Read in English
This Article is From Mar 25, 2020

করোনা সংক্রমণের মধ্যে কাবুলের গুরুদ্বারে হামলা "নারকীয় মানসিকতার" পরিচয়, বলল ভারত

Kabul Attack: আফগানিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রকের মুখপাত্র তারিক আরিয়ান বলেছেন, গোটা জায়গাটি ঘিরে ফেলে পাল্টা গুলি চালায় দেশের নিরাপত্তা বাহিনী

Advertisement
ওয়ার্ল্ড Edited by

Kabul: কী কারণে ওই হামলা হয়েছে তা এখনও স্পষ্ট নয় (প্রতীকী ছবি)

Highlights

  • আফগানিস্তানের কাবুলে শিখ গুরুদ্বারে ভয়ঙ্কর সন্ত্রাসবাদী হামলা
  • হামলার জেরে প্রাণ হারিয়েছেন কমপক্ষে ১১ জন
  • গোটা ঘটনায় দুঃখপ্রকাশ করেছেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং
কাবুল:

আফগানিস্তানের (Afghanistan) কাবুলে শিখ গুরুদ্বারে বন্দুকবাজের হামলা (Kabul Attack), স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, এলোপাথাড়ি গুলিতে মৃত্যু হয়েছে কমপক্ষে ১১ জনের। বিশ্ব যখন করোনা ভাইরাসের আতঙ্কে ভুগছে, সেই সময় এই ধরণের সন্ত্রাস হামলা আসলে "নারকীয় মানসিকতার" পরিচয়, বলল ভারত। গোটা হামলার তীব্র নিন্দা করে ভারতের অসামরিক বিমান পরিবহন মন্ত্রী হরদীপ সিং পুরি টুইট করেন। "কাবুলের গুরুদ্বারা সাহিবের উপর যে আত্মঘাতী হামলা হয়েছে তার তীব্র নিন্দা করা প্রয়োজন। এই হত্যাকাণ্ড এমন এক নৃশংসতার স্মৃতি যা কিছু দেশে ধর্মীয় সংখ্যালঘুদের শেষ করতে করা হচ্ছে, তাই জরুরি ভিত্তিতে এই সংখ্যালঘুদের জীবন ও ধর্মীয় স্বাধীনতা রক্ষায় পদক্ষেপ করতে হবে", লেখেন তিনি। বুধবার সকালে আফগানিস্তানের রাজধানী কাবুলের (Kabul) একটি গুরুদ্বারে আচমকাই হামলা করে আত্মঘাতী এক বন্দুকবাজ। কাবুলের শোর বাজার এলাকার ধরমশালায় এই ভয়ঙ্কর হামলা চালানো হয়।

জানা গেছে, এলাকাটিতে মূলত হিন্দু ও শিখ সম্প্রদায়ের মানুষরাই বসবাস করেন। আফগানিস্তানের স্থানীয় সময় অনুযায়ী বুধবার সকাল ৭.৪৫ মিনিটে ওই হামলা শুরু হয়। আত্মঘাতী হামলাকারী শোরবাজার এলাকায় ঢুকে পড়ে গুরুদ্বারের ভেতরে আশ্রয় নেয়। তার সঙ্গে নিরাপত্তা বাহিনীর তীব্র গুলির লড়াই চলে।

আফগানিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রকের মুখপাত্র তারিক আরিয়ান জানান, গোটা জায়গাটি ঘিরে ফেলে পাল্টা গুলি চালায় দেশের নিরাপত্তা বাহিনীর জওয়ানরা।

Advertisement

লকডাউন অমান্য করলে জেল ও জরিমানা করুন, রাজ্যগুলোকে নির্দেশ কেন্দ্রের

ওই সন্ত্রাস হামলায় শুধু ১১ জনের মৃত্যুই হয়েছে তা নয়, আরও ১১ জনের অবস্থাও আশঙ্কাজনক। তাঁদের উদ্ধার করে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। যদিও টোলো নিউজ জানিয়েছে, একজন নয়, মোট ৪ জন মিলে ওই গুরুদ্বারে হামলা চালায়। "৩ হামলাকারী এখনও নিরাপত্তা বাহিনীর সঙ্গে লড়াই করছে এবং ১ সন্ত্রাসবাদিকে ইতিমধ্যেই গুলি করা হয়েছে", জানায় টোলো নিউজ।

Advertisement

২১ দিনের লকডাউন শুনেই হুড়োহুড়ি, দোকানে দোকানে ভিড়-ঠেলাঠেলি: ১০ তথ্য

এদিকে ওই সন্ত্রাস হামলার নিন্দা করেছেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিংও। গোটা ঘটনাটিকে 'দুঃখজনক ও দুর্ভাগ্যজনক' বলে উল্লেখ করে তিনি আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনিকে হামলার নেপথ্যে থাকা "দোষীদের খুঁজে বের করতে এবং আমাদের দেশের মানুষের সুরক্ষা নিশ্চিত করতে" বলেছেন।

Advertisement

"কাবুল থেকে ভয়াবহ সংবাদ এসেছে, জানা গেছে, ওখানকার গুরুদ্বারায় একটি বর্বরোচিত সন্ত্রাসবাদী হামলার ঘটনা ঘটেছে। এটা অত্যন্ত মর্মান্তিক এবং দুর্ভাগ্যজনক। দোষীদের সন্ধান করার জন্যে এবং আমাদের দেশের মানুষের সুরক্ষা নিশ্চিত করার জন্যে প্রেসিডেন্ট @ আশরাফ ঘানি জি-কে অনুরোধ করেছি", টুইট করেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী ।

Advertisement