Read in English
This Article is From Sep 29, 2018

'Allz Well But...': লেহ-এর স্কুল কর্তৃপক্ষ 'র‍্যাঞ্চো ওয়াল' পুনর্নির্মাণের সিদ্ধান্ত নিলেন

ছবিতে দেখানো হয়েছিল এই দেওয়ালে চতুর প্রস্রাব করতে গিয়ে স্কুলের এক ছাত্রের আবিষ্কারের দ্বারা বিদ্যুৎস্পৃষ্ট হয়েছিল।

Advertisement
অল ইন্ডিয়া (with inputs from Agencies)

দ্য ‘র‍্যাঞ্চো ওয়াল’ যা আমির খানের ব্লকবাস্টার ছবি 3 ইডিয়টস-এ দেখানো হয়েছিল তা স্কুলের 300 মিটার দূরে পুনর্নির্মাণ করা হবে বলে জানালেন স্কুলের অধ্যক্ষ।

লেহ:

দ্য ‘র‍্যাঞ্চো ওয়াল’ যা আমির খানের ব্লকবাস্টার ছবি 3 ইডিয়টস-এ দেখানো হয়েছিল তা স্কুলের 300 মিটার দূরে পুনর্নির্মাণ করা হবে বলে জানালেন স্কুলের অধ্যক্ষ। লেহ-এর ড্রাক পদ্মা কারপো স্কুলের অধ্যক্ষ স্ট্যানযিন কুনযাং জানান স্কুলের ভিতরে অসংখ্য পর্যটকের আনাগোনার কথা চিন্তা করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। “প্রতিবছর যে অসংখ্য পর্যটক স্কুলের ভিতরে প্রবেশ করে তা নিয়ন্ত্রণ করতেই আমরা স্কুলের 200-300 মিটার দূরে আবার স্কুলটা তৈরির সিদ্ধান্ত নিয়েছি”, সংবাদ সংস্থা এএনআই-কে জানিয়েছেন অধ্যক্ষ। কিছুদিন আগে শোনা গিয়েছিল, পর্যটকদের আসা বন্ধ করতে স্কুল কর্তৃপক্ষ ‘র‍্যাঞ্চো ওয়াল’ পুরোপুরি ভেঙে দেওয়ার কথা ভাবছে। পরবর্তীকালে স্কুল কর্তৃপক্ষ রিপোর্টটা অস্বীকার করে। পরবর্তীকালে জানানো হয়, “ছবিটা স্কুলটাকে বিখ্যাত করে তোলে যার ফলে লাদাখে ঘুরতে আসা মানুষদের কাছে দর্শনীয় স্থান হয়ে ওঠে। এরপর আমরা বুঝতে পারি, এর ফলে এমন একটা অঞ্চলে স্কুল তৈরির যা উদ্দেশ্য তা ক্ষতিগ্রস্ত হচ্ছে। পর্যটকদের আসার জন্য স্কুলের ছাত্রদের শুধুমাত্র মনোযোগ নষ্ট হচ্ছে তা নয় আমাদের ক্যাম্পাসের পরিধি প্রতিদিন কমে আসছিল”, পিটিআই রিপোর্ট অনুসারে কুনযাং-এর বক্তব্য।

বিখ্যাত র‍্যাঞ্চো ক্যাফে।

ছবিতে দেখানো হয়েছিল এই দেওয়ালে চতুর প্রস্রাব করতে গিয়ে স্কুলের এক ছাত্রের আবিষ্কারের দ্বারা বিদ্যুৎস্পৃষ্ট হয়েছিল। স্কুল কর্তৃপক্ষ পরবর্তীকালে দেওয়ালটা ‘র‍্যাঞ্চো ওয়াল’ হিসাবে রঙ করিয়ে দেয় যা পর্যটকদের আকর্ষণের কেন্দ্রবিন্দু হয়ে ওঠে। আন্তর্জাতিক প্রোজেক্ট অফিসের তরফে স্কুলের ডিজাইন ও নির্মাণকার্য পরিচালনা করা হয়। ড্রাক পদ্মা কারপো স্কুলের প্রোজেক্ট ম্যানেজার, ডিজাইন অ্যান্ড কনস্ট্রাকশন র‍্যাচেল গ্লিন জানান, “স্কুল কর্তৃপক্ষ পর্যটকদের ব্যান করেনি এবং পর্যটকরা এখনও আসতেই পারে। স্বাস্থ্য ও সুরক্ষার খাতিরে পর্যটকদের শুধুমাত্র স্কুলের ভিতরে ঘুরে বেড়ানো স্থগিত রাখা হয়েছে।“ ড্রাক পদ্মা কারপো এডুকেশন সোসাইটি কর্তৃক 1998 সালে স্কুলটি নির্মিত। 2010 সালের বন্যা ও ধসের ফলে স্কুলটা ধ্বংস হয়ে গিয়েছিল কিন্তু তারপর আবার পুনর্নির্মাণ করা হয়।

Advertisement