தமிழில் படிக்க Read in English
This Article is From Oct 04, 2018

রাশিয়ার থেকে মিসাইল কেনার পথে ভারত, আর্থিক নিষেধাজ্ঞা জারির সতর্কতা ট্রাম্প প্রশাসনের

রাশিয়ার কাছ থেকে মিসাইল কেনার পরিকল্পনা করেছে ভারত। এমন সম্ভবনার কথা জানতে পেরে তৎপর হল আমেরিকা।

Advertisement
ওয়ার্ল্ড

রাশিয়ার থেকে S-400 মিসাইল কেনার ব্যাপারে চিন্তা ভাবনা করছে ভারত।

Highlights

  • রাশিয়ার কাছ থেকে মিসাইল কেনার পরিকল্পনা করেছে ভারত
  • এমন সম্ভবনার কথা জানতে পেরে তৎপর হল আমেরিকা
  • প্রয়োজনে আর্থিক নিষেধাজ্ঞা জারির পথে হাঁটতে পারে ট্রাম্প প্রশাসন
ওয়াশিংটন :

রাশিয়ার কাছ থেকে মিসাইল কেনার পরিকল্পনা করেছে ভারত। এমন সম্ভবনার কথা জানতে পেরে তৎপর হল আমেরিকা। হোয়াইট হাউজের তরফে তাঁদের বন্ধু রাষ্ট্র গুলিকে রাশিয়ার সঙ্গে কোনও রকম সমঝোতায় যেতে বারণ করা হয়েছে। প্রয়োজনে আর্থিক নিষেধাজ্ঞা জারির পথে হাঁটতে পারে ট্রাম্প প্রশাসন। রাশিয়ার থেকে S-400 মিসাইল কেনার ব্যাপারে চিন্তা ভাবনা করছে ভারত। এমন প্রেক্ষাপটেই এই সিদ্ধান্ত নিল আমেরিকা। গত মাসে চিনের উপর আর্থিক নিষেধাজ্ঞা জারি করে আমেরিকা। কারণ চিন ও রাশিয়ার থেকে যুদ্ধ বিমান এবং মিসাইল কেনে। তার জেরেই কড়া পদক্ষেপ করে আমেরিকা। মার্কিন প্রশাসনের এক মুখপাত্র সংবাদ সংস্থা পিটিআইকে জানিয়েছেন আমাদের বন্ধু রাষ্ট্র গুলিকে রাশিয়ার সঙ্গে চুক্তি না করার কথা বলেছি। এরপরও কেউ চুক্তি করলে আর্থিক নিষেধাজ্ঞা জারি হবে।                

রিপোর্ট বলছে, এ সপ্তাহেই S-400  মিসাইল কেনার ব্যাপারে রাশিয়ায় সঙ্গে চুক্তিবদ্ধ হবে ট্রাম্প প্রশাসন। ভারত ও রাশিয়ার  বার্ষিক সম্মেলনে যোগ দিতে এ মাসের  4-5 তারিখ  দিল্লি আসবেন রাশিয়ার রাষ্ট্রপতি।

এই সম্ভবনা প্রকাশ্যে আসার পর সেপ্টেম্বরে মার্কিন প্রশাসনের  এক কর্তা জানান এত বিপুল পরিমাণে মিসাইল কেনা খুবই বড় বিষয়। আর সেটা হলে আর্থিক  নিষেধাজ্ঞা জারির সম্ভবনা বাড়তে পারে ।                

Advertisement

            

 

Advertisement
Advertisement