தமிழில் படிக்க Read in English
This Article is From Jun 20, 2020

"গালওয়ানে সেনাদের বলিদান বৃথা যাবে না", বললেন বায়ুসেনা প্রধান

India China Border: সোমবার লাদাখের কাছে গালওয়ান উপত্যকা এলাকায় ভারত ও চিনের সেনাদের মধ্যে সংঘর্ষের জেরে ২০ জন ভারতীয় সেনা শহিদ হন

Advertisement
অল ইন্ডিয়া Edited by

RKS Bhadauria: ভারতীয় সেনার আত্মবলিদান বৃথা যাবে না, আশ্বাস দিলেন বায়ুসেনা প্রধান

Highlights

  • সোমবার গালওয়ান উপত্যকায় ভারত ও চিনের সেনাদের মধ্যে সংঘর্ষ বাঁধে
  • সেই সংঘর্ষে ২০ জন ভারতীয় জওয়ান শহিদ হন
  • এই সেনাদের বলিদান বৃথা যাবে না, একথাই বললেন এয়ার চিফ মার্শাল
নয়া দিল্লি:

ভারত শান্তি রক্ষা করতে প্রতিশ্রুতিবদ্ধ, তবে "গালওয়ানে (Galwan Valley) সেনাদের বলিদান বৃথা যাবে না", বললেন বায়ুসেনা (Air Force) প্রধান আরকেএস ভাদৌরিয়া (RKS Bhadauria)। হায়দরাবাদের কাছে বিমান বাহিনী একাডেমির একটি অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে এই কথা বলেন ভারতীয় বিমানবাহিনীর প্রধান। সোমবার পূর্ব লাদাখে ভারতীয় ও চিনা সেনাদের মধ্যে যে রক্তারক্তি কাণ্ড ঘটে সেই প্রসঙ্গে এয়ার চিফ মার্শাল বলেন, “বিরাট চ্যালেঞ্জের মুখে যেভাবে ভারতের সার্বভৌমত্ব রক্ষার জন্য সাহস দেখিয়েছেন জওয়ানরা তা আসলে আমাদের দেশ রক্ষার সংকল্পকেই তুলে ধরেছে"। সোমবার ভারত ও চিনের সেনাদের মধ্যে সংঘর্ষের (India China Border) জেরে ২০ জন ভারতীয় সেনা আত্মবলিদান দিয়েছেন। চিনা সেনারা "পূর্ব পরিকল্পিতভাবেই পদক্ষেপ" নিয়েই গালওয়ান উপত্যকায় ওই সংঘর্ষের পরিস্থিতি তৈরি করে যার ফলে ২০ জন ভারতীয় সেনা মারা যায়, বুধবার কেন্দ্রীয় বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর চিনের বিদেশমন্ত্রী ওয়াং ইয়িকে ফোন মারফত সাফ জানিয়ে দেন একথা।

"আমাদের সেনাবাহিনী দেশকে রক্ষা করতে চেষ্টার কসুর করবে না": প্রধানমন্ত্রী

তবে সংবাদসংস্থা এএনআই জানিয়েছে যে, ক্ষতি এড়াতে পারেনি চিনও। দুই দেশের সেনাদের মধ্যে ওই সংঘর্ষে হতাহতের তালিকায় চিনের অন্তত ৪০ জন জওয়ান রয়েছে। 

Advertisement

এয়ার চিফ মার্শাল ভাদৌরিয়া বলেন, "শান্তি বজায় রাখার জন্য আমাদের তরফ থেকে সবরকম চেষ্টা করা হচ্ছে। তবে আমরা যে কোনও পরিস্থিতি মোকাবিলার জন্য পুরোপুরি প্রস্তুত এবং যে সেনারা মোতায়েন রয়েছেন তাঁরাও এবিষয়ে দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ। আমরা গালওয়ানের ওই ত্যাগ ব্যর্থ হতে দেব না"।

"লাদাখ সংঘাত নিয়ে আমরা এখনও অন্ধকারে!" সর্বদলীয় বৈঠকের পর বললেন সনিয়া গান্ধি

Advertisement

"আমাদের এলাকার সুরক্ষা নিশ্চিত করতে আমাদের সশস্ত্র বাহিনী সবসময় প্রস্তুত এবং সজাগ থাকে। লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় (এলএসি) যে ঘটনা ঘটেছে সেটা শুধু সেই সুরক্ষা নিশ্চিত করার প্রচেষ্টার একটা ছোট্ট উদাহরণ। আমরা যেকোনও সময় যেকোনও পরিস্থিতির মোকাবিলা করার জন্যে প্রস্তুত রয়েছি", এমন কথাও বলেন বায়ুসেনা প্রধান।

আরকেএস ভাদৌরিয়া বলেন, "সামরিক পর্যায়ে আলোচনার সময় চুক্তিবদ্ধ হওয়ার পরেও চিনের সেনার এই  হামলা ও প্রাণহানির ঘটনা একেবারেই মেনে নেওয়া যায় না, তবু আমরা এলএসি-তে হওয়া উত্তেজনাকর পরিস্থিতির শান্তিপূর্ণভাবে সমাধান  করার জন্য সবরকমের চেষ্টা চালিয়ে যাচ্ছি"।

Advertisement