This Article is From Nov 23, 2019

মহারাষ্ট্র সরকার গঠন: সুপ্রিম কোর্টের দরজায় উপস্থিত শিবসেনা, এনসিপি, কংগ্রেস

Maharashtra Coup: শিবসেনা (Shiv Sena), এনসিপি (NCP) ও কংগ্রেস (Congress) আবেদন জানাতে পৌঁছে গেছে সুপ্রিম কোর্টে

মহারাষ্ট্র সরকার গঠন: সুপ্রিম কোর্টের দরজায় উপস্থিত শিবসেনা, এনসিপি, কংগ্রেস

উদ্ধব ঠাকরের নেতৃত্বে গড়া সরকারের কাছে ১৪৪ জনের বেশি বিধায়ক আছে বলেই দাবি জানানো হয়েছে

মুম্বই:

মহারাষ্ট্রের সরকার গঠন এখন আর মহারাষ্ট্র (Maharashtra) বা রাজনীতির মধ্যেই সীমাবদ্ধ নেই তা পৌঁছে গেছে দেশের সর্বচ্চো ন্যায়ালয়ের কাছে (Top Court) ।শিবসেনা (Shiv Sena), এনসিপি (NCP) ও কংগ্রেস (Congress) আবেদন জানাতে পৌঁছে গেছে সুপ্রিম কোর্টে।রাজ্যপাল মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশকে (Devendra Fadnavis) মুখ্যমন্ত্রী হওয়ার জন্য যে আহ্বান জানিয়েছিলেন সেই আদেশ রদ করার জন্য আবেদন জানিয়েছে শিবসেনা। এই আবেদনে রাজ্যপালের সিদ্ধান্তকে  অসাংবিধানিক, মনগড়ন, বেআইনি এবং সমান অধিকারের অবমাননা বলে অভিহিত করা হয়েছে। শিবসেনা সুপ্রিম কোর্টের কাছে আবেদন জানিয়েছে, যাতে সর্বোচ্চ ন্যায়ালয় এনসিপি, কংগ্রেস ও শিবসেনাকে একত্রে সরকার গঠনের জন্য আমন্ত্রণ জানানোর আদেশ দেয়।

চমকের পর চমক, মহারাষ্ট্রে শপথ গ্রহণের পরেই 'নিখোঁজ' ৫ বিধায়ক

উদ্ধব ঠাকরের নেতৃত্বে গড়া সরকারের কাছে ১৪৪ জনের বেশি বিধায়ক আছে বলেই দাবি জানানো হয়েছে। আবেদনের সাথে একটি আর্জি পেশ করা হয়েছে, তাতে তিনটি দল মিলিয়ে ২৮৮ সদস্যের মধ্যে ১৫৪ জন সদস্য থাকার দাবি করেছে। সুপ্রিম কোর্টের কাছে দলের তরফ থেকে অনুরোধ জানানো হয়েছে, যাতে রবিবারই কোর্ট বিধানসভার বিশেষ অধিবেশন ডেকে ফ্লোর টেস্টার নির্দেশ দেয়। তাদের দাবি এতে করে স্পষ্ট হয়ে যাবে যে, সংখ্যা গরিষ্ঠতা উদ্ধব ঠাকরের কাছেই আছে, দেবেন্দ্র ফড়নবিশের কাছে নয়। আবেদনে বলা হয়েছে, কর্ণাটকের মতো মহারাষ্ট্রের রাজ্যপালকেও যেন দেবেন্দ্র ফড়নবিশের উপযুক্ত সমস্ত তথ্য পেশ করতে বলা হয়।প্রোটেম স্পিকার নিযুক্ত করে যাতে শীঘ্রই ফ্লোর টেস্ট করানো যায় ও তার যেন ভিডিও হয় সেই আবেদন করেছে।ফ্লোর টেস্ট যেন ডিভিশন অফ ভোটের মাধ্যম হয়ে ওঠে।

"শিবসেনার নেতৃত্বেই মহারাষ্ট্রে সরকার চায় এনসিপি": শরদ পাওয়ার

তিনটি দলই রেজিস্ট্রির আধিকারিকদের জন্য অপেক্ষা করছে। এই তিন পার্টির তরফ থেকে শীঘ্রই যাতে সুনানি তার হয় দাবি জানায় হয়েছে। প্রসঙ্গত, মহারাষ্ট্রে বেশ কিছুদিন ধরে যে রাজনৈতিক টানাপোরেন চলছে তার সবচেয়ে বড়ো চমক দেখা গেছে শনিবার সকালে, বিজেপি নেতা দেবেন্দ্র ফড়নবিশ দ্বিতীয়বার মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীর পদে শপথ গ্রহণ করেন।  অন্যদিকে এনসিপি নেতা অজিত পাওয়ার উপ-মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেন। সকাল প্রায় আটটা নাগাদ রাজভবনে গোপনীয়তা বজায় রেখেই রাজ্যপাল ভগৎ সিংহ কেসরিয়া এই দুই নেতাকে শপথ বাক্য পাঠ করান। অথচ শুক্রবার রাতে শিবসেনা, কংগ্রেস ও এনসিপি-র বৈঠকের পরে তিন দল জোটের সাহায্যে সরকার গড়বে বলে ঘোষণা করা হয় ও এই দলের নেতৃত্ব দেবে উদ্ধব ঠাকরে এমটাই জানানো হয়েছিল।   

.