This Article is From Jun 18, 2020

গালোয়ান সংঘাতে জড়ানো ভারতীয় সেনারা নিরাপদ: প্রতিরক্ষা মন্ত্রক

সোমবারের ঘটনার পর গালওয়ান উপত্যকার ১৪ নম্বর পেট্রলিং পয়েন্ট ফের দখল করেছে ভারত। এই এলাকায় তাঁবু গেড়ে বসেছিল পিএলএ। যে অনুপ্রবেশ ঘিরে সংঘাতের শুরু

Advertisement
অল ইন্ডিয়া Edited by

পূর্ব লাদাখের গালোয়ানে সেই সংঘর্ষ ঘটেছে।

নয়াদিল্লি :

সোমবার গালওয়ান উপত্যকায় ইন্দো-চিন সংঘাতে (Galwan clash) জড়িয়ে পড়া ভারতীয় জওয়ানরা নিরাপদ। কোনও জওয়ান জখম নয় কিংবা লাল ফৌজের হাতে আটক নেই। বৃহস্পতিবার জানালো প্রতিরক্ষা সূত্র (Ministry of Defence)। সেই ঘটনার পর থেকে জল্পনা, একাধিক ভারতে জওয়ান চিন সেনার হাতে আটক। যদিও এবিষয়ে গত কয়েকদিন ধরে নীরব ছিল মন্ত্রক। কিন্তু বৃহস্পতিবার জানাল, সেই সংঘাতের (Indo-China clash) পর থেকে কোনও ভারতীয় সেনা নিখোঁজ নেই। এদিকে জানা গিয়েছে, সোমবারের ঘটনার পর গালওয়ান উপত্যকার ১৪ নম্বর পেট্রলিং পয়েন্ট ফের দখল করেছে ভারত। এই এলাকায় তাঁবু গেড়ে বসেছিল পিএলএ। যে অনুপ্রবেশ ঘিরে সংঘাতের শুরু।

লাদাখের কাছে গালওয়ান উপত্যকায় ভারত-চিন সীমান্তে যেভাবে রক্তক্ষয়ী সংঘর্ষের ফলে একজন কর্নেল সহ মোট ২০ জন ভারতীয় জওয়ানকে প্রাণ দিতে হলো তার জন্যে সরাসরি মোদি সরকারকেই দায়ী করলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধি। এবিষয়ে বৃহস্পতিবার দুপুরেও একটি টুইট করেন সনিয়া পুত্র। সেই টুইটের শিরোনামই দেওয়া হয়েছে এমন ভাবে যাতে সকলের নজর কাড়ে। ওই টুইটের উপরে সেখা হয়েছে "দায়ী কে?" তারপর একটি ভিডিও বার্তার মাধ্যমে রাহুল গান্ধি দেশের মানুষের প্রতি একটি প্রশ্ন ছুঁড়ে দিয়েছেন। তবে ভিডিওর একেবারে শুরুতে কংগ্রেস সাংসদ ওই হামলার জন্যে চিনের নিন্দা করেন। তবে পাশাপাশি নিরস্ত্র অবস্থায় ওই পরিস্থিতির দিকে দেশের বীর জওয়ানদের কে ঠেলে দিয়েছেন এবং ভারতীয় সেনাকর্মীদের মৃত্য়ুর জন্যে দায়ী কে এই নিয়েও সরাসরি প্রশ্ন তোলেন তিনি।

লাদাখ সীমান্তে ভারত-চিন সেনা সংঘর্ষের ঘটনায় মেজর জেনারেল স্তরে ফের আলোচনা

Advertisement

রাহুল গান্ধি ভিডিওতে বলেন, "ভাই ও বোনেরা, ভারতের নিরস্ত্র সেনাদের হত্যা করে চিন একটি বিরাট বড় অপরাধ করেছে। তবে আমি জিজ্ঞাসা করতে চাই যে, এই বীরেদের নিরস্ত্র অবস্থায় বিপদের দিকে কে এবং কেন পাঠিয়েছে? এই ঘটনার জন্যে কে দায়ী? ধন্যবাদ"।

कौन ज़िम्मेदार है? pic.twitter.com/UsRSWV6mKs

— Rahul Gandhi (@RahulGandhi) June 18, 2020

সোমবার ভারত ও চিনের সেনাদের মধ্যে সংঘর্ষের জেরে ২০ জন ভারতীয় সেনা আত্মবলিদান দিয়েছেন। ওদিকে সংবাদসংস্থা এএনআই জানায় যে, ক্ষতি এড়াতে পারেনি চিনও। ওই সংঘর্ষে সেদেশে হতাহত কমপক্ষে ৪৩ জন জওয়ান। চিনা সেনারা "পূর্ব পরিকল্পিতভাবেই পদক্ষেপ" নিয়েই সোমবার গালওয়ান উপত্যকায় ওই সংঘর্ষের পরিস্থিতি তৈরি করে যার ফলে ২০ জন ভারতীয় সেনা মারা যায়, বুধবার কেন্দ্রীয় বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর চিনের বিদেশমন্ত্রী ওয়াং ইয়িকে ফোন মারফত একথা বলেন।

Advertisement