हिंदी में पढ़ें Read in English
This Article is From Mar 01, 2019

"#AbhinandanMyHero": অভিনন্দনের সাহসিকতায় মুগ্ধ দেশ, টুইটার কেবলই অভিনন্দনময়

পাকিস্তানের প্রকাশিত ভিডিওগুলিতে এই পাইলটের ঠাণ্ডা মাথা এবং সাহসের যে নমুনা দেখা গিয়েছে সকলেই তাতে মুগ্ধ। টুইটারেও তাঁর এই সাহসিকতা #WelcomeBackAbhinandan ও #AbhinandanMyHero ট্রেন্ড শুরু করেছে।

Advertisement
অল ইন্ডিয়া Posted by

মঙ্গলবার অভিনন্দন বর্তমানকে (Abhinandan Varthaman) আটক করে পাকিস্তান (ফাইল চিত্র)

নিউ দিল্লি:

ভারতীয় বিমান বাহিনীর পাইলট অভিনন্দন বর্তমানের (Abhinandan Varthaman) MiG-21  বিমানটি পাকিস্তানে ভেঙে পড়ায় পাকিস্তানের সেনাবাহিনীর হাতে আটক হন তিনি। তারপর থেকেই টুইটার জুড়ে শুধুই সাহসী এই যোদ্ধাকে ভারতে ফিরিয়ে আনার দাবিতে আর হ্যাশট্যাগে ছেয়ে গিয়েছে মাইক্রো ব্লগিং ওয়েবসাইট। মঙ্গলবার, #BringBackAbhinandan সারা দিন ধরেই টুইটারে জনমত বাড়িয়েছে। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ঘোষণা করেছেন যে উইং কমান্ডার অভিনন্দন বর্তমানকে ‘শান্তির উদাহরণ স্থাপন' হিসাবেই মুক্তি দেওয়া হবে। 

ছেলেকে আনতে ওয়াঘাহ সীমান্তে রওনা দিলেন উইং কমান্ডার অভিনন্দনের বাবা-মা

পাকিস্তানের প্রকাশিত ভিডিওগুলিতে এই পাইলটের ঠাণ্ডা মাথা এবং সাহসের যে নমুনা দেখা গিয়েছে সকলেই তাতে মুগ্ধ। টুইটারেও তাঁর এই সাহসিকতা #WelcomeBackAbhinandan ও #AbhinandanMyHero ট্রেন্ড শুরু করেছে। পাকিস্তানের ভিডিওতে দেখা গিয়েছে অভিনন্দন বর্তমান আহত হয়েছিলেন এবং চোখ বেধে,হাত পিছমোড়া করে বেঁধে তাঁকে প্রথমে নিয়ে আসা হয়।  তিনি জিজ্ঞাসাবাদকারীদের জিজ্ঞাসা করছিলেন, “আমি কি একটা তথ্য জানার অনুরোধ করতে পারি। আমি কি এখন পাকিস্তানি সেনাবাহিনীর সঙ্গে আছি।” তাঁর নাম, ধর্ম এবং পদ ব্যতীত অন্য কিছু বলতেও তিনি অস্বীকার করে।

সন্ধ্যায় একটি তৃতীয় ভিডিও প্রকাশ্যে আসে যেখানে অভিনন্দনকে চা খেতে দেখা যায়। তাঁর আঘাতও বেশ কম গুরুতর দেখায়। ভিডিওতে এক কণ্ঠ তাঁকে প্রশ্ন করে, “আমি আশা করি আপনার সঙ্গে আমাদের এখানে ভালো আচরণই করা হয়েছে।" অভিনন্দন উত্তর দেন, "হ্যাঁ, অবশ্যই তা হয়েছে। এবং আমি এটি রেকর্ড করতে চাই যে আমি যদি আমার দেশে ফিরে যাই তাহলেও আমি আমার বিবৃতি পরিবর্তন করব না। পাকিস্তানি সেনাবাহিনীর কর্মকর্তারা আমাকে খুব ভালোভাবে রেখেছেন। ক্যাপ্টেন আমাকে উন্মত্ত জনতার হাত থেকে উদ্ধার করেন, পরে সৈন্যরা এবং অফিসাররাও আমার সঙ্গে সুব্যবহার করেন। এইভাবেই আমি চাই আমার সেনাবাহিনীও আচরণ করুক এবং আমি পাকিস্তান সেনাবাহিনীর দ্বারা অত্যন্ত সন্তুষ্ট।" 

Advertisement

আজ ছাড়া হবে ভারতীয় বায়ুসেনার পাইলটকে, পাক-সংসদে জানালেন ইমরান

তাঁকে আরও জিজ্ঞাসা করা হয় যে, ভারতে তাঁর বাড়ি কোথায় এবং তিনি বিবাহিত কিনা। আবারও অভিনন্দন বলেন, “আমার কি এসব আপনাকে বলা উচিৎ মেজর? আমি দুঃখিত। আমার বাড়ি দক্ষিণে।” কোন বিমান তিনি চালাচ্ছিলেন তা জিজ্ঞাসা করা হলে অভিনন্দন বলেন, “আমি দুঃখিত, মেজর। আমি আপনাকে এটা বলতে পারি না তবে আমি নিশ্চিত যে আপনি সেটার ধ্বংসাবশেষ খুঁজে পেয়েছেন।” তাঁর মিশন কি ছিল জানতে চাওয়া হলে অভিনন্দন আবারও একই কথা বলেন, “আমি দুঃখিত, আমি আপনাকে এটা বলতে পারি না।” (I am sorry, I am not supposed to tell you this)

Advertisement

২৪ টি পাকিস্তানি বিমানের একটি প্যাকেজ আটটি আইএএফ যোদ্ধারা আটক করেন, যার মধ্যে একটি MiG 21 Bison অন্তর্ভুক্ত ছিল। উইং কমান্ডার অভিনন্দন বর্তমান পাকিস্তানি এম -16 বিমান ধ্বংস করেন এবং আরেকটি জেটকে লক্ষ্য করে এগোচ্ছিলেন। কিন্তু তাঁর বিমানে আঘাত করা হলে তিনি প্যারাশ্যুট নিয়ে নেমে যান এবং নিয়ন্ত্রণ রেখার পাকিস্তানের অংশে চলে গেলে তাঁকে পাকিস্তানের সেনাবাহিনী আটক করে।

ইমরান খানের ঘোষণার পর বুধবার ভারতীয় বিমান বাহিনী জানায়, পাকিস্তান জেনেভা কনভেনশনের নিয়ম মেনে চলছে। বুধবার সেনাবাহিনী, বিমান বাহিনী ও নৌবাহিনীর যৌথ ব্রিফিংয়ে এয়ার ভাইস মার্শাল আর জি কে কাপুর বলেন, “যতদূর খবর পাওয়া গিয়েছে, আমরা খুশি যে পাকিস্তানে থাকা আমাদের পাইলট ফিরে আসছেন। কিন্তু আমরা এটিকে পাকিস্তানের জেনেভা কনভেনশন মেনে চলার অঙ্গীকার হিসাবেই দেখছি।”

Advertisement