This Article is From Jan 29, 2020

গর্ভপাতের অনুমতির সর্বোচ্চ সীমা বাড়িয়ে ২৪ সপ্তাহ করার আইনে সম্মতি কেন্দ্রের

গর্ভপাতের অনুমতি দেওয়ার জন্য সর্বোচ্চ সীমা ২৪ সপ্তাহ করল কেন্দ্রীয় মন্ত্রিসভা। বর্তমানে তা ২০ সপ্তাহ। এবার সেটা ২৪ সপ্তাহে বাড়ানোর অনুমোদন দেওয়া হল।

গর্ভপাতের অনুমতির সর্বোচ্চ সীমা বাড়িয়ে ২৪ সপ্তাহ করার আইনে সম্মতি কেন্দ্রের

বহু ক্ষেত্রে গুরুতর জন্মগত ত্রুটি নজরে পড়ে ২০ সপ্তাহের পরে

নয়াদিল্লি:

গর্ভপাতের (Abortions) অনুমতি দেওয়ার জন্য সর্বোচ্চ সীমা ২৪ সপ্তাহ করল (Abortions To Be Allowed At 24 Weeks) কেন্দ্রীয় মন্ত্রিসভা। বর্তমানে তা ২০ সপ্তাহ। এবার সেটা ২৪ সপ্তাহে বাড়ানোর অনুমোদন দেওয়া হল বুধবার। কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর এদিন একথা জানিয়েছেন। তিনি বলেন, সীমা বাড়ানোর ফলে এটি গর্ভাবস্থার নিরাপত্তা নিশ্চিত করবে এবং মহিলাদের শরীরে প্রজনন অধিকারও বজায় রাখবে। সেই কারণেই গর্ভপাতের অনুমতির সময়সীমা ২০ সপ্তাহ থেকে বাড়িয়ে ২৪ সপ্তাহ করা হল। কেন্দ্রীয় মন্ত্রী বলেন, ‘‘এটা গুরুত্বপূর্ণ, কেননা প্রথম পাঁচ মাসের ক্ষেত্রে এমন ঘটনা রয়েছে, যেখানে মেয়েটি বুঝতে পারেনি এবং তাকে আদা‌লতে যেতে হয়েছে।'' তিনি আরও বলেন, মহিলা ও চিকিৎসকদের একাংশের তরফ থেকে দাবি জানানো হয়েছিল সময়সীমা বাড়ানোর জন্য।

গত সেপ্টেম্বরে গর্ভপাতের সর্বোচ্চ সময়সীমা ২০ সপ্তাহ রাখার বিরুদ্ধে জমা পড়া আর্জি প্রসঙ্গে কেন্দ্র জানিয়েছিল, নাগরিকদের অভিভাবকরা যতদিন না দৃশ্যমান হয়, তার আগেই গর্ভপাত ঘটাতে চান।

পাশাপাশি সরকার আরও জানিয়েছে, বহু ক্ষেত্রে গুরুতর জন্মগত ত্রুটি নজরে পড়ে ২০ সপ্তাহের পরে। জমা পড়া পিটিশনে সময়সীমা বাড়িয়ে ২৬ সপ্তাহ করার আবেদন করা হয়েছিল। 


 

.