This Article is From Sep 10, 2019

এনডিটিভি-এর রভীশ কুমারের রিপোর্টের জের: ট্রেন বিলম্বের খবরে টনক নড়লো রেলের

নিউ দিল্লি:

এই মাসের প্রথমদিকে এনডিটিভি-র প্রাইম টাইম অনুষ্ঠানে রভীশ কুমার বিশেষ ভাবে ট্রেনের দেরীতে চলার বিষয়টির ওপর জোর দেন। ভারতীয় রেলওয়ের নিজেদের রিপোর্ট অনুযায়ী গত আর্থিক বছরে ট্রেন বিলম্বের বিষয়টি বহুলাংশে বৃদ্ধি পেয়েছে বলে তিনি জানিয়েছেন। এই সংবাদের ওপর ভিত্তি করেই শনিবার 165 বছরের পুরানো এই প্রতিষ্ঠান বিষয়টি সম্বন্ধে যথাযথ পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

রেলওয়ে বোর্ডের সভাপতি অশ্বনি লোহানী ট্রেন অতিরিক্ত দেরী করে চলার বিষয়টি যথাযথ ভাবে খতিয়ে দেখার সিদ্ধান্ত নিয়েছেন। একটি ভিডিও কনফারেন্স করে 8 টি রেলওয়ের আঞ্চলিক শাখার প্রধান ব্যবস্থাপকদের সাথে মিটিং করেছেন তিনি। যাতে 70 শতাংশেরও কম ট্রেন সঠিক সময়ে চলে বলে জানা গেছে।

এনডিটিভি-এর রভীশ কুমার, এই মাসের প্রথমদিকে শুরু হওয়া প্রাইম টাইম শো তে তুলে ধরেন কিভাবে এই ট্রেন দেরী করার বিষয়টি বর্তমানে স্বাভাবিক ঘটনায় পরিণত করেছে। তিনি জানান উল্লেখযোগ্য কোনো কারণ ছাড়াই ট্রেনগুলো প্রতিদিন ঘন্টার পর ঘন্টা দেরি করে।

2017-18 এর আর্থিক বছরে প্রায় 30 শতাংশ ট্রেন দেরী করে চলে যা কিনা ভারতীয় রেলওয়ের তিন বছরে সবথেকে খারাপ পারফরম্যান্স বলে জানিয়েছে পিটিআই।

8 টি সবথেকে খারাপ পারফরম্যান্স করা রেলওয়ে শাখাগুলির মধ্যে পূর্ব উপকূল শাখা, পূর্ব কেন্দ্রীয় শাখা, পূর্ব শাখা, উত্তর শাখা, উত্তর কেন্দ্রীয় শাখা, দক্ষিণ পূর্ব কেন্দ্রীয় শাখা উল্লেখযোগ্য।

রেলওয়ে বোর্ডের সভাপতি আরো বলেছেন যে এই সকল শাখাগুলির সময়ানুবর্তিতা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে এবং তার আরও উন্নতি প্রয়োজন যেহেতু এই সকল লাইন দিয়ে অনেক ট্রেন চালিত হয়।

রেলের আঞ্চলিক শাখাগুলি সময় সারণি অনুসরণ এবং ট্রেন এর কোচ সংখ্যা বাড়ানোর বিষয়টির ওপর জোর দিয়েছেন।

রেলের কর্মকর্তারা জানিয়েছেন যে সভাপতি নির্দেশ দিয়েছেন নির্বাচিত 12 টি ট্রেনের সময়ের দিকে বিশেষ নজর দিতে। এই ট্রেনগুলি বেশ কিছু দিন ধরে দেরিতে চলছে।

2016-2017 তে যেখানে 71. 39 শতাংশ পরিমানে এক্সপ্রেস ও মেল ট্রেন দেরীতে চলতো তা 2017-18তে বেড়ে 76.69 হয়েছে, অর্থাৎ উন্নতি তো হয়ইনি উল্টে 5.3% বৃদ্ধি পেয়েছে যা আশাহত করার জন্য যথেষ্ট।

.