This Article is From Jan 11, 2019

লোকসভা ভোটে জোট মায়া-অখিলেশের ? ঘোষণা শনিবার

গত সপ্তাহে দিল্লিতে বৈঠক হয় মায়াবতী ও অখিলেশ যাদবের।২০১৯ লোকসভা ভোটে জোট করতে পারেন দুজনে।

গতবছর উপনির্বাচনে জোট বেঁধে লড়ে তিন আসনের তিনটিতেই জয়ী হয় সপা, বসপা

হাইলাইটস

  • কয়েক সপ্তাহ ধরেই কথা এসপি, বিএসপির
  • কংগ্রেস মহাজোটের বাইরে রাখা হতে পারে বলে খবর
  • জোটে সামিল হতে পারে নিষাদ পার্টি, আরএলডির মতো ছোটো দলগুলি
লখনউ:

২০১৯ লোকসভা নির্বাচনে জোট বেঁধে লড়তে চলেছেন বিএসপি নেত্রী মায়াবতী এবং সপা নেতা অখিলেশ যাদব। শনিবার লখনউ-এর একটি পাঁচতারা হোটেলে তাঁদের যৌথ সাংবাদিক সম্মেলন থেকে সেই ঘোষণা হবে বলে মনে করা হচ্ছে।

গত সপ্তাহে দিল্লিতে অখিলেশ যাদব ও মায়াবতীর বৈঠক হয়।কংগ্রেসকে বাইরে রেখে জোট গড়া নিয়ে আলোচনা হয় উত্তরপ্রদেশের দুই প্রাক্তন মুখ্যমন্ত্রীর। মহাজোট নিয়ে একাধিকবার বিবৃতি দিয়েছে দুই দল।একটি মামলা নিয়ে অখিলেশ যাদবকে জেরা করতে পারে সিবিআই, এই খবর জানানর পরেই তাঁর প্রতি সহমর্মীতা দেখান বিএসপি নেত্রী। তাঁকে বিচলিত না হওয়ার পরামর্শ দিয়েছিলেন মায়াবতী।

"উনি তো ইংরেজি বলতে পারেন না, টেলিপ্রম্পটার ব্যবহার করেন", মোদীকে নিয়ে বললেন মমতা

আগ্রায় একটি জনসভায় নরেন্দ্র মোদী উল্লেখ করেন, মায়াবতী “ভুলে'' গেছেন ১৯৯৫-এ “রাজনৈতিক উদ্দেশ্যে” তাঁর ওপর সমাজবাদী পার্টি কর্মীদের হামলার ঘটনা। সেই মন্তব্যের নিন্দা করেন অখিলেশ যাদব। তিনি বলেন, “জোট নিয়ে আতঙ্কিত প্রধানমন্ত্রী মোদী”।

পুরুষের মতো আচরণ করুন, মোদীকে কটাক্ষ রাহুলের, পাল্টা কংগ্রেস সভাপতিকে নারীবিদ্বেষী বলল বিজেপি

রাষ্ট্রীয় লোকদল এবং নিষাদ পার্টির মতো ছোটে দলগুলিও জোটে সামিল হতে পারে। রাহুল গান্ধী এবং সনিয়া গান্ধীর কেন্দ্র, আমেঠি ও রায়বেরিলিতে প্রার্থী না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মায়া-অখিলেশের জোট। জোট নিয়ে এই জল্পনার মধ্যেই একলা চলার সুর কংগ্রেসের। তাদের কাছে চিন্তার বিষয়, উত্তরপ্রদেশের এই মহাজোট অন্যান্য রাজ্যের কাছে দৃষ্টান্ত হতে পারে। পাশাপাশ বিজেপি বিরোধী জোট গড়ার প্রচেষ্টা বাধা পেতে পারে।

১৯ জানুয়ারি ব্রিগেডের মহাসভায় থাকবে না বামপন্থী দলগুলি

২০১৪ লোকসভা নির্বাচনে উত্তরপ্রদেশে ৮০ টি আসনের মধ্যে ৭৩টি আসনে জিতেছিল বিজেপি ও তাদের সঙ্গী আপনা দল।পর্যদুস্ত হয়েছিল বিএসপি, এসপি ও কংগ্রেস। ২০১৭ বিধানসভা নির্বাচনে কংগ্রেসের সঙ্গে জোট গড়ে অখিলেশ যাদবের ক্ষমতা ফিরে পাওয়ার কৌশলও ব্যর্থ হয়। সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় আসে বিজেপি।

গতবছর নিজেদের রাজনৈতিক দূরত্ব ঘুচিয়ে জোট গড়ে উপনির্বাচনে লড়ে মায়া-অখিলেশ।জোট গড়ে তিনটি আসনে উপনির্বাচনে লড়ে গোরক্ষপুরে নিষাদ পার্টি, কৈরানাতে আরএলডি এবং ফুলপুরে সমাজবাদী পার্টি জয়লাভ করে।এরপরেই বিজেপির ভোট নিজেদের দিকে টানার কৌশল খুঁজে পায় তারা।

.