Read in English
This Article is From Jan 14, 2019

বায়ুদূষণ চরমে! ২৪ ঘণ্টায় কালো হয়ে গেল পুরসভার সামনে বসানো কৃত্রিম ফুসফুস

এই ফুসফুস দিল্লিতে কালো হয়ে যেতে ছয় দিন সময় লেগেছিল।

Advertisement
অল ইন্ডিয়া

দিল্লিতে কালো হয়ে যেতে ৬ দিন সময় লাগলেও লখনউতে মাত্র এক দিনেই কালো হয়ে গেল কৃত্রিম এই ফুসফুস

লখনউ, উত্তরপ্রদেশ:

২৪ ঘণ্টার মধ্যেই রঙ বদলে গেল 'ফুসফুসে'র! কোনও রোগ নয় স্রেফ বায়ুদূষণেই উত্তর প্রদেশের রাজধানী লখনউয়ের লালবাগ এলাকায় নগর নিগম দফতরের কাছে বসানো কৃত্রিম ফুসফুসের রঙ বদলে হয়েছে কুচকুচে কালো। বৃহৎ এই রাজ্যে বায়ুদূষণের সহনশীলতার মান যে ক্রমেই নেমে যাচ্ছে তা নিয়ে আবারও উদ্বেগ বাড়িয়ে দিল এই ঘটনা। ওই কৃত্রিম ফুসফুস বসানো হয়েছিল মানবদেহে ফুসফুসের কার্যকারণকে অনুকরণ করে।

পূণ্যস্নানের আগে সাগরে ভিড় জমিয়েছেন প্রায় ১৬ লাখ মানুষ

কৃত্রিম ফুসফুস স্থাপনকারী প্রতিষ্ঠান ‘ক্লাইমেট এজেন্ডা'র পরিচালক, একতা শেখর বলেন, “এই ঘটনা এই অঞ্চলে বাতাসের মানকেই তুলে ধরে। এই ফুসফুস দিল্লিতে কালো হয়ে যেতে ছয় দিন সময় লেগেছিল।"

Advertisement

একতা আরও বলেন, “লখনউতে, ওই কৃত্রিম ফুসফুস বসানোর ২৪ ঘন্টার মধ্যেই ফুসফুসগুলো কালো হয়ে যায়। আমরা এইইপিএ ফিল্টার ব্যবহার করেছিলাম। সরকারের জাতীয় পরিচ্ছন্ন বায়ু কর্মসূচিতেই ত্রুটি রয়েছে। যতক্ষণ না সেগুলির সমাধান করা হচ্ছে, রাজ্যে দূষণের পরিস্থিতি ভালো হবে না!"

মধ্যযুগীয় বর্বরতার সাক্ষী তিলোত্তমা, এনআরএসে উদ্ধার ১৬টি কুকুর ছানার দেহ!

Advertisement

উত্তর প্রদেশের পাশাপাশি, বায়ুতে ক্ষতিকর দূষণকারী পদার্থের মাত্রা বেড়ে যাওয়ার পর জাতীয় রাজধানীতে দিল্লিতে ফের রবিবার সার্বিক বায়ু গুণমান সূচক (একিউআই) আবারও "খুব খারাপ" পর্যায়ে নেমে এসেছে। সরকার পরিচালিত ‘সফরে'র মতে, দিল্লির একিউআই সকালে থাকে ৩৮২।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
Advertisement