Read in English
This Article is From May 10, 2018

পশ্চিমবঙ্গে ই-নমিনেশন চলবে না, জানিয়ে দিল সুপ্রিম কোর্ট

আজ সুপ্রিম কোর্ট রায় দিয়েছে যে, পশ্চিমবঙ্গে পঞ্চায়েত ভোটে কোনো ভাবেই ই-নমিনেশন চলবে না. বিরোধী দলের নেতারা বারংবার তৃণমূলের বিরুদ্ধে অভিযোগ আনছিল যে, তারা নাকি নমিনেশন পত্র জমা করতে দিচ্ছে না

Advertisement
সিটিস

ই-নমিনেশন মেনে নেওয়ার জন্য সিপিএম কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হয়েছিল

নিউ দিল্লী: আজ সুপ্রিম কোর্ট রায় দিয়েছে যে, পশ্চিমবঙ্গে পঞ্চায়েত ভোটে কোনো ভাবেই ই-নমিনেশন চলবে না. বিরোধী দলের নেতারা বারংবার তৃণমূলের বিরুদ্ধে অভিযোগ আনছিল যে, তারা নাকি নমিনেশন পত্র জমা করতে দিচ্ছে না. সেই কারণেই হাই কোর্টের তরফ থেকে জানানো হয়েছিল যে, প্রার্থীরা ঘরে বসেই ই-মেলের সাহায্যে নমিনেশন জমা করতে পারবে. হাই -কোর্টের এই রায়ের বিরোধিতা জানিয়ে রাজ্য নির্বাচন কমিশন সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল. 

14 -ই মে ভোট হওয়ার ব্যাপারে কোনো বাধা নেই বলে সুপ্রিম কোর্ট জানিয়ে দিয়েছে. কোর্ট জানিয়েছে যে, ই-নমিনেশনের ক্ষেত্রে স্কুটনি বা অন্যান্য যে পদ্ধতি গুলি মেনে চলা হয়, বর্তমানে তা করার আর সময় নেই. কারণ ভোটের দিন আগত.     

হাই-কোর্টের নির্দেশের পর সুপ্রিমকোর্ট জানিয়েছে যে দুটি আইন কিছুতেই একসাথে চলতে পারে না. এর আগে 34 শতাংশ আসনে কোনো রকম লড়াই হবে না, তা জানা হয়ে গেছিল, কারণ এই কেন্দ্র গুলিতে কোনো রকম নমিনেশন জমা পড়েনি, তবে এই আসন গুলির ফলাফলের বিষয়ে স্থগিতাদেশ দেওয়া হয়েছে. কোর্ট জানিয়েদিয়েছে যে, নির্বাচন পদ্ধতি যাতে সুষ্ঠ ভাবে সম্পন্ন হয়, সেদিকে বিশেষ নজর দেওয়া হবে.  
Advertisement
Advertisement