This Article is From Jul 22, 2020

করোনা সংক্রমণ ক্রমাগত বৃদ্ধির কারণেই বাতিল হল এবছরের অমরনাথ যাত্রা

Amarnath Yatra 2020: কিছুদিন আগে আবার ভারতীয় সেনার তরফে জানানো হয় যে অমরনাথের তীর্থযাত্রীদের উপর হামলার ছক কষছে জঙ্গিরা, সব মিলিয়ে পরিস্থিতি জটিল হয়

করোনা সংক্রমণ ক্রমাগত বৃদ্ধির কারণেই বাতিল হল এবছরের অমরনাথ যাত্রা

Amarnath Yatra News: করোনার কারণেই বাতিল হয়ে গেল এবছরের অমরনাথ যাত্রা

হাইলাইটস

  • করোনা পরিস্থিতিতে বাতিল এবছরের অমরনাথ যাত্রা
  • অমরনাথ শ্রাইন বোর্ডের তরফে এই সিদ্ধান্ত ঘোষণা করা হয়
  • এবারের তীর্থযাত্রার উপরে জঙ্গি হামলার আশঙ্কাও করা হচ্ছিল
নয়া দিল্লি:

করোনা ভাইরাস মারাত্মকভাবে থাবা বসিয়েছে সারা দেশে। প্রতিদিনই সংক্রমণের এক নয়া রেকর্ড গড়ছে এই মারণ রোগ (Coronavirus)। মহামারী রূপে দেখা দেওয়া করোনাকে কিছুতেই যেন বাগে আনা যাচ্ছে না, ফলে উদ্বেগ দিনে দিনে বাড়ছে। সামগ্রিক পরিস্থিতি বিবেচনা করে তাই চলতি বছরের অমরনাথ যাত্রা (Amarnath Yatra 2020) বাতিল করে দেওয়া হল। এই তীর্থযাত্রা (Amarnath Yatra) শুরুর ঠিক ১০ দিন আগে এই বাতিলের সিদ্ধান্ত ঘোষণা করা হল। করোনা ভাইরাস যেভাবে দ্রুতহারে ছড়িয়ে পড়ছে তাতে এই অবস্থায় তীর্থযাত্রা করা আরও আশঙ্কার কারণ হতে পারে। ফলে কেন্দ্রীয় সরকারের পরামর্শ মেনেই অমরনাথ যাত্রা বাতিলের সিদ্ধান্ত নেয় মন্দির কর্তৃপক্ষ অমরনাথ শ্রাইন বোর্ড। 

তবে শুধু করোনার চোখরাঙানিই নয়, এবারের অমরনাথ যাত্রার উপর ছিল জঙ্গি হামলার আশঙ্কাও। কিছুদিন আগে ভারতীয় সেনার তরফে জানানো হয় যে, গোয়েন্দারা খবর দিয়েছেন যে অমরনাথের তীর্থযাত্রীদের উপর হামলার ছক কষছে জঙ্গিরা। ফলে সব মিলিয়ে পরিস্থিতি আরও জটিল হয়ে যায়।

দেশে প্রায় ১২ লাখের কাছাকাছি মানুষ করোনা আক্রান্ত, তবে সুস্থতার হার ৬৩%

যদিও ভক্তদের ভাবাবেগের কথা বিবেচনা করে অমরনাথ শ্রাইন বোর্ডের তরফ থেকে জানানো হয়েছে যে, প্রতিদিন বাবা অমরনাথে মন্দিরে সকাল ও বিকেলে হওয়া আরতি লাইভ টেলিকাস্ট করে দেখানো হবে। পাশাপাশি প্রতি বছরের মতো এবারও অমরনাথে প্রতিটি আচার অনুষ্ঠান পালন করা হবে নির্দিষ্ট নিয়ম মেনেই।

মেয়েদের সামনেই সাংবাদিকের মাথা লক্ষ্য করে গুলি দুষ্কৃতীদের, মিলল সিসিটিভি ফুটেজ

এর আগে ৮ জুলাই, সিদ্ধান্ত নেওয়া হয়েছিল যে এই বছর অমরনাথ যাত্রা সামাজিক দূরত্বের নিয়ম মেনে পরিচালনা করা হবে। ঠিক হয় যে, করোনা মহামারীর কারণে প্রতিদিন ৫০০ এর বেশি তীর্থযাত্রীকে ভগবান শিবের পবিত্র গুহা মন্দিরে যেতে দেওয়া হবে না। নর্থ ব্লকে আয়োজিত একটি উচ্চ পর্যায়ের বৈঠকে এই সিদ্ধান্তও নেওয়া হয় যে, ২১ জুলাই থেকে পনেরো দিনের জন্য এই যাত্রা শুরু হবে। 

গত শনিবারই কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং অমরনাথ মন্দিরে গিয়েছিলেন। তাঁর সঙ্গে ছিলেন চিফ অব ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত ও সেনাপ্রধান এমএম নারাভানে। সেখানে গিয়ে ভগবান শিবের দর্শন করে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং টুইট করেন, "আমি ভাগ্যবান যে জম্মু ও কাশ্মীরের পবিত্র গুহায় শ্রী অমরনাথের বাবা বরফানিকে দর্শন করার সুযোগ পেয়েছি।" 

VIDEO: প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বাবা বরফানিকে দর্শন করেন

.