This Article is From Oct 12, 2019

সোমবার থেকেই জম্মু ও কাশ্মীরে চালু হবে পোস্টপেইড মোবাইল ফোনের সংযোগ

Jammu and Kashmir: কেন্দ্র ৫ অগাস্ট সংবিধানের ৩৭০ ধারা (Article 370) বাতিলের মাধ্যমে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা সমাপ্ত করার ঘোষণার পর থেকেই বন্ধ ছিল পরিষেবা

Advertisement
অল ইন্ডিয়া Edited by

দুই মাস বন্ধ থাকার পর সোমবার থেকেই জম্মু ও কাশ্মীরে চালু হবে পোস্টপেইড মোবাইল ফোনের সংযোগ, জানাল প্রশাসন। রাজ্যের (Jammu and Kashmir) বিশেষ মর্যাদার রদ করে সেটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করার সিদ্ধান্ত ঘোষণার পর থেকেই নিরাপত্তার খাতিরে মোবাইল ফোন সংযোগ বন্ধ করে দেওয়া হয়। জম্মু ও কাশ্মীরের মুখ্য সচিব রোহিত কানসাল এক সাংবাদিক সম্মেলনে বলেছেন, "সোমবার দুপুর থেকেই সমস্ত পোস্টপেইড মোবাইল ফোনের সংযোগ পুনরুদ্ধার করা হবে।" কেন্দ্রীয় সরকার ৫ অগাস্ট সংবিধানের ৩৭০ ধারা (Article 370) বাতিলের মাধ্যমে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা সমাপ্ত করে এটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার ঘোষণা করে বলে যে এই পদক্ষেপের ফলে রাজ্যের লোকেরা দেশের অন্যান্য অংশের মতো একই সাংবিধানিক সুবিধা পাবে এবং এখানকার উন্নয়ন নিশ্চিত করবে।

দু'মাস পর উঠল কাশ্মীরের বিধিনিষেধ, অবশেষে পর্যটকদের কাছে খুলে গেল ভূস্বর্গের দরজা!

যে কোনও প্রতিক্রিয়া রোধ করতেই কেন্দ্র সেখানে ব্যাপক নিরাপত্তা বিধিনিষেধ আরোপ করে। এমনকি সেখানকার রাজনীতিবিদদেরও গ্রেফতার করে তাঁরা। পাশাপাশি ভূস্বর্গ থেকে পর্যটকদের সরিয়ে নেওয়া ছাড়াও সেখানে অতিরিক্ত সেনা মোতায়েন করা এবং ফোন এবং ইন্টারনেট লাইন বন্ধ করার মতো পদক্ষেপ নেয় সরকার।

Advertisement

‘‘জম্মু ও কাশ্মীরে ঢোকার অপেক্ষায় ৫০০ জঙ্গি '': শীর্ষ সেনা আধিকারিক

পরে যদিও আস্তে আস্তে জম্মু ও কাশ্মীরের বিধিনিষেধ শিথিল করা হয়, তবে এইবার সোমবার থেকে ফোন লাইন খুলে দেওয়ার ঘোষণায় মানুষ যেন অনেকটাই হাঁফ ছেড়ে বাঁচবেন, এমনটাই মনে করা হচ্ছে।

Advertisement

গত মাসেই, সরকার ল্যান্ডলাইন সংযোগ পুনরুদ্ধার করে, তবে, সরকার পরিচালিত সংস্থা বিএসএনএল টেলিফোন সংযোগ উপত্যকার মাত্র কয়েকটি বাড়িতেই আছে। তাই ল্যান্ডলাইন চালু হলেও মোবাইল পরিষেবার উপর এই বিধিনিষেধের ফলে স্থানীয় বাসিন্দারা হতাশ হয়ে পড়েছিল এবং প্রয়োজনীয় পরিষেবাগুলি ব্যাহত হচ্ছিল তাঁদের।

মার্কিন যুক্তরাষ্ট্র সহ বেশ কয়েকটি দেশ এই নিষেধাজ্ঞাগুলির বিষয়ে উদ্বেগ প্রকাশ করে। গত মাসে বেলজিয়ামের একটি ম্যাগাজিনের করা এক প্রশ্নের জবাবে, বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর বলেন, "সন্ত্রাসবাদীদের মধ্যে যোগাযোগ বন্ধ করা পুরো কাশ্মীরকে প্রভাবিত না করে কখনোই করা সম্ভব ছিল না। আমি কীভাবে সন্ত্রাসবাদীদের সঙ্গে তাঁদের মাস্টারমাইন্ডদের যোগাযোগ বিচ্ছিন্ন করব? আর একদিকে, অন্য লোকদের জন্য ইন্টারনেট উন্মুক্ত রাখবেন? এটা কীভাবে করা যায় তা আমি জানতে পারলে আনন্দিত হব",।

Advertisement