Read in English
This Article is From Aug 11, 2019

বর্ণবিদ্বেষের প্রতিবাদ জানিয়ে ৭ লক্ষ ডলার পুরস্কার পেলেন আমেরিকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তনী

ফেডেরাল বিচারক শুক্রবার আমেরিকান বিশ্ববিদ্যালয়ের একজন প্রাক্তন ছাত্র নেতা সভাপতিকে ৭ লক্ষ ডলার পুরষ্কৃত করলেন।

Advertisement
ওয়ার্ল্ড (c) 2019 The Washington PostEdited by

২০১৪ সালে এইউতে ছাত্র সরকার সভাপতি হিসাবে দায়িত্ব পালন করেছিলেন প্রথম কৃষ্ণাঙ্গ মহিলা টেলর ডাম্পসন।

মার্কিন ফেডেরাল বিচারক (federal judge) শুক্রবার আমেরিকান বিশ্ববিদ্যালয়ের একজন প্রাক্তন ছাত্র নেতা সভাপতিকে (former American University student government presiden) ৭ লক্ষ ডলার ($700,000) পুরষ্কৃত করলেন। ২০১৭ সালে এইউতে ছাত্র সরকার সভাপতি হিসাবে দায়িত্ব পালন করেছিলেন প্রথম কৃষ্ণাঙ্গ মহিলা টেলর ডাম্পসন। তিনি ডেইলি স্টর্মার-এর প্রতিষ্ঠাতা ও সম্পাদক অ্যান্ড্রু অ্যাংলিনের বিরুদ্ধে মামলা করেছিলেন। অভিযোগ, ওই সংস্থার কর্ণধার তাঁর গায়ের রং নিয়ে কুরুচিকর মন্তব্য অনলাইনে পোস্ট করে সমালোচনার ঝড় বইয়ে দিয়েছিলেন। যা তাঁর রোজের জীবনকে যথেষ্ট কালিমালিপ্ত করেছিল। এবং পড়াশোনাতেও বিঘ্ন সৃষ্টি করেছিল।

জেলের মধ্যেই আত্মঘাতী নাবালিকা পাচারে অভিযুক্ত মার্কিন ধনকুবের

শুক্রবার মার্কিন জেলা আদালত এই সিদ্ধান্ত ঘোষণার পর প্রশংসায় ভরিয়ে দেন সবাই। সমাজের বিভিন্ন স্তরের সাধারণ মানুষ এবং বিশিষ্ট জনেদের মতে, প্রথমবারের কোনও আদালত বর্ণবৈষম্যের বিরুদ্ধে পদক্ষেপ নিল। ডাম্পসনের পক্ষে সওয়াল করেন মার্কিন আইনজীবীদের সভাপতি ক্রিস্টেন ক্লার্ক সহ বহু বিশিষ্ট আইনজীবী।

এবিষয়ে ক্লার্ক একটি সাক্ষাৎকারে বলেন, ‘এই পদক্ষেপ আমেরিকায় বর্ণবিদ্বেষের বিরুদ্ধে প্রতিবাদের একটি নতুন পথ খুলে দিয়েছে। আশা, অন্যান্য মামলা-মোকদ্দমার বিচারকেরাও এই রায়ের উপযুক্ত সম্মান দেবেন। এবং প্রযোজনে ব্যবহার করবেন একে। যাতে বর্ণবিদ্বেষের মতো ঘৃণ্য অপরাধ আমাদের সমাজ থেকে দূর হয়।‘

ডাম্পসনের অভিযোগ অনুসারে, ২০১৭ সালের মে মাসে তাঁর সম্বন্ধে কুরুচিকর পোস্ট দেওয়া শুরু হতে থাকে। এক মুখোশধারী ব্যক্তি এইউয়ের সরকারি অফিসগুলির কাছে কলা দিয়ে এই পোস্টগুলি ঝুলিয়ে দিয়ে যায়। সরকারি ছাত্র সভাপতি হিসেবে ডাম্পসনের শপথ নেওয়ার একদিন উদ্বোধনের একদিন পরে নাকি এই ঘটনা ঘটে। সেসময়ে অ্যাংলিন ডেইলি স্টর্মারে একটি নিবন্ধে পোস্ট করে বলেছিলেন: "কলা আশেপাশে থাকতে কেউই নিরাপদ বোধ করে না।" তারপরে তিনি ডাম্পসনের নাম, ছবি এবং তাঁর ফেসবুক অ্যাকাউন্ট এবং এইউ ছাত্র সরকার টুইটার অ্যাকাউন্টে সরাসরি সেই লিঙ্ক পোস্ট করে তাঁর অনুসরণকারীদের "ট্রোল ঝড়" তোলার আহ্বান জানিয়েছেন।

Advertisement

Sqawkzilla: অবিশ্বাস্য! ফসিল বলেছে বিশ্বে ১৫ পাউন্ড ওজনের টিয়াপাখি ছিল?

এরপরেই ডাম্পসনের ফেসবুক অ্যাকাউন্ট এবং এইউ-র ছাত্র দলের সঙ্গে যুক্ত বাকি সোশ্যাল মিডিয়াতেও হুমকিপূর্ণ বার্তা প্রকাশিত হতে থাকে। অন্যতম অভিযুক্ত ব্রায়ান অ্যান্ড্রু অ্যাডি নয়টি বর্ণবিদ্বেষমূলক টুইট পোস্ট করে ডাম্পসনকে গরিলা এবং শিম্পাঞ্জির সঙ্গে তুলনা করে তাঁকে "শিবুন" বলে অভিহিত করেছিলেন।

Advertisement

সমানে এই ঘটনা চলতে থাকায় একসময় ভয় পেতে থাকেন ডাম্পসন। তিনি ক্যাম্পাসের আশেপাশে, রাস্তায় বা রাতে বাড়ি ছেড়ে একা বেরোনো নিরাপদ মনে করতেন না। নিজেকে বাঁচাতে একসময় তিনি গোলমরিচ স্প্রে এবং বাড়ির সামনে থেকে উবারে উঠে যাতায়াত শুরু করেন। তাঁর সঙ্গে থাকা মানুষরাও আস্তে আস্তে নানা বিপদের মুখে পড়তে থাকেন।

ডাম্পসন জানান, এরপরেই তিনি রাতে দুঃস্বপ্ন দেখতে শুরু করেন। ক্রমাগত মানসিক আঘাত থেকে অবসাদ, হতাশা, উদ্বেগ, খিদে কমে যাওয়ার মতো শারীরিক ও মানসিক সমস্যা দেখা দিতে থাকে তাঁর। এই ঘটনার জেরে ১৫ শতাংশ ওজনও কমে গেছিল ডাম্পসেনর। ডাম্পসনের আরও অভিযোগ, যে অ্যাংলিন এবং অ্যাড ইচ্ছাকৃতভাবে তাঁর উপর চাপ তৈরি করতে প্রায় একঘরে করে দিয়েছিল তাঁকে। এইউ ক্যাম্পাসে তিনি নিজের মতো করে সবার সঙ্গে মিশতে পারতেন না।  ফলে, জনসাধারণের মধ্যে থেকেও তিনি নিজেকে যথেষ্ট নিরাপদ বোধ করতেন না। বিচারক ও ডাম্পসনের আইনজীবীরাও তাঁর এই যুক্তির সঙ্গে একমত হয়েছিলেন।

Advertisement

Watch Video: এও সম্ভব! নদীর বুকে ভাসতে ভাসতে যাচ্ছে গোটা পাঁচতলা বিল্ডিং!

অ্যাংলিন এবং অ্যাডি ডাম্পসনের এই অভিযোগের জবাব দিতে ব্যর্থ হওয়ায় আদালত ডাম্পসনকে বেকসুর খালাস করে দেয়। একই সঙ্গে তাঁকে ক্ষতিপূরণ হিসেবে ৭ লক্ষ ডলার দেওয়ার নির্দেশ দেওয়া হয়। তবে অ্যাংলিন এবং অ্যাডি এবিষয়ে মুখ না খোলায় তাঁরা বিচারকের আদেশ কতটা মানবেন সে বিষয়টি স্পষ্ট হয়নি।

Advertisement

এর মধ্যেই খুশির খবর জানিয়েছেন ক্লার্ক, ডাম্পসন এখন ল' স্কুলে নিয়মিত যাচ্ছেন। এবং ভবিষ্যতে তিনি একজন আইনজীবী হিসেবে অন্যায়ের বিরুদ্ধে লড়বেন, এমনটাই আশা ক্লার্কের।

Advertisement



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
Advertisement