Read in English
This Article is From Jan 24, 2019

প্রধানবিচারপতি রঞ্জন গগৈয়ের পর সিবিআই মামলা থেকে সরে দাঁড়ালেন বিচারপতি একে সিক্রি

সিবিআইয়ের অন্তবর্তীকালীন ডিরেক্টর নাগেশ্বর রাওয়ের নিয়োগ সংক্রান্ত মামলা থেকে সরে দাঁড়ালেন বিচারপতি একে সিক্রি।

Advertisement
অল ইন্ডিয়া

Highlights

  • নাগেশ্বর রাওকে নিয়োগকে চ্যালেঞ্জ করে মামলা
  • উচ্চ পর্যায়ের কমিটি থেকে সরে গেছেন প্রধানবিচারপতিও
  • অলোক বার্মার বদলি নিয়ে সিদ্ধান্তের সময় কমিটিতে ছিলেন বিচারপতি একে সিক্রি
নিউ দিল্লি :

নাগেশ্বর রাওকে সিবিআইয়ের অন্তবর্তীকালীন ডিরেক্টর পদে নিয়োগ সংক্রান্ত মামলার শুনানি থেকে নিজেকে সরিয়ে নিলেন সুপ্রিম কোর্টের বিচারপতি একে সিক্রি।সিবিআইয়ের ডিরেক্টর নিয়োগ সংক্রান্ত প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন উচ্চ পর্যায়ের কমিটির সদস্য হওয়ায় নিজেকে মামলার শুনানি থেকে সরিয়ে নিয়েছিলেন প্রধানবিচারপতি রঞ্জন গগৈ।কিন্তু পরে নিজেকে প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন কমিটি থেকেও সরিয়ে নিয়েছিলেন তিনি, তাঁর জায়গায় এসেছিলেন বিচারপতি একে সিক্রি।

পরবর্তী সিবিআই অধিকর্তা কে? বেছে নেওয়া হল এক ডজন নাম

ছুটিতে পাঠানোর একমাস পর সরিয়ে দেওয়া হয় সিবিআই ডিরেক্টর অলোক বার্মাকে। তাঁর জায়গায় আনা হয় নাগেশ্বর  রাওকে। পরে দ্বিতীয়বার প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন কমিটি অলোক বার্মাকে সরিয়ে দেওয়ার পর অলোক বার্মার জায়গায় নাগেশ্বর রাও। দমকল দফতরে বদলি করা হয় অলোক বার্মাকে।

Advertisement

সিবিআইয়ে আবারও বদলি, নতুন ডিরেক্টর নির্বাচন করতে বৈঠক বৃহস্পতিবার

কমন কজ(Common Cause) নামে অলাভজনক একটি সংস্থা মামলা দায়ের করে।তাদের বক্তব্য, বিচারপতি একে সিক্রির নিজেকে সরিয়ে নেওয়া “ভুল বার্তা”।মামলাকারীর আইনজীবী দুষ্মন্ত দাভে আদালতে বলেন, বিষয়টি যদি আমরা আগে জানতাম, তাহলে প্রধানবিচারপতিকে বিষয়টি আজ তালিকাভুক্ত করতে বলতাম...এর অর্থ আপনি মামলা শুনতে চান না”।

Advertisement

সিবিআইয়ের অন্তর্বর্তীকালীন অধিকর্তা নাগেশ্বর রাওয়ের নিয়োগ- মামলা থেকে সরলেন প্রধান বিচারপতি

বিচারপতি একে সিক্রি উত্তরে বলেন, “আপনারা আমায় ভালভাবে জানেন। যেহেতু আমি সরে যাচ্ছি,তাই  আমি কিছু বলতে পারব না...জনস্বার্থ মামলাটি কতগুলো গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরেছে। আমায় এই শুনানি থেকে সরতে দেওয়া হোক।যদি এটা প্রশাসনিক সিদ্ধান্ত  হত তাহলে আমি জানতে পারতাম, কিন্তু যেহেতু এটা বিচারবিভাগীয় নির্দেশ, তাই আমি নিজেকে সরিয়ে নিচ্ছি”।

Advertisement

এম নাগেশ্বর রাওকে সিবিআই অধিকর্তা পদ থেকে সরাতে মামলা, আগামী সপ্তাহে শুনবে সুপ্রিম কোর্ট

নাগেশ্বর রাওকে ভারপ্রাপ্ত সিবিআই ডিরেক্টর পদে নিয়োগের সিদ্ধান্ত বাতিলের আর্জি জানিয়ে আইনজীবী প্রশান্ত ভুষণের মাধ্যমে মামলা দায়ের করে একটি এনজিও।   কমন কজের(Common Cause) বক্তব্য, এটি “বেআইনি, বিধিবর্হিভূত, এবং দিল্লি পুলিশ স্পেশাল অ্যাস্টাব্লিশমেন্ট অ্যাক্টের পরিপন্থী”।আইন অনুযায়ী, একজন স্থায়ী সিবিআই ডিরেক্টর নিয়োগেরও দাবি জানায় এনজিওটি।

Advertisement

অলোক বার্মাকে নিয়ে বৈঠকটির সব তথ্য সামনে আনুন, মোদীকে চিঠি লিখলেন খাড়গে

২৩ অক্টোবর রাত ২ টোর সময় নাটকীয়ভাবে অলোক বার্মাকে সরিয়ে দেওয়ার পর সিবিআইয়ের অন্তবর্তীকালীন ডিরেক্টর নিযুক্ত হন ১৯৮৬ ব্যাচের ওড়িশা ক্যাডারের আইপিএস অফিসার নাগেশ্বর রাও।তিনি দায়িত্ব নেওয়ার পরপরই অলোক বার্মার সমস্ত সিদ্ধান্ত বাতিল করা হয়।সূত্রের খবর, ফিরে এসে কাজে যোগ দিয়েই নাগেশ্বর রাওয়ের সমস্ত বদলির নির্দেশ বাতিল করে দেন, এবং পাঁচ আধিকারিকের বদলির নির্দেশ দেন।

Advertisement

সুপ্রিম কোর্টের নির্দেশে ফিরে আসার দুদিন পরেই প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন উচ্চ পর্যায়ের কমিটি অলোক বার্মাকে সরিয়ে দেয়।

Advertisement