This Article is From Jan 31, 2020

আমেরিকাতেও মিলল চিনের Coronavirus-র সন্ধান! বিশ্ব জুড়ে সতর্কতা, নিজেকে বাঁচাবেন কীভাবে?

Coronavirus in America: মার্কিন স্বাস্থ্য আধিকারিকরা জানিয়েছেন ওই মারাত্মক ভাইরাস ছড়িয়ে পড়েছে তাঁদের দেশেও, চিনের উহান থেকে ওই ভাইরাস ছড়িয়ে পড়ছে

আমেরিকাতেও মিলল চিনের Coronavirus-র সন্ধান! বিশ্ব জুড়ে সতর্কতা, নিজেকে বাঁচাবেন কীভাবে?

Coronavirus Symptoms: আমেরিকায় এই প্রথম মিলল চিনা করোনাভাইরাসে আক্রান্ত এক ব্যক্তির সন্ধান

হাইলাইটস

  • বিশ্ব জুড়ে এখন করোনাভাইরাসের আতঙ্ক
  • চিন থেকে ওই মারাত্মক রোগ ছড়িয়ে পড়ছে গোটা বিশ্বে
  • ভারতেও করোনাভাইরাস থেকে বাঁচতে আগাম সতর্কতা নেওয়া হচ্ছে
নয়া দিল্লি:

মার্কিন যুক্তরাষ্ট্রেও (Coronavirus in America) ছড়াল করোনাভাইরাস আতঙ্ক। সম্প্রতি চিন থেকে আমেরিকায় ফেরা ৩০ থেকে ৩৫ বছরের এক যুবকের শরীরে ওই ভাইরাসের  (Coronavirus) সন্ধান মিলেছে বলে জানিয়েছেন মার্কিন স্বাস্থ্য আধিকারিকরা। তবে জানতে পারা গেছে যে, সৌভাগ্যবশত আক্রান্ত ব্যক্তি করোনাভাইরাস সংক্রমণের কেন্দ্রবিন্দু উহানের সামুদ্রিক বাজারে যাননি। আমেরিকার স্বাস্থ্য আধিকারিক জানিয়েছেন, আগাম সতর্কতা হিসাবেই চিন থেকে ফেরা ওই যুবককে হাসপাতালে ভর্তি করে চিকিৎসা (Coronavirus Treatment) চালানো হচ্ছে, তবে তাঁর অবস্থা গুরুতর নয়। ইতিমধ্যেই চিন জুড়ে ভয়ঙ্করভাবে ছড়িয়ে পড়েছে ওই ভাইরাস। সে দেশে বহু মানুষ করোনাভাইরাসে আক্রান্ত বলে খবর মিলেছে। 

Wuhan Virus:মারণ ভাইরাস ঘিরে আতঙ্ক! বিমানবন্দরে চিনের পর্যটকদের পরীক্ষার ব্যবস্থা

করোনাভাইরাস কী?

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে করোনাভাইরাস সি-ফুডের সঙ্গে যুক্ত। করোনাভাইরাস খুব তাড়াতাড়ি ছড়িয়ে পড়ে। উট, বিড়াল এবং বাদুড় সহ অনেক প্রাণীর শরীরেই এই ভাইরাস প্রবেশ করতে সক্ষম। আর এই সব প্রাণী থেকেই  ওই বিরল ভাইরাসে মানুষও সংক্রামিত হতে পারে। তবে এই ভাইরাস এক মানুষ থেকে অন্য মানুষে ছড়িয়ে পড়ার সম্ভাবনা খুবই কম।

করোনাভাইরাসের লক্ষণ?

ঠান্ডা, কাশি, গলা ব্যথা, শ্বাস নিতে অসুবিধা, জ্বর, এগুলিই ওই ভাইরাসের প্রাথমিক লক্ষণ। করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের এর জেরে নিউমোনিয়া হতে পারে এবং এই ভাইরাস কিডনিরও ক্ষতি করে।

করোনাভাইরাস থেকে সুরক্ষা

প্রথমত, এই ভাইরাসটি যেখানে ছড়াচ্ছে সেখানে যাওয়া এড়ানো উচিত। আর আপনি যদি একান্তই এমন জায়গার কাছাকাছি থাকেন তবে এই ভাইরাস থেকে বাঁচতে আপনি নিম্নলিখিত পদ্ধতিগুলি অবলম্বন করতে পারেন ...
১. আপনার হাত সাবান দিয়ে ভাল করে ধুয়ে নিন। যদি কোনও সাবান না থাকে তবে স্যানিটাইজার ব্যবহার করুন।
২. আপনার নাক এবং মুখ ভালভাবে ঢেকে রাখুন।
৩. অসুস্থ ব্যক্তিদের থেকে যতটা সম্ভব দূরত্ব বজায় রাখুন। তাঁদের ব্যবহৃত বাসন ব্যবহার করবেন না এবং তাঁদের স্পর্শ করবেন না। এর ফলে রোগী এবং আপনি দুজনেই সুরক্ষিত থাকবেন।
৪.ঘর পরিষ্কার রাখুন এবং বাইরে থেকে আসা জিনিসগুলিকেও পরিষ্কার করে ঘরে আনুন।
৫. নন-ভেজ বিশেষত সামুদ্রিক খাদ্য খাওয়া থেকে নিজেকে বিরত রাখুন। কেননা এই ভাইরাস সি-ফুড থেকেই ছড়ায়।

Scrub Typhus : স্ক্র্যাব টাইফাস নিয়ে আতঙ্কিত হওয়ার কতটা কারণ রয়েছে?জানালেন চিকিৎসক

করোনাভাইরাসের চিকিৎসা
এখনও পর্যন্ত করোনাভাইরাস থেকে মুক্তি পেতে কোনও ভ্যাকসিন আবিষ্কার হয়নি। বিজ্ঞানীরা এই ভাইরাসের চিকিৎসার জন্য ভ্যাকসিন তৈরির জন্যে আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন। 

দেখুন করোনা ভাইরাস সম্পর্কে বিশেষজ্ঞের মতামত:

.