This Article is From Nov 11, 2018

সাবধান! নামবদল চলছে! জেনে নিন কোন কোন শহর আর গ্রামের নাম বদলাল

গত এক বছরে দেশের প্রায় ২৫'টি শহর ও গ্রামের নাম বদলের ব্যাপারে সবুজ সংকেত দিয়ে দিয়েছে কেন্দ্র।

সাবধান! নামবদল চলছে! জেনে নিন কোন কোন শহর আর গ্রামের নাম বদলাল

মোগলসরাই স্টেশনের নাম বদলে করা হয়েছিল পণ্ডিত দীনদয়াল উপাধ্যায় জংশন।

নিউ দিল্লি:

গত এক বছরে দেশের প্রায় ২৫'টি শহর ও গ্রামের নাম বদলের ব্যাপারে সবুজ সংকেত দিয়ে দিয়েছে কেন্দ্র। সরকারি কর্তারা জানাচ্ছেন, এই নামবদলের প্রস্তাবগুলির মধ্যে একটা হল এই রাজ্যের 'পশ্চিমবঙ্গ' নাম বদলে সেটিকে 'বাংলা' করে দেওয়া। সম্প্রতি, এলাহাবাদ এবং ফৈজাবাদের নাম পরিবর্তন করা হয়েছে। তালিকায় এই দুই শহর নতুন সংযোজন। স্বরাষ্ট্রমন্ত্রকের এক পদস্থ কর্তা সংবাদসংস্থা পিটিআইকে জানান, দেশের বিভিন্ন প্রান্তে অন্তত ২৫'টি গ্রাম ও শহরের নাম বদলের প্রস্তাবে সবুজ সংকেত দিয়েছে কেন্দ্রীয় সরকার। যদিও, সংশ্লিষ্ট কর্তাটি এই কথাও জানিয়েছেন যে, এলাহাবাদের নাম বদলে প্রয়াগরাজ রাখা এবং ফৈজাবাদের নাম বদলে অযোধ্যা রাখার প্রস্তাব উত্তরপ্রদেশ সরকারের মন্ত্রকের পক্ষ থেকে এখনও সরকারিভাবে গ্রহণ করা হয়নি। 

আরও যে যে নাম পরিবর্তনের প্রস্তাবগুলি দেওয়া হয়েছে, তাদের মধ্যে রয়েছে অন্ধ্রপ্রদেশের পূর্ব গোদাবরী জেলার রাজামুন্দ্রি ( নাম বদলে হওয়ার কথা 'রাজামহেন্দ্রবরম'), আউটার হুইলসের নাম বদলে হওয়ার কথা 'এ পি জ আব্দুল কালাম আইল্যান্ড' যা ওড়িশার ভদ্রক জেলাতে অবস্থিত। কেরালার মালাপ্পুরা জেলার আরিক্কোড়ের নাম বদলে হওয়ার কথা 'আরীকোড়', নাগাল্যান্ডের কিফায়ার জেলার সাম্ফুর-এর নাম বদলে হওয়ার কথা 'সাম্ফুরে'।  বেশ কয়েকমাস আগে মোগলসরাই স্টেশনের নাম বদলে করা হয়েছিল পণ্ডিত দীনদয়াল উপাধ্যায় জংশন। দেশের প্রধান মেট্রো শহরগুলির মধ্যে ১৯৯৫ সালে বোম্বে হয়েছিল মুম্বাই, ১৯৯৬ সালে মাদ্রাজ হয়েছিল চেন্নাই, ২০০১ সালে ক্যালকাটা হয়েছিল কলকাতা এবং ২০১৪ সালে ব্যাঙ্গালোর হয়েছিল বেঙ্গালুরু।

এছাড়া, তালিকায় রয়েছে আরও বহু খ্যাত এবং অখ্যাত স্থান। ভারতীয় রেল এবং ভারতীয় ডাক ও তার বিভাগ যদি সবুজ সংকেত দেয় যে সংশ্লিষ্ট স্থানগুলির প্রস্তাবিত নামটির সঙ্গে একই নামের আর কোনও স্থান নেই, তবেই প্রস্তাবটি নিয়ে অগ্রসর হবে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক।



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)

.