Read in English
This Article is From Mar 15, 2019

শরিকদের কীভাবে ধরে রাখতে হয় তা বিজেপির থেকে কংগ্রেসের শেখা উচিতঃ অখিলেশ

জোট শরিকদের কীভাবে  ধরে রাখতে হয়  তা  বিজেপির থেকে  কংগ্রেসের শেখা উচিত বলে মনে  করেন  সমাজবাদী পার্টির প্রধান তথা  উত্তরপ্রদেশের  প্রাক্তন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব।

Advertisement
অল ইন্ডিয়া

Highlights

  • 'বিজেপি জানে ক্ষমতায় আসতে গেলে অন্য দলকে সম্মান করতে হয়'
  • এমনই মনে করেন উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব
  • তাঁর মনে হয় জোট করতে স্বার্থ ত্যাগও করে বিজেপি
লখনউ:

জোট শরিকদের (Alliance ) কীভাবে  ধরে রাখতে হয়  তা  বিজেপির থেকে  কংগ্রেসের শেখা উচিত বলে মনে  করেন  সমাজবাদী পার্টির (Samajwadi Party)  প্রধান তথা  উত্তরপ্রদেশের  প্রাক্তন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব।  এনডিটিভির প্রণয় রায়কে  তিনি বলেন,  বিজেপি জানে ক্ষমতায় আসতে গেলে অন্য দলকে সম্মান করতে হয়।  জোট করার জন্য স্বার্থত্যাগও   করছে বিজেপি ।  অবস্থা  যাই হোক না কেন  জোট শরিকদের ধরে রাখে  বিজেপি।   বিশ্বের সবচেয়ে বড় রাজ্য উত্তরপ্রদেশে এবার বিজেপি বিরোধী জোট হয়েছে কিন্তু সেখানে কংগ্রেসকে রাখেনি সমাজবাদী পার্টি ও বহু জন সমাজ পার্টি।  উত্তরপ্রদেশের  ৮০  টি আসনেই  লড়ছে কংগ্রেস।  সভাপতি রাহুল গান্ধী বলেছেন লোকসভা নির্বাচনে ( Lok Sabha Election 2019  ) উত্তরপ্রদেশ বিজেপি ব্যাকফুটে থেকে শুরু করবে না।  বোন প্রিয়াঙ্কাকে সংগঠনের নিয়ে এসেছেন রাহুল।  তবে কংগ্রেসের প্রার্থীরা সমস্যার কারণ হবে না বলে মনে করেন অখিলেশ  এবং মায়াবতী।  তাদের বক্তব্যের সঙ্গে সহমত নন অন্য কয়েকটি বিরোধীদলের শীর্ষ নেতারা।  অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী তথা টিডিপির  প্রধান চন্দ্রবাবু নায়ডু এবং  এনসিপি প্রধান শরদ যাদব মনে করেন   এভাবে লড়াই হলে বিজেপি বিরোধী ভোট ভাগ  হবে। 

ইভিএম কোথায় যাচ্ছে নজরে রাখতে ভোটকর্মীদের গাড়িতে জিপিএস বসাচ্ছে কমিশন

 কাশ্মীরে জঙ্গি হানার পর বিভিন্ন রাজ্যে আঞ্চলিক দলগুলির সঙ্গে জোট করার প্রক্রিয়া শুরু করে কংগ্রেস।  দিল্লি এবং পশ্চিমবঙ্গে তা বাস্তবায়িত হয়নি।  উল্টে পশ্চিমবঙ্গে  তৃণমূলের  চির প্রতিদ্বন্দ্বী বামেদের সঙ্গে জোটের পথে কংগ্রেস।  আর আসন সমঝোতা না হওয়ায়  দিল্লিতেও  হচ্ছে না জোট।  

Advertisement

 এই প্রসঙ্গ তুলে অখিলেশ বলেন কংগ্রেস বড় দল। তাদের উচিত অন্য দলগুলিকে সাহায্য করা।  উদাহরণ হিসেবে তৃণমূল এবং আম আদমি পার্টির কথা উল্লেখ করেন অখিলেশ।  তিনি মনে করেন এই দুটি দলকে সাহায্য করা উচিত কংগ্রেসের।   জোট গঠনের ব্যাপারে বিজেপি যে উজ্জ্বল উদাহরণ  তৈরি করেছে সে কথা জানিয়ে  সপা   প্রধান  বলেন বিহারের ভোটচিত্র দেখলেই বিষয়টি পরিষ্কার হবে । নির্বাচনের ফল প্রকাশিত হওয়ার পর দেখা যাবে বিহারে বিজেপি ক'টি আসনে জিতেছে?  কিন্তু তারা নিতিশ  কুমারের  ফর্মুলা মেনে নিয়ে সমান সমান আসনে লড়াই  করছে।   শুধু বিহার নয়  মহারাষ্ট্রের  শিবসেনা বা উত্তরপ্রদেশের আপনা   দলের  সঙ্গে জোট  করার ক্ষেত্রে বিজেপি যে মনোভাব নিয়েছে তার প্রশংসা করেন তিনি।   তিনি বলেন বিজেপি পরিস্থিতি সামাল দিতে জানে।  তারা জানে কখন কাকে তুলতে হয়।  জাতিগত সমীকরণের প্রসঙ্গ থাকলে কোন নামের কী তাৎপর্য তাও জানা আছে  বিজেপির ।   

Advertisement