Read in English
This Article is From Jul 23, 2019

অযোধ্যায় স্থাপিত হবে বিশ্বের দীর্ঘতম, ২৫১ মিটার উঁচু রাম মূর্তি

যোগী জানিয়েছেন, ১০০ একর জমির উপরে স্থাপিত হবে মূর্তিটি। উত্তরপ্রদেশ এ ব্যাপারে কারিগরি সহায়তা চাইবে গুজরাতের থেকে।

Advertisement
অল ইন্ডিয়া

বছরের গোড়াতে যোগী আদিত্যনাথ একটি কাঠের রামমূর্তির উদ্বোধন করেন অযোধ্যায়

Highlights

  • অযোধ্যায় রামের একটি সুউচ্চ মূর্তি স্থাপিত হবে
  • একথা জানান উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ
  • এই মূর্তি হবে বিশ্বের সর্বোচ্চ মূর্তি
লখনউ:

অযোধ্যায় (Ayodhya) রামের (Lord Ram) একটি সুউচ্চ মূর্তি স্থাপিত হবে যা হবে বিশ্বের সর্বোচ্চ মূর্তি। সোমবার সন্ধেয় তাঁর মন্ত্রিসভায় একটি বৈঠকের পরে একথা জানান উত্তরপ্রদেশের (Uttar Pradesh) মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। মূর্তিটি ২৫১ মিটার লম্বা হবে। এই মূর্তি তৈরি হলে ভেঙে যাবে গুজরাতের ‘দ্য স্ট্যাচু অফ ইউনিটি'-র রেকর্ড। ১৮৩ মিটার লম্বা ওই মূর্তিই বিশ্বের দীর্ঘতম মূর্তি। সেই রেকর্ড ভেঙে দেবে এই মূর্তি। যোগী জানিয়েছেন, ১০০ একর জমির উপরে স্থাপিত হবে মূর্তিটি। উত্তরপ্রদেশ এ ব্যাপারে কারিগরি সহায়তা চাইবে গুজরাতের থেকে। সর্বক্ষণ গেরুয়া বসন পরিহিত যোগী আদিত্যনাথ মুখ্যমন্ত্রী হওয়ার পাশাপাশি আজও গোরক্ষনাথ মন্দিরের পুরোহিত পদে আসীন। তিনি জানিয়েছেন, তাঁর সরকার অযোধ্যার সামগ্রিক উন্নয়নের ব্যাপারে চিন্তাভাবনা করছে।

'দুর্গা পূজা কমিটি' গুলিকে আয়কর বিভাগের নোটিস, কেন্দ্রের ওপর ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী মমতা

যোগী বলেন, ‘‘পর্যটকদের জন্য নানা সুবিধা থাকবে। সেই সঙ্গে ডিজিটাল জাদুঘর, ফুড প্লাজা, পার্কিং, গ্রন্থাগার, ভগবান শ্রী রামের থিম নির্ভর ল্যান্ডস্কেপিংও থাকবে।''

Advertisement

মুখ্যমন্ত্রীর নেতৃত্বে একটি ট্রাস্ট সব পরিকল্পনারই দেখভাল করবে।

‘‘প্রধানমন্ত্রীর অবশ্যই ‌দেশকে জানানো উচিত গোপন সত্যিটা'': ট্রাম্পের দাবির পরে রাহুলের টুইট

Advertisement

এছাড়া রামের মূর্তিটির জন্য একটি আলাদা শাখা থাকবে। সেখানে প্রোজেক্টটি চালনা করা হবে। নির্মাণ কার্য ও অন্যান্য সমস্ত কিছু নিয়ন্ত্রণ করবে এই শাখা।

স্থান পরিদর্শন ও অন্যান্য বিষয় দেখার জন্য উত্তরপ্রদেশ সরকারের পরিকল্পনা আইআইটি খড়গপুর ও নাগপুরের NEERI -র সাহায্য নেওয়া।

Advertisement

বিশ্বের সুউচ্চ মূর্তির মধ্যে ‘দ্য স্ট্যাচু অফ ইউনিটি' ছাড়াও রয়েছে নিউ ইয়র্কের ‘স্ট্যাচু অফ ‌লিবার্টি' (৯৩ মিটার), মুম্বইয়ে ড. বিআর আম্বেদকরের মূর্তি (১৩৭.২ মিটার) ইত্যাদি।

বছরের গোড়াতে যোগী আদিত্যনাথ একটি কাঠের রামমূর্তির উদ্বোধন করেন। কর্নাটকের শিল্পকলা থেকে অনুপ্রাণিত ওই মূর্তিটি সাত ফুট লম্বা। অযোধ্যা রিসার্চ ইন্সটিটিউটে স্থাপিত হয়েছে ওই মূর্তি।

Advertisement