This Article is From Sep 30, 2019

অযোধ্যা শুনানির কারণে "সময় নেই": জম্মু ও কাশ্মীর মামলা পিছিয়ে দিল শীর্ষ আদালত

Jammu and Kashmir: সুপ্রিম কোর্ট বলে, "আমাদের এত বেশি বিষয়ে শুনানির সময় নেই। আমাদের কাছে সংবিধান বেঞ্চ মামলা (অযোধ্যা বিরোধ) শুনানি রয়েছে।"

অযোধ্যা শুনানির কারণে

Supreme Court: বিচারপতি এনভি রমনার নেতৃত্বে পাঁচ বিচারকের বেঞ্চ মঙ্গলবার থেকে কাশ্মীর-সংক্রান্ত সমস্ত মামলার শুনানি করবে

নয়া দিল্লি:

জম্মু ও কাশ্মীর সম্পর্কিত সমস্ত আবেদনের ভিত্তিতে করা মামলা একদিনের জন্যে পিছিয়ে দিল সুপ্রিম কোর্ট। সরকার ৩৭০ অনুচ্ছেদের অধীনে ওই রাজ্য (Jammu and Kashmir) থেকে বিশেষ মর্যাদা বাতিল করার পরে সেখানে সুরক্ষা নিষেধাজ্ঞাগুলি কার্যকর রয়েছে। এই পদক্ষেপের বিরুদ্ধেই সুপ্রিম কোর্টে মামলা হয় যার শুনানি হওয়ার কথা ছিল আজ অর্থাৎ সোমবার। কিন্তু এক দিনের জন্যে সেই মামলা স্থগিত করে দিল সুপ্রিম কোর্ট। আদালত (Supreme Court) জানিয়েছে মঙ্গলবার থেকে ওই মামলার শুনানি হবে। ভারতের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ বলেন, অযোধ্যা (Ayodhya) মামলার প্রতিদিন শুনানির কারণে সোমবার সাংবিধানিক বেঞ্চের কাছে এই মামলার জন্যে সময় নেই, কাশ্মীর মামলার জন্যে গঠিক সাংবিধানিক বেঞ্চ সরকারের "বিশেষ মর্যাদা সমাপ্ত করার" সিদ্ধান্তের বৈধতা সহ "আগামীকাল (মঙ্গলবার) থেকে সমস্ত বিষয়" -এর শুনানি পরিচালনা করবে।

সোমবার সুপ্রিম কোর্ট বলে, "আমাদের এত বেশি বিষয়ে শুনানির সময় নেই। আমাদের কাছে সংবিধান বেঞ্চ মামলা (অযোধ্যা বিরোধ) শুনানি রয়েছে।"

Ayodhya Case:১৮ অক্টোবরের মধ্যে শেষ করতে হবে শুনানি, প্রয়োজনে মধ্য়স্থতাও, বলল সুপ্রিম কোর্ট

বিচারপতি এনভি রমনার নেতৃত্বে পাঁচ বিচারকের সাংবিধানিক বেঞ্চ আগামীকাল (মঙ্গলবার) থেকে কাশ্মীর-সংক্রান্ত সমস্ত মামলার শুনানি করবে।

সাংবিধানিক বেঞ্চ যে আবেদনগুলি গ্রহণ করবে তার মধ্যে রয়েছে কাশ্মীরে সাংবাদিকদের চলাচলে নিষেধাজ্ঞার বিরুদ্ধে করা আবেদন এবং অপ্রাপ্তবয়স্কদের অবৈধভাবে আটকের করে রাখারা বিরুদ্ধে আবেদনও।

এর আগে রাজ্যসভার সাংসদ ভাইকোর ফারুক আবদুল্লাহকে আদালতে হাজির করার বিষয়ে সুপ্রিম কোর্টের কাছে অনুরোধ করেন। কিন্তু শীর্ষ আদালত সেই আবেদন খারিজ করে জানায়, জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রীকে আটক রাখার বিষয়টি জননিরাপত্তা আইনের (পিএসএ) অধীনেই চ্যালেঞ্জ জানানো উচিত।

জম্মু ও কাশ্মীরে নিরাপত্তা সংক্রান্ত বিধিনিষেধ আরোপের সময় ৫ অগাস্ট থেকে কোনও নির্দিষ্ট অভিযোগ ছাড়াই আটক করা হয় ফারুকআবদুল্লাহকে। গত ১৭ সেপ্টেম্বর কেন্দ্র জানায় তাঁকে জননিরাপত্তা আইনে গ্রেফতার করা হয়েছে যে আইন অনুসারে প্রয়োজনে  ফারুক আবদুল্লাকে দুই বছর পর্যন্ত বিনা বিচারে আটকে রাখতে পারে সরকার।

বাবার পাশ করানো আইনেই আটক হলেন ফারুক আব্দুল্লা

প্রধান বিচারপতি এবং কাশ্মীরের মামলার শুনানি করা অন্য দুজন বিচারক সবাই সোমবার অযোধ্যা বেঞ্চে রয়েছেন। গত ১৮ সেপ্টেম্বর, সুপ্রিম কোর্ট মন্দির-মসজিদ বিরোধের শুনানি শেষ করতে ১৮  অক্টোবর পর্যন্ত সময়সীমা ধার্য করে। কেননা ১৭ নভেম্বর প্রধান বিচারপতি রঞ্জন গগৈ অবসর নেওয়ার আগে অযোধ্যা রায় প্রদান করতে হবে, নতুবা পুরো প্রক্রিয়াটি আবার গোড়া থেকে শুরু করতে হবে।

দেখুন ভিডিও:

.