This Article is From Sep 27, 2019

আবির বন্দি হতাশা-অবসাদ-নেশার জালে, ‘বুড়ো সাধু’ কি পারবে জাল ছিঁড়তে?

ফের এলোমেলো আবির। সে যে তলিয়ে যাচ্ছে হিমশীতল মৃত্যুর কালো অন্ধকারে! তাকে কেউ বাঁচাবে না?

আবির বন্দি হতাশা-অবসাদ-নেশার জালে, ‘বুড়ো সাধু’ কি পারবে জাল ছিঁড়তে?

টিম 'বুডো় সাধু'

কলকাতা:

আবির আমাদের পাশের বাড়ির ছেলে। ওকে আপনিও দেখেছেন। সেই ছেলেটি! যার ছেলেবেলা মোটেই সুস্থ নয়। এবং বড় হয়ে ওঠাটাও। সম্পর্কের টানাপোড়েন, নানা সমস্যার জাল তার সরল শিশুমনকে কখনও নিজের মতো করে বাড়তে দেয়নি। ডানা মেলতে দেয়নি স্বপ্নের রাজ্যে। সেই তেতো মন নিয়ে বেড়ে ওঠা আবির তাই কোনদিন জীবনকে উপভোগ করে উঠতে পারেনি। এত চাপ, এত মনখারাপ ক্রমশ তাকে ঠেলেছে মানসিক বিকারের দিকে। জানেন, আবির অবাস্তব কল্পনা করে। ভুলভাল দেখে, শোনে। প্রায় বিকারগ্রস্ত মানসিক রোগীর পর্যায়ে যাওয়ার আগের মুহূর্তে সে।

‘আমি এখানে শুধুই নিরপেক্ষ আম্পায়ার': সৃজিত মুখোপাধ্যায়

এই সময়েই আবির জড়িয়ে পড়ে সম্পর্কে। ঠিক করে আরেক বার ঘুরে দাঁড়িলে কেমন হয়! সে কাজ করতে থাকে আস্তে আস্তে। ভালো দিন আলো ছড়ায় তার জীবনে একটু একটু করে। কিন্তু অভাগা যেদিকে যায়, সাগর শুকায়ে যায় যে! তাই একটু সুদিনের মুখ দেখতে না দেখতেই ফের হুড়মুডি়য়ে একের পর এক অঘটন আষ্টেপৃষ্ঠে বেঁধে ফেলে তাকে। এবার সে একদম হেরো। আর লড়াইয়ের ক্ষমতা নেই। আর ঘুরে দাঁড়ানোর সাহসও নেই। জীবনের কানা গলি বেয়ে পথ হাঁটতে হাঁটতে সে নিজেকে ছেড়ে দেয় নেশার হাতে। ফের এলোমেলো আবির। সে যে তলিয়ে যাচ্ছে হিমশীতল মৃত্যুর কালো অন্ধকারে! তাকে কেউ বাঁচাবে না?

qghjm8jo

এই প্রশ্ন নিয়েই আসছেন পরিচালক ভিক তাঁর প্রথম সাইকোলজিক্যাল ড্রামা-থ্রিলার 'বুড়ো সাধু' (Buro Sadhu)। সম্প্রতি, মুক্তি পেল ছবির ট্রেলার। পরিচালক সহ সেখানে উপস্থিত ছিলেন চিরঞ্জিত চক্রবর্তী ( Chiranjeet Chakraborty), ঋত্বিক চক্রবর্তী (Ritwick Chakraborty), দোলন রায়, মিশমি দাস, প্রযোজক আবির ঘোষ, সোমনাথ ঘোষ এবং টিম বুড়ো সাধু। কথায় কথায় ভিক জানান, যুগ যত এগোচ্ছে ততই বাড়ছে নেশা-অবসাদ। কীভাবে এর থেকে মুক্তি পাবে এই প্রজন্ম? তারই বার্তা রয়েছে ছবিতে।

Durga Puja 2019: দুর্গা কে? স্বস্তিকা মুখোপাধ্যায়ের চোখে?

ছবিতে আবিরের চরিত্রে অভিনয় করছেন ঋত্বিক চক্রবর্তী। তিনি তাঁর চরিত্র নিয়ে ভীষণ আশাবাদী। বললেন, এই প্রজন্মের প্রতিনিধি আবির। আবিরের সমস্যা আজকের ঘরে ঘরে। আমি তাই সহজই অনুভব করতে পেরেছি চরিত্রটিকে। আশা, সবার ভালো লাগবে এই ছবি। ছবির আরেক বিশিষ্ট অভিনেতা চিরঞ্জিত চক্রবর্তী জানান, এই ধরনের ছবি আরও বেশি করে হওয়া উচিত। এতে সমাজ উপকৃত হবে। ছবিতে ঋত্বিকের বিপরীতে দেখা যাবে ঈশা সাহাকে। সঙ্গীতে রয়েছেন প্রাঞ্জল দাস।

.