিবাদ করবে, তা অবশ্য স্বাভাবিক।

হার্ভার্ডের টি এ চ্যান স্কুল অব পাবলিক হেলথের ডিন’কে একটি মেল করেন হর্টিকালচারাল কমিশনার বিএন শ্রীবাস্তব মূর্তি। সেই মেলে তিনি কারিন মিশেলের মন্তব্যকে ‘অবিবেচকের মতো’ এবং ‘অসম্মানজনক’ বলে অভিহিত করেন। কারিন মিশেল যাতে তাঁর ‘নেতিবাচক’ মন্তব্যটি প্রত্যাহার করে নেন, তার জন্য ডিন’কে বিষয়টি দেখার অনুরোধ করেন শ্রীনিবাস মূর্তি।

একটি সাক্ষাৎকারে তিনি জানান, এশিয়া প্যাসিফিক কোকোনাট কমিউনিটির সম্মেলন গত মাসে হয়েছিল। সেখানে দাঁড়িয়েই 18’টি দেশের জনপ্রতিনিধিদের সামনে এই কথা বলেন মিশেল। “ঠিক কী কারণে যে এমন একটি মন্তব্য করে বসলেন তিনি, তা আমরা কিছুতেই বুঝতে পারছি না”, বলেন শ্রীনিবাস মূর্তি।

 



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
.