This Article is From Dec 28, 2018

Bangladesh Election 2018: ‘গুজব এবং অপপ্রচার’ রুখতে বাংলাদেশে ইন্টারনেট পরিষেবা নিয়ন্ত্রণের সিদ্ধান্ত

সাধারণ নির্বাচনের আগে ‘গুজব এবং অপপ্রচার’ রুখতে বাংলাদেশে ইন্টারনেট পরিষেবা নিয়ন্ত্রণ  করে দেওয়া হয়েছে।

Advertisement
বাংলাদেশ

এবারের বাংলাদেশ নির্বাচন কয়েকটি কারণে আলাদা তাৎপর্য  বহন করছে।

Highlights

  • বাংলাদেশে ইন্টারনেট পরিষেবা নিয়ন্ত্রণ করে দেওয়া হয়েছে
  • সামনের রবিবার বাংলাদেশে সাধারণ নির্বাচন
  • দেশ জুড়ে ৩জি এবং ৪জি-র গতি কমিয়ে দিয়েছে
ঢাকা :

সাধারণ নির্বাচনের আগে ‘গুজব এবং অপপ্রচার' রুখতে বাংলাদেশে ইন্টারনেট পরিষেবা নিয়ন্ত্রণ  করে দেওয়া হয়েছে। সামনের রবিবার ভোট হবে বাংলাদেশে।  তার আগে শুক্রবারের পর আর প্রচার  করতে পারবে না রাজনৈতিক দল গুলি। এরই মধ্যে ইন্টারনেট পরিষেবা নিয়ন্ত্রিত করে দেওয়া হল। বাংলাদেশ টেলিকমিউনিকেশনস রেগুলেটরি কমিশন (বিটিআরসি)  দেশ জুড়ে ৩জি এবং ৪জি-র গতি কমিয়ে দিয়েছে । প্রশাসনের এক কর্তা জানান, বৃহস্পতিবার রাতে বিটিআরসি-কে ৩জি এবং ৪জি পরিষেবা নিয়ন্ত্রণ করার নির্দেশ দেওয়া হয়েছে। সংবাদ সংস্থা  এএফপিকে তিনি আরও জানান নির্বাচনের মুখে ইন্টারনেটের অপব্যবহার করে কেউ যাতে  বিভ্রান্তি না  ছড়াতে পাতে তা  সুনিশ্চিত করতেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।                      

আইএসআইএস-র জঙ্গি সন্দেহে গ্রেফতার ১০, এনআইএ তদন্তে উঠে এল একাধিক চাঞ্চল্যকর তথ্য                   

জানা গিয়েছে প্রায় ১০ ঘণ্টা বাদে  শুক্রবার সকালের দিকে ফের খানিকটা বাড়িয়ে দেওয়া হয়    ইন্টারনেটের গতি। কিন্তু পরের দিকে তা  ফের কমানো হতে পারে  বলে খবর।

Advertisement

এবারের বাংলাদেশ নির্বাচন কয়েকটি কারণে আলাদা তাৎপর্য  বহন করছে। এবার জিতলে টানা চার বার  জেতার রেকর্ড হবে সেখ হাসিনার। তাঁর দিকে কড়া চ্যালেঞ্জ ছুড়ে দিতে তৈরি বিএনপি। নির্বাচনের আগে তাদের নেতা-কর্মীদের অকারণে   গ্রেফতার করা হয়েছে বলে দাবি বিএনপির। তাছাড়া  দুর্নীতির অভিযোগ প্রমাণ হওয়ায় ১৭ বছর জেল হয়েছে খালেদা  জিয়ার। আর তাই এবার ভোটেও লড়া হচ্ছে না খালেদার।

অন্যদিকে প্রচারের জন্য সোশ্যাল মিডিয়ায়র উপরেই বেশি নির্ভর করতে হয়েছে বিএনপিকে। তাদের খবর সেভাবে পরিবেশন করছে না চিরাচরিত সংবাদ মাধ্যম। এর আগে এ মাসের শুরুতে  বিএনপির ওয়েবনসাটও ব্লক করে দেওয়া হয়। একই সঙ্গে  ৫৩টি পোর্টাল এবং বিএনপি পন্থী কিছু সাইটও  ব্লক করে দেওয়া হয়। বাংলাদেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা প্রায় ৯২ মিলিয়ন। সেদিক দেখলে  জনমত গঠনের ক্ষেত্রে ইন্টারনেট বড় ভূমিকা পালন করে।            

Advertisement

 

Advertisement