This Article is From Feb 26, 2019

কার্গিল যুদ্ধের সময়ও এই কাজটা করেনি বায়ু সেনা, এবার করল, জেনে নিন কী সেটা

পুলওয়ামায় জঙ্গি  হানার দু’ সপ্তাহের মধ্যে প্রতিশোধ নিল ভারত। সীমান্ত পেরিয়ে হাজার কিলো বোমা ফেলে  বহু জঙ্গিকে  নিকেশ করা হয়েছে। সেনা জানিয়েছে  রাত সাড়ে  তিনটে নাগাদ এই হামলা চলেছে।

কার্গিল যুদ্ধের  সময়ও এই কাজটা করেনি বায়ু সেনা, এবার করল, জেনে নিন কী সেটা

তিনটি  জঙ্গি ঘাঁটিতে আক্রমণ করল ভারত

হাইলাইটস

  • সীমান্ত পেরিয়ে হাজার কিলো বোমা ফেলে বহু জঙ্গিকে নিকেশ করা হয়েছে
  • খুব বড় ধরনের হামলা তাতে সন্দেহের অবকাশ নেই
  • জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালও ছিলেন বৈঠকে
নিউ দিল্লি:

পুলওয়ামায় জঙ্গি  হানার দু' সপ্তাহের মধ্যে  প্রতিশোধ নিল ভারত। সীমান্ত পেরিয়ে  হাজার কিলো বোমা ফেলে  বহু জঙ্গিকে নিকেশ করা হয়েছে। সেনা জানিয়েছে  রাত সাড়ে  তিনটে নাগাদ এই হামলা চলেছে। এবারই প্রথম  সীমান্ত পার করে কোনও অপারেশন চালাল বায়ু সেনা।  কার্গিল যুদ্ধের  সময়ও এই ঘটনা ঘটেনি। সে সময়ও ভারতের সীমানা পেরিয়ে আক্রমণ শানায়নি ভারতীয় বায়ু সেনা। এবার সেটাই হল। আকাশ পথে  হামলা চালিয়ে জইশ-ই-মহম্মদ, লস্কর-ই- তইবা এবং হিজবুল মুজাহিদিনের তিনটি  জঙ্গি ঘাঁটিতে আক্রমণ করল ভারত। আর এভাবেই  জঙ্গিদের নিকেশ  করল ভারতীয় বাহিনী। কেন্দ্রীয়  সরকার জানিয়েছে জইশের সবচেয়ে বড় ক্যাম্পে হামলা চালান হয়েছে। বিদেশ সচিব বিজয়  গোখলে জানালেন, জঙ্গিরা আবার হামলা চালাতে পারে  বলে খবর ছিল।  আর সেটা  যাতে হতে না পারে তা  নিশ্চিত  করতেই ভারত  হামলা চালিয়েছে। 

হামলার পর কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আব্দুল্লা জানান, ভারত সরকারের  থেকে  গোটা বিষয়টি জানতে হবে। তবে  এটা  যে খুব বড় ধরনের  হামলা  তাতে  সন্দেহের অবকাশ নেই।  তিনি আরও বলেন পাকিস্তান কীভাবে এর জবাব দেয় সেটাই দেখার বিষয়।    

 এদিকে এনডিটিভিকে মেজর জেনারেল এ কে শিবায় জানিয়েছেন হামলার  পর ভারতীয় বায়ু সেনা  সমস্ত  প্রয়োজনীয় পদক্ষেপ নিয়ে রাখা হয়েছে। ভারতীয় বায়ু সেনার স্ট্রাইকার মাঝে নিরাপত্তা সংক্রান্ত উচ্চ  পর্যায়ের  বৈঠক করলেন প্রধানমন্ত্রী।  সূত্র থেকে  জানা  গিয়েছে  সীমান্ত  পেরিয়ে যে  স্ট্রাইক  হয়েছে তার  ব্যাপারে  বিস্তারিত  তথ্য দেওয়া  হয়েছে। বৈঠকে মোদী ছাড়াও স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং, প্রতিরক্ষা মন্ত্রী  নির্মলা সীতারমণ, কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলির মতো প্রবীণ মন্ত্রীরা উপস্থিত ছিলেন। ছিলেন বিদেশ মন্ত্রী  সুষমা  স্বরাজও। জাতীয়  নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালও ছিলেন বৈঠকে।   

পাশাপাশি কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী থেকে শুরু করে পশ্চিমবঙ্গের  মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় স্ট্রাইক করার  জন্য  ভারতীয় বায়ু সেনাকে  অভিনন্দন জানিয়েছেন।                                     

 

.