This Article is From Mar 22, 2019

বিচ্ছিন্নতাবাদীদের আমন্ত্রণ,পাকিস্তানের ন্যাশনাল ডে-র অনুষ্ঠান বয়কট ভারতের

দিল্লির পাক হাইকমিশনে (Pak High Commission) পাকিস্তানের জাতীয় দিবসের (Pak National Day) অনুষ্ঠান হচ্ছে। কিন্তু সেই অনুষ্ঠান বয়কট করেছে  ভারত।

বিচ্ছিন্নতাবাদীদের আমন্ত্রণ,পাকিস্তানের ন্যাশনাল ডে-র অনুষ্ঠান বয়কট ভারতের

হাইলাইটস

  • দিল্লির পাক হাইকমিশনে পাকিস্তানের জাতীয় দিবসের অনুষ্ঠান হচ্ছে
  • বিচ্ছিন্নতাবাদীদের আমন্ত্রণ করায় সেই অনুষ্ঠান বয়কট করেছে ভারত
  • বেশির ভাগ বিচ্ছিন্নতাবাদীনেতাকেই গ্রেফতার করেছে ভারত
নিউ দিল্লি:

দিল্লির পাক হাইকমিশনে (Pak High Commission) পাকিস্তানের জাতীয় দিবসের (Pak National Day) অনুষ্ঠান হচ্ছে। কিন্তু সেই অনুষ্ঠান বয়কট করেছে  ভারত। জানা গিয়েছে জম্মু কাশ্মীরের   বিচ্ছিন্নতাবাদী নেতাদের (Separatist )  আমন্ত্রণ জানানোয় অনুষ্ঠানে না থাকার  সিদ্ধান্ত হয়েছে। সূত্র থেকে  এনডিটিভি  জানতে পেরেছে কাশ্মীরের ৩০ জন হুরিয়ত নেতাকে জাতীয় দিবসের অনুষ্ঠানে আমন্ত্রণ জানান  হয়েছে। এনডিটিভিকে এক সরকারি আধিকারিক বলেছেন, এটা পাকিস্তানের  দ্বিচারিতা (Double Standard)। আর তাই ভারতের তরফে কোনও  সরকারি আধিকারিককে অনুষ্ঠানে পাঠান হচ্ছে।     

Google AI-Powered Doodle: বাখের মতো হারমোনি বানিয়ে দুনিয়াকে শোনান আজ

গত মাসে  পুলওয়ামায় জঙ্গি হানার (Pulwama Terror Attack ) পর থেকে ভারত এবং পাকিস্তানের মধ্যে উত্তেজনা তৈরি  হয়েছে। এরই মাঝে পাকিস্তানের জাতীয় দিবসের অনুষ্ঠান বয়কট করল ভারত। ওই হামলার দায়  নিয়েছিল জইশ-ই – মহম্মদ।  আমন্ত্রণ পেলেও বিচ্ছিন্নতাবাদী নেতাদের অনেকেই অনুষ্ঠানে হাজির থাকছে না । তাদের বেশির ভাগ হয় জেলে নয় গৃহবন্দি (House Arrest) অবস্থায় আছে। কাশ্মীর হামলার পর থেকে বিচ্ছিন্নতাবাদী নেতাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয় মোদী সরকার (Modi Govt)। প্রথমে তাদের নিরাপত্তা সরিয়ে নেওয়া হয় পরে গ্রেফতার বা গৃহবন্দি করে প্রশাসন।     

এদিকে পাক অধিকৃত কাশ্মীরে বায়ুসেনার এয়ার স্ট্রাইক নিয়ে  প্রশ্ন  তুলেছেন শ্যাম  প্রিত্রোদা। রাহুল ঘণিষ্ঠ পিত্রদা বহুদিন কংগ্রেসের সঙ্গে যুক্ত। তাঁর মন্তব্যের পর টুইটে একাধিকবার প্রতিক্রিয়া দেন মোদী। তাতে তিনি বলেছেন,  সশস্ত্র বাহিনীর সমালোচনা করা বিরোধীদের অভ্যাসে পরিণত হয়েছে। কংগ্রেসের সভাপতির সবচেয়ে  বিশ্বস্ত পরামর্শদাতা সশস্ত্র   বাহিনীকে প্রশ্ন  তুলে পাকিস্তানের জাতীয়  দিবসের উৎসবের সূচনা করে দিয়েছেন।  এর আগে  ভারতীয়  বায়ু সেনার স্ট্রাইক নিয়ে প্রশ্ন করেছিলেন শ্যাম।  সংবাদ সংস্থা  এএনআইকে  তিনি জানান, আমাকে হামলার প্রমাণ  দিন। তিনি আরও বলেন, পুলওয়ামার হামলার জন্য পাকিস্তানের সমস্ত নাগরিককে দোষ দেওয়া কি ঠিক?                

.